সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মরুভূমিতে ক্ষেপণাস্ত্র মজুদ রাখার গোডাউন তৈরি করছে চীন, চাপে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২১, ৫:১৩ পিএম

মরুভূমিতে ক্ষেপণাস্ত্র মজুদ রাখার জন্য ১১৯টি নতুন গোডাউন (সাইলো) তৈরি করেছে চীন। দেশটির উত্তর-পশ্চিমের ইয়ুমেন শহরের কাছের এমন চিত্র যুক্তরাষ্ট্রের একটি সংস্থা উপগ্রহচিত্র বিশ্লেষণ করে জানিয়েছে। সংস্থাটি দাবি করেছে, তাদের উপগ্রহ চিত্রে দেখেছে যে, চীনের উত্তর-পশ্চিমের ইয়ুমেন শহরের কাছের মরুভূমিতে ক্ষেপণাস্ত্র মজুত করার নতুন গোডাউন (সাইলো) তৈরি হয়েছে। -ওয়াশিংটন পোস্ট

মনে করা হচ্ছে, প্রায় ২৫০ থেকে ৩৫০টি পারমাণবিক অস্ত্র রয়েছে চীনের কাছে। যুক্তরাষ্ট্রের কাছে বর্তমানে তার ২০ ভাগের এক ভাগ রয়েছে। এনিয়ে ওয়াশিংটন পোস্ট প্রথম খবর প্রাকাশ করে বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান। গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, বিশ্লেষকরা হুঁশিয়ারি দিয়ে বলছেন, এ ধরনের সম্প্রসারণ উদ্বেগজনক। নিরস্ত্রীকরণের বিষয়ে প্রধান পারমাণবিক শক্তিধর দেশগুলোর মধ্যে উত্তেজনা লক্ষ করা গেছে জানিয়ে সবচেয়ে খারাপ পরিস্থিতির সম্পর্কেও সতর্কবার্তা দিয়েছেন তারা। এর আগে বৃহস্পতিবার চীনের পরমাণু শক্তি বাড়ানো নিয়ে খবর প্রকাশ করে ওয়াশিংটন পোস্ট।

তাদের প্রতিবেদনে বলা হয়, উপগ্রহচিত্র বিশ্লেষণ করে ১১৯টি নতুন গোডাউন (সাইলো) তৈরির সন্ধান পাওয়া গেছে। গানসু প্রদেশের একটি মরুভূমিতে এসব সাইলোর সন্ধান পাওয়া যায়। ধারণা করা হচ্ছে, এক মহাদেশ থেকে অন্য মহাদেশে নিক্ষেপ করার মতো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র রাখার জন্য তৈরি করা হচ্ছে এগুলো।
এমনও হতে পারে বহির্বিশ্বকে বোকা বানাতেই নতুন সাইলো নির্মাণ। ধারণা করা হচ্ছে, সব মিলিয়ে চীনের অস্ত্রভাণ্ডারে পারমাণবিক শক্তির প্রাচুর্য বাড়া নিয়ে প্রচন্ড চাপে আছে যুক্তরাষ্ট্র।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন