শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জনস্বাস্থ্যের জন্য একটি বিশাল ঝুঁকি

‘বিশ্বের সবচেয়ে ছোট গরু’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২১, ১২:০০ এএম

রানি বিশ্বের সবচেয়ে ছোট গরু হতে পারে। গরুটির প্রতি মানুষের আগ্রহ দিন দিন বাড়ছে! যার ফলে বিষয়টি জনস্বাস্থ্যের জন্য ঝুঁকির কারণও হতে পারে। রানিকে নিয়ে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এই কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে ২৬ ইঞ্চি লম্বা গরুটি দেখতে হাজার হাজার মানুষ ভিড় করছেন। রানি দেশের ঘনবসতিযুক্ত রাজধানী ঢাকার বাইরে শিখর এগ্রো ফার্মে বাস করে এবং তার মালিকরা দাবি করছেন যে, এটি বর্তমানে গিনিস ওয়ার্ল্ড রেকর্ডসে সবচেয়ে ক্ষুদ্রতম হিসাবে স্বীকৃত গরুর চেয়েও ৪ ইঞ্চি ছোট। রানির প্রতি আগ্রহ বোধগম্য, তবে এটি একটি বিপজ্জনক সময়ে আসে।

বাংলাদেশের কোভিড -১৯ সংক্রমণের মামলা আগের চেয়ে বেশি। গত ৬ জুলাই প্রথমবারের মতো ১১ হাজারেরও বেশি শনাক্ত হয়েছেন। শিখর অ্যাগ্রো ফার্মের ব্যবস্থাপক হাসান হাওলাদার এএফপিকে বলেন, আগের তিন দিনে ১৫ হাজারেরও বেশি লোক রানিকে দেখতে এসেছিল। ‘করোনাভাইরাস লকডাউন সত্ত্বেও লোকেরা দীর্ঘ দূরত্ব থেকে আসে’, তিনি বলেন, ‘বশিরভাগই রানির সাথে সেলফি তুলতে চায়’।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বাংলাদেশের প্রায় সাড়ে ১৬ কোটি নাগরিকের মধ্যে প্রায় ৪২ লাখ পুরোপুরি টিকা পেয়েছেন। অন্যান্য এশীয় দেশগুলোর মতো, বাংলাদেশেও মূলত করোনার আরও সংক্রামক ডেলটা ভ্যারিয়েন্টের কারণে ঝুঁকিতে আছে বলে মনে করা হয়। বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতে মে এর মাঝামাঝি সময়ে এক দিনে ৪ লাখ ৩ হাজারের বেশি শনাক্ত হওয়ার রেকর্ড করেছিল। রাজনৈতিক সমাবেশ ও কুম্ভ মেলার মতো সুপার-স্প্রেডার ইভেন্টগুলি মে মাসে ভারতের বিপর্যয়ের দ্বিতীয় তরঙ্গের জন্য দায়ী করা হয়েছে।

রানির মালিকরা তাকে বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম গরু হিসাবে স্বীকৃতির প্রত্যাশায় গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে আবেদন করেছেন। এএফপি অনুসারে এই ছোট গরুটি ‘জেনেটিক ইনব্রিডিং’ এর ফল এবং এটি সম্ভবত বর্তমান আকারেই থাকবে। সূত্র : সিনেট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Mohammad Zohurul Islam ১০ জুলাই, ২০২১, ১২:৫৬ এএম says : 0
গরুটির গ্রোথ হরমোনে সমস্যা আছে। চলাফেরা স্বাভাবিক নয়। দেখেই মনে হয় শারীরিক সমস্যা। কিছু মানুষও এমন আছে। গিগমি বা বামন সাইজের। গ্রোথ হরমোনের সমস্যার কারণে এমন হয়। তাই এই গরু নিয়ে এত লাফালাফির কিছু নেই।
Total Reply(0)
Abdul Ahad ১০ জুলাই, ২০২১, ১২:৫৬ এএম says : 0
সুন্দর অপরুপ দেখতে গরুটা আমি কখনো এতো ছোট গরু দেখিনি, এই প্রথম দেখলাম।।
Total Reply(0)
Md. Abdur Rahman ১০ জুলাই, ২০২১, ১২:৫৬ এএম says : 0
আগে আমাদের ১০ টাকার চা,সিঙ্গারা,চপ ও সমুচাকে গিনেজ বুকে স্থান দেয়া হোক।
Total Reply(0)
Faisal Hamid ১০ জুলাই, ২০২১, ১২:৫৬ এএম says : 0
এত ছোট গরু হয়না এটা একটা বামন গরু একটা ডিফেক্টিভ গরু। অটিস্টিক। এটা নিয়ে এতো মাতামাতি করার কিছু নাই বলে আমি মনে করি এর চেয়ে অনেক গুরুত্বপূর্ণ ইস্যু আমাদের দেশে আছে।
Total Reply(0)
ডাঃ মাসুদ পারভেজ ১০ জুলাই, ২০২১, ১২:৫৭ এএম says : 0
Dwarf cow. শারীরিক গঠনে ছোট এই রোগটার কারণে। এখনো রেকর্ড হয় নি। গিনেজ রেকর্ড হবার আগে তারা যাচাই করে নিবে সবকিছু।
Total Reply(0)
Rabiul Hasan ১০ জুলাই, ২০২১, ১২:৫৮ এএম says : 0
গিনিজ বুকে নাম উঠলে গোরুর কি? বামন গোরু হতে গোরুওয়ালার কোন অবদান আছে কি? নাই। আর গোরুটি তো সুস্থ নয়,অন্য কোন কাজের জন্য উপযুক্তও নয়। কোরবানির জন্য সুস্থ স্বাভাবিক গোরু দরকার। এর দ্বারা কোরবানি হবে কি?
Total Reply(0)
Mohammad Rubel ১০ জুলাই, ২০২১, ১২:৫৮ এএম says : 0
গরুটি অসুস্থ মনে হচ্ছে এই জন্য গুরুটি ঠিক মতে বেড়ে উঠেনি
Total Reply(0)
Harunur Rashid ১০ জুলাই, ২০২১, ২:১৭ এএম says : 0
Feed this cow to the owner please and how thing work out for him.
Total Reply(0)
মোঃ+দুলাল+মিয়া ১০ জুলাই, ২০২১, ৩:২২ পিএম says : 0
এতো কিছু না করে গরুটি বড় একটি জায়গায় তালা দিয়ে রাখলে চলবে।মানুষের দেমাক নাই কি দরকার এই মহামারীর সময় ঝামেলা করার,এমনেই বহু লোক মৃত্যু বরন করতেছে।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন