শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শান্তি ও সমৃদ্ধির পথ ইসলাম

ধর্মনিরপেক্ষতা ও ইসলাম

উবায়দুর রহমান খান নদভী | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২১, ১২:০০ এএম

শুরু করতে হয় সেক্যুলারিজম দিয়ে। কারণ এ শব্দটির সংজ্ঞা হচ্ছে, ‘নট রিলেটেড উইথ এনি রিলিজিয়াস অ্যান্ড স্পিরিচুয়াল ম্যাটার।’ মানে ‘যার ধর্মীয় এবং আধ্যাত্মিক বিষয়ের সাথে কোনো সম্পর্ক নেই’। এমন ব্যক্তি, সমাজ, নীতি ও সংস্থাকে বলে সেক্যুলার। সেক্যুলারিজম-এর সঠিক বাংলা অনুবাদ হবে ধর্মহীনতা। যারা এর অনুবাদ করেন ধর্মনিরপেক্ষতা, তাদের এ অনুবাদে ভিন্ন কিছু বোঝানোর সুযোগ রয়েছে। যেমন, বাংলাদেশের সংবিধানের মূল অংশে রাষ্ট্রীয় মূলনীতিতে এটি ধর্মহীনতা অর্থে ব্যবহৃত হয়নি বরং সব নাগরিকের সমান ধর্মীয় অধিকার অর্থে ধর্মনিরপেক্ষতা শব্দে উল্লেখিত হয়েছে। আমাদের সংবিধানের ব্যাখায় বঙ্গবন্ধু বলেছেন, ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়, এর অর্থ সব নাগরিকের নিজ নিজ ধর্ম পালনের অধিকার। অতএব মূল অর্থে সেক্যুলারিজমকে নির্দ্বিধায় ইসলাম বহির্ভূত একটি মতবাদ বলা যায়, ধর্মহীনতা বলা যায়, আর আসলেই যে অর্থে এর উদ্গাতা এটি তৈরি করেছেন। মৌলিক বইপত্র, এনসাইক্লোপেডিয়া ও ডিকশনারিতে এর দার্শনিক ও প্রচারকরা যে সংজ্ঞা তুলে ধরেছেন। এটি সঠিক অর্থে কোনো ধর্মে বিশ্বাসী মানুষই অনুসরণ করতে পারে না। ধর্মহীন মানুষই কেবল বাস্তব অর্থে সেক্যুলার হতে পারে।

কোনো মুসলমানও পরিবর্তিত এবং ব্যাখ্যামূলক অর্থ ছাড়া যেমন বাংলায় ধর্মনিরপেক্ষতা বা সব মানুষের ধর্মীয় অধিকার লাভ, নিজেদের বানানো এমন অর্থ ছাড়া কোনো মুসলমান সরাসরি সেক্যুলার হতে পারে না।

সেক্যুলারিজম একটি ধর্মহীন মতবাদ। এর প্রণয়ন ও প্রতিষ্ঠার উদ্দেশ্য ধর্মহীন সমাজব্যবস্থা কায়েম করা। ধর্মীয় জীবনব্যবস্থাকে চ্যালেঞ্জ করা। এই নাস্তিক্যবাদী মতাদর্শের মোকাবিলা করতে ধর্মগুলোকে বহু কম্প্রোমাইজ করতে হয়েছে। তবে একমাত্র ইসলাম এই মতাদর্শের সাথে কম্প্রোমাইজ না করে নিজের স্বকীয়তা নিয়ে টিকে রয়েছে। এই ধর্মহীন মতাদর্শকে চ্যালেঞ্জ করেই দীন হিসাবে পৃথিবীতে এগিয়ে চলেছে। কারণ, ইসলাম অন্যান্য ধর্মের মতো নিছক ধর্মমাত্র নয়। কিছু আনুষ্ঠানিকতার নাম ইসলাম নয়।

ইসলাম মানুষের জীবনের সবদিক নিয়ে নির্দেশনা দেয়। যে ইসলামে বিশ্বাসী সে জীবনব্যস্থা হিসাবে ইসলামী শরীয়তে বিশ্বাসী হতে বাধ্য। নিছক ধর্ম পরিচয়ে মুসলিম হয়ে জীবনের বহুদিক ইসলাম ছাড়া অন্য কোনো জীবনবিধান মতো চলে প্রকৃত মুসলিম হওয়া যায় না।

পবিত্র কোরআনে মহান আল্লাহ বলেন, ওহে যারা ঈমান এনেছো, ‘তোমরা পরিপূর্ণভাবে ইসলামে প্রবেশ কর। শয়তানের পদাঙ্ক অনুসরণ করো না। নিঃসন্দেহে শয়তান তোমাদের প্রকাশ্য শত্রু।’ (সূরা বাকারা : ২০৮)।

আল্লাহ আরো বলেন, ‘ওহে যারা ঈমান এনেছো, তোমরা আল্লাহকে ভয় করার মতো ভয় কর এবং প্রকৃত মুসলমান না হয়ে মৃত্যুবরণ করো না’। (সূরা আলে ইমরান : ১০২)। এখানে ঈমান ও ইসলামে পূর্ণাঙ্গ দাখিল হতে এবং মুসলিম অবস্থায় মৃত্যুবরণ করতে বলা হয়েছে।

পবিত্র কোরআনে আল্লাহ এ কথাও ঘোষণা করে দিয়েছেন যে, ‘আল্লাহর নিকট একমাত্র গ্রহণযোগ্য দীন ধর্ম বা জীবনবিধান হচ্ছে ইসলাম।’ (সূরা আলে ইমরান : ১৯)। অন্যত্র আল্লাহ বলেছেন, ‘আর যে ইসলাম ব্যতীত অন্য কোনো জীবনব্যবস্থা তালাশ বা অবলম্বন করবে, তার কাছ থেকে সেটি কোনোদিনই গ্রহণ করা হবে না। আর সে ব্যক্তি পরকালে হবে ব্যর্থ ও মহা ক্ষতিগ্রস্ত’। (সূরা আলে ইমরান : ৮৫)।

ইসলামের এ স্পষ্ট ঘোষণা থেকে দিবালোকের মতো উজ্জ্বল হয়ে যায় যে, ইসলামে থাকাবস্থায় মুসলিমদের পক্ষে আংশিক বা পূর্ণ ইসলাম ত্যাগ করার কোনো সুযোগ নেই। ধর্মকে একান্ত ব্যক্তিগত বিষয় বানিয়ে রাখার অধিকারও নেই। ইসলামের পাশাপাশি অপর কোনো ধর্ম বা জীবনব্যবস্থা গ্রহণ করারও উপায় নেই। জীবনের কোনো ক্ষেত্রে কোনো পর্যায়ে ধর্মহীন হওয়ার অবকাশও নাই। মুসলমানদের কেবল মুসলমান হতে হবে, সেক্যুলার মুসলমান হওয়ার কোনো ব্যবস্থা নেই।

সেক্যুলারিজম কি কোরআন সুন্নাহ সমর্থন করতে পারে? এ কথা বলা কি ঠিক যে, ইসলামে সেক্যুলারিজম আছে? না, এ কথা কোনোদিনই বলা যাবে না। এ কথা ঠিক নয়, হতে পারে না। ধর্মহীনতা কী করে ইসলামসম্মত হতে পারে। এমন বিষয় যার সাথে ধর্ম ও আধ্যাত্মিকতার কোনোই সম্পর্ক নেই, এটি কেমন করে ইসলাম সমর্থন করতে পারে। একজন মুসলমান কেমন করে এ মতবাদ গ্রহণ করতে পারে? মুসলমানের জীবনের কোনো ক্ষেত্রেই সেক্যুলারিজম স্থান পেতে পারে না।

ব্যক্তি মুসলিমের জীবনে, মুসলিম পরিবার, সমাজ ও রাষ্ট্রে অপরাপর ধর্মাবলম্বীদের সামাজিক এবং মানবিক আচরণ কেমন হবে। অন্যদের নাগরিক নিরাপত্তা ও ধর্ম পালনের অধিকার কতটুকু সুরক্ষিত থাকবে, এ প্রশ্ন যখন ওঠে তখন অনেকে এক্ষেত্রে ইসলামের আচরিত রীতি পদ্ধতি ও সম্প্রীতির কালচারকে ইসলামের নীতি আদর্শ বা সৌন্দর্য না বলে একে সেক্যুলারিজম আখ্যা দিয়ে ফেলেন। যা মারাত্মক ভুল এবং ইসলামের প্রতি অবিচার।

ইসলামের পরমত সহিষ্ণুতা, নাগরিকদের নিজ নিজ ধর্মীয় ও সাংস্কৃতিক অধিকার প্রদান, শাসন সুবিচার এবং মানবাধিকারের ক্ষেত্রে জাতি ধর্ম নির্বিশেষে প্রত্যেকের ন্যায্য অধিকার নিশ্চিতকরণ দুনিয়াতে নজিরবিহীন শ্রেষ্ঠত্বের দাবিদার। এসব বিষয় কোরআন ও সুন্নায় আছে। ইসলামের ১৩শ’ বছরের বিশ্বনেতৃত্বের ইতিহাস সাম্প্রদায়িক সম্প্রীতির অপূর্ব দৃষ্টান্ত। একে ইসলামের ন্যায়ভিত্তিক আদর্শ না বলে এর নাম সেক্যুলারিজম দেওয়া বিশাল বড় এক ভুল ছাড়া আর কিছুই নয়।

একটি সাধারণ রাষ্ট্রেও সব ধর্মের মানুষের সমান নাগরিক অধিকার এবং নিজ নিজ ধর্ম পালনের সুযোগ দেয়ার নাম আর যাই হোক সেক্যুলারিজম হতে পারে না। তরজমা হিসাবে ধর্মহীনতা বলে চালানো না গেলে একই অর্থে ধর্মনিরপেক্ষতা বলাও সঠিক কাজ না। এটিকে বরং ‘নাগরিকদের ধর্মীয় অধিকার’, ‘ধর্ম পালনে সবার স্বাধীনতা’ বলা কর্তব্য ও অধিক যুক্তিযুক্ত।

কেননা, সেক্যুলারিজমে ধর্মহীনতা স্পষ্ট। যে মতবাদের সাথে ধর্ম ও আধ্যাত্মিকতার কোনোই সম্পর্ক নেই, সেটি কেমন করে, সব ধর্মের অধিকার নিশ্চিত করবে? এটিতো রাষ্ট্রের নাগরিককদের ধর্মহীন ধর্মবিমুখ এবং ধর্মদ্রোহী বানাবে। ধর্ম ও আধ্যাত্মিকতার সাথে যার কোনোরূপ সম্পর্ক নেই সে মতবাদ নাগরিকদের নিজ নিজ ধর্মপালনের সমান অধিকার কী করে দেবে? অতএব, ধর্মকে যারা স্বীকার করে তাদের এ মতবাদের দ্বারস্থ হওয়া উচিত হবে না। তাদের এ নাম ও পরিভাষাটি এড়িয়ে যাওয়া কর্তব্য। তাদের বলা উচিত, সব ধর্মের নাগরিকদের ধর্মীয় অধিকার সংরক্ষণ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Md Sagar Pathan ৬ জুলাই, ২০২১, ১:৪৩ এএম says : 0
সহজেই বুঝা যায় যে, ধর্মনিরপেক্ষ মতবাদ মুসলমানদের জন্যে ঈমান-আকীদাহ ধ্বংসকারী এক আত্মঘাতী ভ্রান্ত মতবাদ ছাড়া আর কিছু নয়
Total Reply(0)
মোঃ নাজমুল ইসলাম ৬ জুলাই, ২০২১, ১:৪৪ এএম says : 0
র্মনিরপেক্ষতাবাদীরা গোটা সমাজ জীবনকেই আল্লাহ এবং ধর্মের অনাবশ্যক হস্তক্ষেপ থেকে মুক্ত রাখাকে আদর্শ বলে মনে করে। তাদের মতে ধর্ম নিতান্তই একটি ব্যক্তিগত ব্যাপার। অতএব ইসলাম কখনই এই মতবাদকে সমর্থন করে না।
Total Reply(0)
সৈকত ফকির ৬ জুলাই, ২০২১, ১:৪৭ এএম says : 0
ইসলামী বিশ্বে ধর্মনিরপেক্ষতা বিস্তারের ফলে মুসলিমদের দ্বীন ও দুনিয়া ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে
Total Reply(0)
গাজী ফজলুল করিম ৬ জুলাই, ২০২১, ১:৪৭ এএম says : 0
সেকুলারিজম বা তথাকথিত ধর্মনিরপেক্ষতা বিস্তারের ফলে রাষ্ট্রী্য় জীবনে আল্লাহর বিধানকে নিষিদ্ধ করা, জীবনের সকল শাখা থেকে শরীয়তকে বিতাড়িত করা এবং নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামের উপর নাযিলকৃত ওহীর পরিবর্তে আল্লাহ ও তার রাসূলের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণাকারী কাফেরদের তৈরি বিধানকে প্রাধান্য দেওয়ার প্রবণতা দেখা দিয়েছে
Total Reply(0)
তৌহিদুজ জামান ৬ জুলাই, ২০২১, ১:৪৮ এএম says : 0
সেকুলার বা তথাকথিত ধর্মনিরপেক্ষতার ধ্বজাধারীদের কাজই হচ্ছে ইসলামী ইতিহাসকে বিকৃত করা, তাতে মিথ্যার অনুপ্রবেশ ঘটানো ও দিগ্বিজয়ী ইসলামী আন্দোলনের ফসল স্বর্ণযুগকে ব্যক্তি স্বার্থ ও জঙ্গীবাদ বা জংগলীপনার ফলাফল বলে গালমন্দ করা এবং সমাজে এ জাতীয় ধ্যান-ধারণা তৈরি করা
Total Reply(0)
মনিরুল ইসলাম ৬ জুলাই, ২০২১, ১:৪৯ এএম says : 0
এ মতবাদের অন্যতম একটি লক্ষ্য হচ্ছে, বেহায়াপনা ও অশ্লীলতার প্রসার করা এবং পারিবারিক সিস্টেম ধ্বংস করা। এ জন্য তারা বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে, যেমন: অশ্লীলতাকে বৈধতা দেওয়া ও তার জন্য কাউকে শাস্তি প্রদান করা যাবে না মর্মে আইন প্রণয়ন করা; যার দৃষ্টিতে ব্যভিচার ও সমকামিতা ব্যক্তি স্বাধীনতার অন্তর্ভুক্ত, যে ব্যক্তি স্বাধীনতা! প্রত্যেকের জন্য নিশ্চিত করা জরুরি।
Total Reply(0)
হাফেজ মাওলানা নূরুল হক ৬ জুলাই, ২০২১, ১:৪৯ এএম says : 0
একজন মুসলিম তার ডানে-বামে মুসলিম অধ্যুষিত যে কোনো দেশের দিকে তাকালে খুব সহজে, বিনা কষ্টে ও অনায়াসে সেকুলারিজম বা তথাকথিত ধর্মনিরপেক্ষতার এক বা একাধিক কুফল দেখতে পাবে, বরং তার বিবিধ কুফল থেকে মুক্ত কোনো দেশ খুঁজে পাওয়া মুশকিল।
Total Reply(0)
Md Monir Bhuiyan ৬ জুলাই, ২০২১, ১১:১৪ এএম says : 0
আলহামদুলিল্লাহ। প্রিয় একজন আলেম আল্লামা উবায়দুর রহমান খান নদভী দাঃ বাঃ। আপনার লেখনীটা পড়ে খুব ভাল লাগল। আল্লাহ তাআলা আপনার জ্ঞানের গভীরতা আরও বৃদ্ধি করুক। আমিন
Total Reply(0)
Muhammad Abdul Hannan ৬ জুলাই, ২০২১, ১২:৪৮ পিএম says : 0
সেক্যুলারিজমে ধর্মহীনতা স্পষ্ট। যে মতবাদের সাথে ধর্ম ও আধ্যাত্মিকতার কোনোই সম্পর্ক নেই, সেটি কেমন করে, সব ধর্মের অধিকার নিশ্চিত করবে? এটিতো রাষ্ট্রের নাগরিককদের ধর্মহীন ধর্মবিমুখ এবং ধর্মদ্রোহী বানাবে। ইসলামের ১৩শ’ বছরের বিশ্বনেতৃত্বের ইতিহাস সাম্প্রদায়িক সম্প্রীতির অপূর্ব দৃষ্টান্ত। একে ইসলামের ন্যায়ভিত্তিক আদর্শ না বলে এর নাম সেক্যুলারিজম দেওয়া বিশাল বড় এক ভুল ছাড়া আর কিছুই নয়।অতএব, ধর্মকে যারা স্বীকার করে তাদের এ মতবাদের দ্বারস্থ হওয়া উচিত হবে না। তাদের এ নাম ও পরিভাষাটি এড়িয়ে যাওয়া কর্তব্য। তাদের বলা উচিত, সব ধর্মের নাগরিকদের ধর্মীয় অধিকার সংরক্ষণ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন