বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিঙ্গেল ডোজই ভারতীয় ডেল্টা প্রতিরোধী

দাবি জনসন অ্যান্ড জনসনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২১, ১২:০১ এএম

ভ্যাকসিনের একটা ডোজেই জব্দ হতে পারে করোনার ডেল্টা প্রজাতি। এমন দাবি করেই এবার চমকে দিল জনসন অ্যান্ড জনসন। তাদের তৈরি সিঙ্গল ডোজের টিকা করোনার ভারতীয় ডেল্টা ও অন্যান্য প্রজাতির বিরুদ্ধে দারুণ কার্যকরী বলে দাবি করা হয়েছে।

উল্লেখ্য, বর্তমানে করোনার ডেল্টা প্রজাতি ক্রমশ উদ্বেগ বাড়াচ্ছে। ভারত-সহ বিশ্বের বিভিন্ন দেশে করোনার এই প্রজাতি দ্রুতহারে সংক্রমণ ছড়াচ্ছে। ইতোমধ্যেই বিভিন্ন দেশে টিকাকরণের কাজ জোরকদমে চলছে। কিন্তু, করোনার এই প্রজাতির বিরুদ্ধে বাজারে যেসব ভ্যাকসিন হাতে এসেছে, তা আদৌ কার্যকরী হবে কিনা সে নিয়ে সংশয় তৈরি হয়েছে বিভিন্ন মহলে। এই প্রেক্ষিতে জনসন অ্যান্ড জনসন যে দাবি করল, তা নিঃসন্দেহে অনেকটাই স্বস্তি দিল বলে মনে করা হচ্ছে।

এদিকে, ভারতে তৈরি কোভ্যাক্সিন করোনার সব প্রজাতির বিরুদ্ধে কার্যকরী বলে সম্প্রতি এক গবেষণায় দাবি করা হয়েছে। ভারতীয় স্বাস্থ্য বিভাগ-এর তরফ থেকে বলা হয়, কোভ্যাক্সিনপ্রাপ্ত দুজন ব্যক্তির রক্ত পরীক্ষা করে দেখা গেছে যে, তাঁদের শরীরে দ্রুত অ্যান্টিবডি তৈরি হচ্ছে। যা করোনার আলফা ও ডেল্টা ভ্যারিয়েন্টকে নিষ্ক্রিয় করে দিচ্ছে। কোভ্যাক্সিনে সার্স কোভ-২-এর নিষ্ক্রিয় রূপ ব্যবহার করা হয় যা দেহে ছড়িয়ে পড়তে পারে না। কিন্তু ইমিউনিটি সিস্টেমকে মজবুত করে ওই টিকা। পাশাপাশি দেহকে অ্যান্টিবডি তৈরিতে সাহায্য করে ওই টিকা।

এদিকে, ডব্লিউএইচও প্রধান টেড্রোস আধানম ঘেব্রিয়েসাস জানান, যাঁরা ভ্যাকসিন নেননি, তাঁদের শরীরেই বেশি করে থাবা বসাচ্ছে করোনার এ ভ্যারিয়্যান্ট। এ প্রসঙ্গে তিনি বলেছেন, বর্তমানে গোটা বিশ্বে ভারতীয় ডেল্টা ভ্যারিয়্যান্ট এখন মাথাব্যথা। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এ নিয়ে উদ্বিগ্ন। ভারতেই প্রথম ডেল্টা ভ্যারিয়্যান্টের হদিশ মিলেছে। তিনি আরও বলেন, এখনও পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রামক ডেল্টা ভ্যারিয়্যান্ট। ভ্যাকসিন নেননি, এমন জনগোষ্ঠীর মধ্যেই ডেল্টার সংক্রমণ দ্রুত হারে ছড়াচ্ছে। ডব্লিউএইচওর পক্ষ থেকে বলা হয়েছে, ডেল্টা ভ্যারিয়্যান্ট দ্রুতহারে সংক্রমণ ছড়াতে পারে, যা আলফা ভ্যারিয়্যান্টের থেকেও মারাত্মক। সংক্রমণের হার যদি এভাবে বাড়তে থাকে, তাহলে আগামী দিনে করোনার এই প্রজাতি মারাত্মক হতে পারে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন