বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শতবর্ষপূর্তিতে প্রতীকী কর্মসূচি

ঢাকা বিশ্ববিদ্যালয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ১২:০৫ এএম

বাঙালি জাতিসত্ত্বা ও বাংলাদেশ রাষ্ট্রের অভূদ্বয়ের সাথে ওতপ্রোতভাবে জড়িত ঢাকা বিশ্ববিদ্যালয় শতবর্ষে পদার্পণ করেছে। কলকাতার তথাকথিত উচ্চশিক্ষিত ও হিন্দু নেতারা বিরোধীতা সত্তে¡ও ১৯২১ সালের ১ জুলাই পূর্ব বাঙলার মুসলমানের শিক্ষা, অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন এবং এই অঞ্চলের মানুষকে স্বাবলম্বিতা অর্জনের জন্য প্রতিষ্ঠিত হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। গতকাল বৃহস্পতিবার এমন একটি সময়ে ঐতিহ্যবাহী এই বিদ্যাপীঠের শতবর্ষ পূর্ণ হয়েছে যখন দেশে করোনা মহামারী প্রকট আকার ধারণ করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশব্যাপী লকডাউন ঘোষণা করেছে সরকার। তাই পরিস্থিতি বিবেচনায় দিবসটি উপলক্ষ্যে ক্যাম্পাসে সশরীরে কোন অনুষ্ঠান আয়োজন করা হয়নি। তবে অনলাইনে প্রতীকী কর্মসূচির মাধ্যমে দিবসটি উদ্যাপন করা হয়।

নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন প্রাঙ্গণে জাতীয় সংগীত পরিবেশন, জাতীয় পতাকা ও ঢাকা বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন এবং বেলুন উড্ডয়নের মাধ্যমে দিবসটির প্রতীকী কর্মসূচি শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান প্রতীকী কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ প্রফেসর মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, প্রক্টর, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক এবং সীমিত সংখ্যক শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন। ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার অনুষ্ঠান সঞ্চালন করেন।

ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান শতবর্ষ উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, প্রাক্তন শিক্ষার্থী, অভিভাবক, শুভানুধ্যায়ীসহ সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান। তিনি বলেন, জ্ঞান আহরণ ও বিতরণের গৌরবগাঁথা নিয়ে শতবর্ষ পাড়ি দিয়েছে আমাদের প্রাণপ্রিয় এই শিক্ষা প্রতিষ্ঠান। চলমান নভেল করোনা ভাইরাস মহামারির কারণে মূল অনুষ্ঠানের অগ্রবর্তী অনুষ্ঠান হিসেবে দিবসটিকে আজ প্রতীকী কর্মসূচির মাধ্যমে উদ্যাপন করতে হচ্ছে। এ উপলক্ষ্যে বিকেল ৪টায় অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে এক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রফেসর আখতারুজ্জামান বলেন, শতবর্ষের বর্ণাঢ্য ও জাঁকজমকপূর্ণ মূল অনুষ্ঠান আগামী ১ নভেম্বর অনুষ্ঠিত হবে। বাংলাদেশের প্রেসিডেন্ট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় চ্যান্সেলর মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শতবর্ষের মূল অনুষ্ঠান উদ্বোধন করবেন। দিবসটি উপলক্ষ্যে ড. মো. আখতারুজ্জামান কার্জন হল প্রাঙ্গনে একটি বুদ্ধ নারিকেল গাছের চারা রোপনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শতবর্ষে শত বৃক্ষরোপণ কর্মসূচিরও উদ্বোধন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন