বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তালেবানের দখলে আফগানিস্তানের ৮৫ শতাংশ এলাকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ১২:০২ এএম

আফগানিস্তানের ৮৫ শতাংশ তালেবানের নিয়ন্ত্রণে। শুক্রবার রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানিয়েছে। আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে যখন বলা হচ্ছে, আফগানিস্তানের এক-তৃতীয়াংশ এলাকা তালেবানের দখলে তখন এমন তথ্য আন্তর্জাতিক মহলে বিস্ময় জাগাচ্ছে। আফগান সরকার তালেবানের এ দাবি নাকচ করে দিয়েছে। তবে সরকারের স্থানীয় কর্মকর্তারা বলছেন বিদেশি সেনা প্রত্যাহারের পর শক্তিশালী হয়েছে তালেবান।
বিশ্লেষকরা বলছেন, আমেরিকার সৈন্যরা যত দেশে ফিরছেন, আফগানিস্তানজুড়ে তালেবানের ছায়া প্রশাসন তত দৃশ্যমান হচ্ছে। দেশের যেসব এলাকা এতদিন দখল করতে পারেনি তারা, সেসবও দ্রুত নিয়ন্ত্রণে আসছে। সব মিলে দেশটির ৪২১ জেলার প্রায় অর্ধেকে সুবিধাজনক অবস্থায় আছে তালেবান।
তালেবান আতঙ্কে ২টি স্থলবন্দর বন্ধ করলো ইরান : এদিকে তালেবান হামলার জের ধরে দুইটি স্থলবন্দর থেকে পণ্য রপ্তানি বন্ধ করে দিয়েছে ইরানের শুল্ক বিভাগ। ‘দোগারুন’ ও ‘মাহিরুদ’ নামে এ স্থলবন্দর দুইটি ইরানের পূর্বাঞ্চলীয় আফগান সীমান্তবর্তী এলাকায় অবস্থিত।
ইরানের সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, দেশটির শুল্ক বিভাগের মুখপাত্র রুহুল্লাহ লাতিফি বৃহস্পতিবার এক বিবৃতিতে জানান, ওই দুই স্থলবন্দরে পণ্য না পাঠানোর জন্য ইরানি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন তারা।
দু’টি স্থলবন্দরেই তালেবান বন্দুকধারীরা হামলা চালিয়ে এসব বন্দরের আফগান অংশ দখল করে নিয়েছে বলে খবর পাওয়ার পর এ ব্যবস্থা নেয়া হলো। গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়া ছবি ও ভিডিও চিত্রে ওই দুই স্থলবন্দরে তালেবান বন্দুকধারীদের উপস্থিতি দেখা গেছে। সূত্র : রয়টার্স ও পার্স টুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
Rumman Kashfi ১০ জুলাই, ২০২১, ১:১১ এএম says : 0
বর্তমান পৃথিবীর সবচেয়ে পাওয়ারফুল সুপার ফোর্সের নাম আফগান তালেবান!! এটাই এখন চুরান্ত সত্য""
Total Reply(0)
Abdul Mannan ১০ জুলাই, ২০২১, ১:১১ এএম says : 0
তালেবানরা যেভাবে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে।। আর বড়বড় পরাশক্তিরা যেভাবে লেজ গুটিয়ে পালিয়ে যাচ্ছে। তাতে মনে হচ্ছে অচিরেই তালেবানরা বিশ্ব বিজয়ে মনোনিবেশ করবে। এবং যারা তালেবানদের তুচ্ছ তাচ্ছিল্য করছে, তখন তারাই হয়তো তালেবানদের জুতা পরিষ্কারের প্রতিযোগিতায় নামবে।
Total Reply(0)
Shoaib Saeed ১০ জুলাই, ২০২১, ১:১১ এএম says : 0
এভাবেই একদিন ইসলামী খিলাফাহ প্রতিষ্ঠিত হবে। মানবতা ছড়িয়ে যাবে পৃথিবীজুড়ে। আর মানুষ ইথারে ইথারে আল্লাহর জয়গান গাবে।
Total Reply(0)
Irfan Ullah ১০ জুলাই, ২০২১, ১:১২ এএম says : 0
একটি স্বাধীন দেশের সার্বভৌমত্বের অধিকার সেদেশের জনগণের হাতেই থাকুক, কোন ভিনদেশী তাঁবেদার ও পেটোয়া দখলদারদের হাতে নয়। যে নামেই হোক, পৃথিবীর প্রতিটা স্বাধীন দেশে সকল নাগরিকের সুবিচার ও প্রাপ্য অধিকার সুনিশ্চিতভাবে প্রতিষ্ঠিত হোক।
Total Reply(0)
Tipu Amin ১০ জুলাই, ২০২১, ১:১২ এএম says : 0
আফগানিস্তান কে ইহুদি নাছারাদের কবল থেকে দখল মুক্ত করা হচ্ছে ! আলহামদুলিল্লাহ ।
Total Reply(0)
Md Arif Billha ১০ জুলাই, ২০২১, ১:১২ এএম says : 0
অসাধারণ উদ্যোগ,,, এজন্যই সম্ভবত তালেবানরা ওদেশে এতো জনপ্রিয়তা পেয়েছে। ৩ লাখ সরকারি সেনারা মাত্র ৭৫ হাজার তালেবানদের ভয়ে দেশ থেকে পালিয়ে যাচ্ছে এবং পরাজিত হতে থাকা প্রমাণ করে তালেবান এখন খুবই সাহসী,, আফগান সরকারের পক্ষে তালেবানকে প্রতিরোধ করার ক্ষমতা আর নেই মনে হচ্ছে আমার কাছে।
Total Reply(0)
ওমর ফারুক ১০ জুলাই, ২০২১, ৫:৫৫ এএম says : 0
الحمدلله
Total Reply(0)
মোঃ ইব্রাহীম মোঃ ইব্রাহীম খলিল ১০ জুলাই, ২০২১, ৯:৪৪ এএম says : 0
সত্য ও সঠিক পথে থাকলে আল্লাহর পক্ষ থেকে সাহায্য ও বিজয় নিশ্চিত। তালেবান সঠিক পথে আছে বলেই আল্লাহর সাহায্য পাচ্ছে। এটাই আমার বিশ্বাস। আল্লাহ তালেবানকে গায়েবি সাহায্য অব্যাহত রাখুন। আমিন, ছুম্মা আমিন।
Total Reply(0)
Dadhack ১০ জুলাই, ২০২১, ১১:৫০ এএম says : 0
রাশিয়া চলে যাওয়ার পর আফগানিস্থানে গৃহযুদ্ধ বেধে যায় এবং মোল্লা ওমর এই গৃহযুদ্ধ থামিয়ে সারা আফগানিস্থানে আল্লাহর আইন প্রতিষ্ঠা করেন তখন আফগান মানুষরা সুখে-শান্তিতে বসবাস করত যুদ্ধ-বিগ্রহ থেমে গিয়েছিল
Total Reply(0)
মোঃ আনোয়ার আলী ১০ জুলাই, ২০২১, ২:৫১ পিএম says : 0
হে আল্লাহ! বিশ্ব জয়ে তালেবানদের সাহায্য কর।
Total Reply(0)
Md idris mia ১০ জুলাই, ২০২১, ৯:৪৫ পিএম says : 0
ইনশাআল্লাহ। এভাবেই একদিন সারাবিশ্বে ইসলামি খেলাফত প্রতিষ্ঠিত হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন