বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের নিরাপত্তা হুমকির মুখে

জম্মু-কাশ্মীরে অনুপ্রবেশের সম্ভাবনা তালেবানদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২১, ১২:০০ এএম

আফগানিস্তান থেকে মার্কিন-ন্যাটো বাহিনী প্রত্যাহারের পর তালেবানরা দেশটিতে বিচ্ছিন্নভাবে ছড়িয়ে পড়া বিদ্রোহী বাহিনীর সাথে তাজিকিস্তানের পাশের প্রবেশপথ আমু দারিয়ার এবং সীমান্ত অঞ্চল, প্রধান শহর ও কৌশলগত মহাসড়কগুলোকে ঘিরে রেখেছে। গত শনিবার চব্বিশ ঘণ্টার মধ্যে তালেবানরা ১৩টি জেলা দখল করে নিয়েছে। তাদের দৃষ্টি এখন কান্দাহার, বাদাখশান এবং কুন্দুজ প্রদেশ হয়ে সোজা কাবুলের দিকে। আফগান নিরাপত্তা বাহিনী যখন সাহসী লড়াই চালিয়ে যাচ্ছে, তখন তালেবানরা দখল করা আমেরিকান অস্ত্র এবং দুর্গম-অঞ্চলীয় যানবাহন ব্যবহার করে আফগান জনগণের উপর নজর রাখছে।

আফগানিস্তানে তালিবানের এক একটি বিজয় প্রতিবেশী ভারতকেও গুরুতর নিরাপত্তা ঝুঁকিতে ফেলে দিয়েছে। কারণ সহিংসতা ছড়িয়ে দেয়ার জন্য যুক্তরাষ্ট্রের তৈরি স্নাইপার রাইফেল, রাডার এবং বাজুকাসহ তারা জম্মু ও কাশ্মীরে অনুপ্রবেশ করতে পারে। ইতোমধ্যে, ভারতীয় প্রতিরক্ষা বাহিনী কাশ্মীরে কর্মরত শীর্ষ জায়েশ-ই-মোহাম্মদ এবং লশকরে তাইয়েবার সন্ত্রাসীদের কাছ থেকে মার্কিন তৈরি এম-৪ রাইফেল জব্দ করেছে। এছাড়াও, ইসলামিক মৌলবাদের উত্থান এবং আফগানিস্তানে এর বিজয় ভারতের পাশাপাশি উত্তর-পূর্বের দেশগুলোর জন্যও নিরাপত্তা ঝুঁকি তৈরি করবে।

প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (এলএসি) ব্যবহার করে ভারতকে চাপের মধ্যে রাখার চীনের অভিপ্রায় এবং আফগানিস্তান-পাকিস্তান অঞ্চলে তালিবানদের উত্থান নতুন দিল্লিকে তার পশ্চিম সীমান্তে সেনা মোতায়েনে বাধ্য করবে। ফলে ১৯৯৬ সালের থেকে ২০২১ সালের অধিকতর কৌশলী তালিবানদের প্রতিহত না করা হলে ভারতকে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধের প্রথম কাতারে দাঁড়াতে হবে। সূত্র : হিন্দুস্তান টাইম্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
SA Bangladeshi ৬ জুলাই, ২০২১, ১:১৮ এএম says : 0
যারা তালেবানের ব্যাপারে বাজে ধারণা নিয়ে বাজে মন্তব্য করছেন তাদেরকে বলছি। ,,একটা দেশের জনগণের সাপোর্ট ছাড়া, দল বলেন, সশস্ত্র সংগঠন বলেন, কখনোই এত বড় সফলতা অর্জন করতে পারেবে না। এটা আগেও স্পষ্ট এখনও স্পষ্ট। আফগান জনগণের বিশাল একটা অংশ তালেবানকে সমর্থন করে। যার প্রমাণ এখন পাওয়া যাচ্ছে। যেটা দেরিতে হলেও আমেরিকা বুঝতে পেরেছে। তাই যাদেরকে সারাজীবন সন্ত্রাসী বলেছিল, তাদের সাথেই শান্তি আলোচনা করতে বাধ্য হল। ,, আর যারা আমাদের দেশের মিডিয়ার সংবাদ দেখে তালেবানের বিরুদ্ধে বাজে মন্তব্য করছেন। তাদের একটা জিনিস জানা দরকার এই মিডিয়াগুলো নিজ দেশেই বিতর্কিত। ,, তালেবানের বিরুদ্ধে মন্তব্য করার আগে একটা জিনিস মনে রাখবেন তালেবান হচ্ছে তাদের দেশের মুক্তিযোদ্ধাদা যারা দেশকে স্বাধীন করেছিল। সোভিয়েত ইউনিয়ন - বর্তমান রাশিয়া কাছ থেকে
Total Reply(0)
Al Amin ৬ জুলাই, ২০২১, ১:১৮ এএম says : 0
তালেবান সংখ্যা গরিষ্ঠ...... তাদের সাথে যুদ্ধ না করে ক্ষমতা তাদের হাতে ছেড়ে দেওয়া দরকার। এতে প্রাণহীন ঘটবে না।
Total Reply(0)
Ahmed Affan ৬ জুলাই, ২০২১, ১:১৮ এএম says : 0
পৃথিবীর নাম্বার ওয়ান পরাশক্তি আমেরিকা বিদায়ের পথে,মহাশক্তিধর ইউরোপের ন্যাটো বাহিনী পিছু হটছে।সেখানে তালেবানদের সামনে দাঁড়াতে কে আর সাহস রাখবে। ক্ষমতার পালাবদলে চরম শত্রু তালেবান হবে ইউরোপ আমেরিকার বন্ধু।তালেবানদের হাতে মার খেয়ে পালিয়ে যাওয়া রাশিয়া যেমন এখন তালেবানের বন্ধু।
Total Reply(0)
Muhammad Ikhtiar Khandakar ৬ জুলাই, ২০২১, ১:১৯ এএম says : 0
ওটা আফগান না,'সাম্রাজ্যবাদের কবরস্থান'। রাশিয়া পারেনাই, আমেরিকা পারেনাই আর লোকাল সেনাতো দুধভাত।
Total Reply(0)
Mufti Abu Rayhan ৬ জুলাই, ২০২১, ১:২০ এএম says : 0
মহান আল্লাহ রাব্বুল আলামীন তাদেরকে সাহায্য করবেন পৃথিবীতে কোন পরাশক্তি নেই যে তাদের সাথে জন্তে পেরে উঠবে আল্লাহ সকল মুসলমানদের কে সাহায্য করুন ‌।
Total Reply(0)
Dadhack ৬ জুলাই, ২০২১, ১:৩২ পিএম says : 0
ও আল্লাহ তালেবানদেরকে সাহায্য করো তাহলে আমরা কাশ্মীর ইন্ডিয়া দখল করে নিব এবং পাকিস্তান বাংলাদেশ সহ কোরআনের আইন দিয়ে দেশ চালাবো তাহলে মানুষ সবাই হিন্দু মুসলমান সুখে শান্তিতে বসবাস করতে পারব কোনো গরিব থাকবে না কোনো চাঁদাবাজ থাকবে না কোন মাদক কারবারি থাকবেনা কোন যিনা-ব্যভিচার থাকবেনা পরকীয়া থাকবে না সংসারে শান্তি আর শান্তি থাকবে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন