শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিদ্যুৎ বিভাগে সাইবার সিকিউরিটি জোরদারের দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২১, ১২:০১ এএম

বিদ্যুৎ বিভাগের ডিজিটাল কার্যক্রম বৃদ্ধি পাওয়ায় সাইবার সিকিউরিটি জোরদার করা সময়ের দাবি বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। গতকাল বুধবার অনলাইনে বিদ্যুৎ খাতে বাস্তবায়নাধীন সমন্বিত ইআরপি (ইন্টার প্রাইজ রিসোর্স প্লানিং) বিষয়ক টিওটি (ট্রেইনার অফ ট্রেইনার) প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, সেবা সহজিকরণ কার্যক্রম অব্যাহত রাখা আবশ্যক। কাজ করার সময় নিরাপত্তা গেজেট ব্যবহার করা বাধ্যতামূলক।

প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশের সব কার্যক্রমই ডিজিটাললি হওয়া উচিৎ। পেপারলেস অফিস করার উদ্যোগ হিসেবে ইআরপি (ইন্টারপ্রাইজ রিসোর্স প্লানিং) বাস্তবায়ন করা অপরিহার্য। বিদ্যুৎ বিভাগ ও এর আওতাধীন দফতরসমূহ প্রাথমিকভাবে চারটি মডিউল বাস্তবায়ন করলেও পর্যায়ক্রমে সম্ভাব্য সকল কাজই ইআরপি’র আওতায় আসবে।
প্রতিমন্ত্রী জানান, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট সিস্টেম, ফিক্সড অ্যাসেট ম্যানেজমেন্ট সিস্টেম, প্রকিউরমেন্ট সিস্টেম ও অ্যাকাউন্টস এবং ফিন্যান্স সিস্টেম-এই চারটি মডিউল বিদ্যুৎ বিভাগে প্রাথমিকভাবে বাস্তবায়িত হচ্ছে। প্রায় সকল তথ্যই ইতোমধ্যে লাইভে এসেছে। আগামী ৩১ জুলাইয়ের মধ্যে চূড়ান্তভাবে লাইভে দেখা যাবে। টেকভিশন, মাইক্রোসফট, টেকনোহেভেন ও সিএসএল এই চারটি প্রতিষ্ঠান যৌথভাবে পরামর্শক হিসেবে কাজ করছে। ভার্চুয়াল এই অনুষ্ঠানে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান বেলায়েত হোসেন, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) চেয়ারম্যান মঈন উদ্দিন, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন, টেকভিশন লিমিটেডের উপদেষ্টা রহমত উল্লাহ মো. দস্তগীর সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন