শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কুড়িগ্রামে ফের বাড়ছে ধরলা নদীর পানি

নিম্নাঞ্চলের চর ও দ্বীপচরের মানুষের ভোগান্তি

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২১, ৭:০৪ পিএম

কুড়িগ্রামে মঙ্গলবার স্থানীয় পানি উন্নয়ন বোর্ড জানায়,ধরলা,তিস্তা ও ব্রহ্মপুত্রসহ সবকটি নদনদীর পানি আবার বাড়ছে।তবে তা বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।স্থানীয় পানি উন্নয়ন বোর্ড জানায়,মঙ্গলবার দুপুর তিনটের দিকে ধরলা নদীর পানি সকাল থেকে ১২সেন্টিমিটার বেড়েছে। তবে কয়েকদিন যাবত তলিয়ে থাকা চর ও দ্বীপচরের শাকসবজি ও পাটক্ষেতসহ বিভিন্ন ফসলগুলো নষ্ট হয়ে যাওয়ার উপক্রম হয়েছে। কয়েকদিনের প্রবল বর্ষণে ও উজানের ঢলে জেলার নদী তীরবর্তী প্রায় অর্ধশতাধিক চরে ও দ্বীপচরে পানি উঠে। অনেকের ঘরে পানি উঠায় তার উঁচু জায়গায় আশ্রয় নেন।ওইসব এলাকায় রাস্তা ঘাট ও গ্রামীণ সড়কগুলোর কয়েক জায়গায় ভেঙে গিয়ে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

এদিকে,পানি কমা বাড়ার কারণে জেলার বিভিন্ন এলাকা জুড়ে নদী ভাঙন চলছে।জেলার ভূরুঙ্গামারীতে দুধকুমোর নদের ভাঙ্গনের হুমকিতে ৮ টি প্রাথমিক বিদ্যালয় ও ১ টি হাইস্কুলসহ ৯ টি শিক্ষা প্রতিষ্ঠান। এছাড়াও ধরলার উজানে সদরের সারডোব,তিস্তার রাজারহাটের ঘড়িয়ালডাঙা এলাকায়ও ভাঙছে নদী।রাজারহাটে তিস্তার ভাঙন চলছে ঘড়িয়ালডাঙায় চর খিতাব খাঁ ও গতিয়াশ্যামে। এসব এলাকায় গত এক সপ্তাহে প্রায় শতাধিক ঘরবাড়ি চলে গেছে নদীগর্ভে।অনেকে উঁচু বাঁধ কিংবা খোলা আকাশে আশ্রয় নিয়ে আছেন।

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম বলেন,বন্যার্ত ও নদী ভাঙনের শিকার মানুষের জন্য জিআর চাল ৩৭৫ মে.টন ও নগদ টাকা দেয়া হয়েছে তা ইউএনওরা প্রদান করছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন