মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬ আশ্বিন ১৪২৮, ১৩ সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

সেবার মান বাড়াতে বিমানকে বিজিএমইএ’র অনুরোধ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২১, ১২:০১ এএম

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কার্গো হ্যান্ডেলিং সেবার মান বৃদ্ধির জন্য বিমানকে অনুরোধ করেছে তৈরি পোশাক মালিক ও রফতানিকারক সমিতি বিজিএমইএ। গত বৃহস্পতিবার বাংলাদেশ বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ড. আবু সালেহ মোস্তফা কামালের সঙ্গে তার বিমানবন্দরস্থ কার্যালয়ে সাক্ষাৎকালে এ অনুরোধ জানান বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

এ সময় বিজিএমইএ সভাপতির সঙ্গে সহ-সভাপতি মো. শহিদউল্লাহ আজিম, পরিচালক তানভির আহমেদ ও সাবেক পরিচালক আশিকুর রহমান তুহিন উপস্থিত ছিলেন। সভায় বাংলাদেশ বিমানের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। আলোচনাকালে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, হজহরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের মাধ্যমে সংগঠিত আমদানি ও রফতানি বাণিজ্যের সিংহভাগই রফতানিমুখী তৈরি পোশাকশিল্পের পণ্য চালানের মাধ্যমে হয়ে থাকে। সমুদ্রপথের তুলনায় আকাশপথে রফতানি ব্যয়বহুল হলেও লিড টাইম মোকাবিলার জন্য উদ্যোক্তাদের আকাশপথে ক্রেতাদের কাছে পণ্য পাঠাতে হয়। তিনি বলেন, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কার্গো হ্যান্ডেলিংয়ের ক্ষেত্রে কিছু অব্যবস্থাজনিত সমস্যার কারণে বর্তমানে পোশাক শিল্পের আমদানি ও রফতানি কার্যক্রম বিঘ্নিত হচ্ছে। বিশেষ করে কার্গো ভিলেজে পশ্চিমা ক্রেতাদের চাহিদা অনুযায়ী পর্যাপ্ত ইডিএস (এক্সপ্লোসিভ ডিটেক্টর স্ক্যানার) মেশিন না থাকা, বিমানবন্দর থেকে পণ্য নামানোর পর পণ্যগুলো খোলা আকাশের নীচে রাখা, ক্যানোপি’তে আমদানিকৃত মাল বিশৃঙ্খলভাবে রাখা ও পণ্যের কোনো মার্কিং না থাকা, ডকুমেন্ট অনুযায়ী মাল খুঁজে না পাওয়া- প্রভৃতি কারণে উদ্যোক্তারা সমস্যা মোকাবিলা করছেন।
পোশাকশিল্পের আমদানি-রফতানি কার্যক্রম সাবলীল রাখার জন্য তিনি শাহজালাল বিমানবন্দরে কার্গো হ্যান্ডলিং সেবার মান বৃদ্ধি করার ওপর গুরুত্বারোপ করেন।

এসময় বাংলাদেশ বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ড. আবু সালেহ মোস্তফা কামাল বলেন, কার্গো হ্যান্ডলিং প্রক্রিয়াকে আরও গতিশীল করতে অধিক সংখ্যক গ্রাউন্ড হেলপার ও স্টাফ অফিসার নিয়োগের বিষয়টি বর্তমানে প্রক্রিয়াধীন রয়েছে। তৈরি পোশাক রফতানি বাড়ছে, সেজন্য কার্গো হ্যান্ডেলিংয়ে কিছু সমস্যা হচ্ছে। তবে বিমান কার্গো হ্যান্ডেলিং সেবার মান বৃদ্ধির জন্য সা¤প্রতিক সময়ে কিছু পদক্ষেপ নিয়েছে।

তিনি বলেন, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে থার্ড টার্মিনাল সম্প্রসারণের কাজ চলছে, যা আগামী দুই বছরের মধ্যে সমাপ্ত হবে। এটি সমাপ্ত হলে কার্গো হ্যান্ডেলিং ব্যবস্থপনা আরও উন্নত হবে। তবে অন্তবরর্তীকালীন সময়ের জন্য কার্গো হ্যান্ডেলিং সেবার মান বৃদ্ধির বিষয়ে আরও কিছু পরিকল্পনা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন