শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশ-জাপান অর্থনৈতিক উন্নয়নে ভালো সম্ভাবনা দেখছে

রাষ্ট্রদূত ইতো নাওকি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাস মহামারিতে জাপান এবং বাংলাদেশ উভয় দেশই আক্রান্ত। তবুও, চলতি অর্থবছরে বাংলাদেশ ইতিবাচক প্রবৃদ্ধি দেখিয়েছে। জাপানে নেতিবাচক প্রবৃদ্ধির একটি সময় ছিল। এখন বাংলাদেশ এবং জাপান উভয়ই খুব অদূর ভবিষ্যতে অর্থনৈতিক পুনরুদ্ধারের আরও ভালো সম্ভাবনা দেখছে।

তবে বিশ্বব্যাপী মহামারির বিরুদ্ধে লড়াইয়ে দু’দেশের একসাথে কাজ চালিয়ে যাওয়া দরকার, কারণ পরিস্থিতি এখনও উদ্বেগজনক। আমরা এখনও জানি না যে, বাংলাদেশ এবং জাপানের মহামারী পরিস্থিতি কোন দিকে চলে। সম্প্রতি টিম টেক্সটাইল ফোকাস-এর সাথে এক সাক্ষাৎকারে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি এসব কথা বলেন। সাক্ষাতে বাংলাদেশ-জাপান দ্বিপাক্ষিক সম্পর্ক, বর্তমান ব্যবসায়িক পরিস্থিতি, উন্নয়ন কার্যক্রম ইত্যাদি বিষয়ে বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। ইতো নাওকি বলেন, বাংলাদেশ উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করছে। সুতরাং, এখন এ অঞ্চলে বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নের মডেল হয়ে উঠেছে। নিঃসন্দেহে, এ দশকে বাংলাদেশ এশিয়াতে সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতি হবে, তার ভৌগলিক অবস্থানের বেশিরভাগ অংশ তৈরি করবে, ভারত এবং আসিয়ান দেশগুলিকে সংযুক্ত করবে। এ দেশে বিশাল অর্থনৈতিক প্রবৃদ্ধি রয়েছে।

তিনি বলেন, বস্ত্র ও আরএমজি শিল্প অর্থনৈতিক প্রবৃদ্ধির মূল ভিত্তি হয়ে দাঁড়িয়েছে। ৮০ শতাংশ বৈদেশিক রফতানি আসে এ খাত থেকে। উৎপাদন শিল্পগুলোকে বৈচিত্র্য দেখানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবুও, টেক্সটাইল এবং আরএমজি খাতকে এদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। তিনি আরো বলেন, ‘জাপান এশিয়ায় বাংলাদেশের বৃহত্তম রফতানি বাজার। জাপান বাংলাদেশ থেকে ভারত বা চীনের চেয়ে বেশি আমদানি করে। দু’বছর আগে জাপান আমদানি করেছে ১.৩ বিলিয়ন ডলার। ২০১২ সালের তুলনায়, দ্বিগুণেরও বেশি। আমি মনে করি বাংলাদেশ থেকে জাপানে টেক্সটাইল রফতানি ক্রমবর্ধমান গতিপথের দিকে সঠিক দিকে গেছে। জাপানে এখান থেকে রফতানি প্রবণতা এবং জাপান এবং বাংলাদেশের মধ্যে টেক্সটাইল সেক্টরে ব্যবসায়িক অংশীদারিত্ব এগিয়ে যেতে দেখে আমি আনন্দিত’।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন