সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

জাপান ও ইইউ থেকে ৩৫ লাখ টিকা আসবে

সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২১, ১২:০০ এএম

চলতি মাসেই করোনাভাইরাসের ৩৫ লাখ ডোজ টিকা দেশে আসতে পারে। আগামী সপ্তাহে জাপান থেকে কোভ্যাক্সের আওতায় ২৫ লাখের মতো টিকা আসবে। চলতি মাসের শেষে ইউরোপীয় ইউনিয়ন থেকে ১০ লাখের মতো টিকা আসবে। পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন গতকাল বুধবার রাজধানীর নিজ বাসভবনে সাংবাদিকদের এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমার সঙ্গে জাপানের পররাষ্ট্রমন্ত্রীর আলাপ হয়েছে। ওরা (জাপান) অন্য দেশকে টিকা দিয়েছে, সেটা আমরা তুলে ধরেছি। তারা বলেছে, আমাদের দেবে তবে সঠিক পরিমাণটা বলেনি। বড় অংকের টিকা জাপান দেবে, আশা করি আড়াই মিলিয়নের মতো হবে। যে কোনো দিন আসবে, আগামী সপ্তাহে জাপান কোভ্যাক্স থেকে টিকা দিবে, এটা আমরা পাব।

জাপান কোন টিকা দেবে- এমন প্রশ্নে তিনি বলেন, জাপানের কাছ থেকে আমরা অ্যাস্ট্রাজেনেকার টিকা পাব। তাদের কাছে অ্যাস্ট্রাজেনেকার টিকা আছে। এসব বড় বড় দেশ বহু টিকা সংগ্রহ করেছে বা লাইন আপ করে রেখেছে। ইইউ থেকে টিকা আসার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কোভ্যাক্সের আন্ডারে তারা ১ মিলিয়ন টিকা দেবে। আমাদের জেনেভার রাষ্ট্রদূত জানিয়েছে, ইইউ দেশগুলো থেকে আমরা এক মিলিয়ন টিকা পাব। এটা চলতি মাসের শেষের দিকে পাওয়া যেতে পারে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রতি মাসে চীন থেকে সিনোফার্মে ৫০ লাখ ডোজ করে টিকা আসবে। এভাবে তিনমাসে মোট দেড় কোটি সিনোফার্মের কেনা টিকা দেশে আসবে। তিনি বলেন, বেসরকারি খাত আগ্রহ দেখালেও জননিরাপত্তার কথা চিন্তা করে আপাতত সরকারি ভাবেই করোনার টিকা আমদানি করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps