বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজারে সূচকের উত্থান অব্যাহত

প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বিনিয়োগকারীদের সক্রিয়তায় অব্যাহত উত্থানে রয়েছে দেশের উভয় পুঁজিবাজার। এর মধ্যে ১৩ কার্যদিবসে সূচকের টানা উত্থানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ১৫৬ দশমিক ৬৫ পয়েন্ট। এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক লেনদেন নিম্নমুখী প্রবণতায় থাকলেও বেড়েছে সাধারণ মূল্যসূচক। গতকাল ডিএসই ও সিএসইর বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, ৩১ আগস্ট থেকে টানা উত্থানে রয়েছে ডিএসইর সার্বিক মূল্যসূচক। সূচকের ইতিবাচক উত্থানে শনিবার সপ্তাহের প্রথম কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর সার্বিক মূল্যসূচক ৪৬৮৯ দশমকি ৩১ পয়েন্টে স্থিতি পায়, যা ডিএসইর বিগত ৮ মাসের মধ্যে সূচকের সর্বোচ্চ অবস্থান। এদিকে ডিএসইর শরিয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস আগের কার্যদিবসের তুলনায় ১ দশমিক ৪৯ পয়েন্ট বেড়ে শনিবার ১১২১ দশমিক ৯৯ পয়েন্টে ও ডিএস-৩০ সূচক ০ দশমিক ৮৭ পয়েন্ট কমে ১৭৭১ দশমিক ৯০ পয়েন্টে স্থিতি পায়।
দিনশেষে ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৮৪টির, দর কমেছে ১০৪টির ও দর অপরিবর্তিত ছিল ৩৭টি প্রতিষ্ঠানের। এরই ধারবাহিকতায় ডিএসইতে ১৭ কোটি ৭৬ লাখ ৩ হাজার ৬০৯টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়। যার বাজারদর ছিল ৫২২ কোটি ৭০ লাখ টাকা। শনিবার দিনশেষে টার্নওভার তালিকার শীর্ষে উঠে আসে আর্থিক খাতের তালিকাভুক্ত কোম্পানি লঙ্কাবাংলা ফাইন্যান্স। দিনশেষে কোম্পানিটির ১৭ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার হাতবদল হয়। ১২ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্য দিয়ে টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে উঠে আসে বিদ্যুৎ ও জ্বালানি খাতের তালিকাভুক্ত কোম্পানি ইউনাইটেড পাওয়ার। এদিকে, টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে ছিল শাহজিবাজার পাওয়ার। কোম্পানিটির ১১ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।
এছাড়াও টার্নওভার তালিকায় থাকা আর্থিক খাতের কোম্পানি জিএসপি ফাইন্যান্সের ১১ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার, যমুনা অয়েলের ১০ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলসের ৯ কোটি ২৩ লাখ টাকার শেয়ার, মবিল যমুনার ৯ কোটি ১৮ লাখ টাকার শেয়ার, ইয়াকিন পলিমারের ৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার, ন্যাশনাল টিউবসের ৮ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও বেঙ্গল থার্মোপ্লাস্টিকের ৮ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার হাতবদল হয়।
সপ্তাহের প্রথম কার্যদিবসে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক লেনদেনে নিম্নমুখী প্রবণতা অব্যাহত থাকলেও বেড়েছে সূচক। শনিবার সিএসইর সাধারণ মূল্যসূচক আগের কার্যদিবসের তুলনায় ৩৭ দশমিক ৪৬ পয়েন্ট বেড়ে ৮৭৬৪ দশমিক ৮২ পয়েন্টে স্থিতি পায়। শনিবার সিএসইতে লেনদেন হওয়া ২৪৮টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৩টির, দর কমেছে ৭২টির ও দর অপরিবর্তিত ছিল ২৩টি প্রতিষ্ঠানের। এদিন সিএসইতে ৩৩ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল উত্তরা ব্যাংক। শনিবার কোম্পানিটির ৪ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এছাড়াও টার্নওভার তালিকায় ছিল ইয়াকিন পলিমার, স্ট্যান্ডার্ড ব্যাংক, একমি ল্যাব, লঙ্কা বাংলা ফাইন্যান্স, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, ট্রাস্ট ব্যাংক, শাহজিবাজার পাওয়ার ও সাইফ পাওয়ারটেক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন