শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তাজিকিস্তানে ৫.৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, নিহত ৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২১, ৮:০৬ পিএম

তাজিকিস্তানে পূর্বাঞ্চলে রাশত জেলায় ৫ দশমিক ৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ওই ভূমিকম্প আঘাত হানার পর অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে। ভূমিকম্পের আঘাতে ধসে পড়েছে কয়েক ডজন বাড়িঘর। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এই তথ্য জানিয়েছে।

জানা যায়, স্থানীয় সময় শনিবার সকাল ৭টা ১৪ মিনিটে প্রবল ভূমিকম্পে কেঁপে ওঠে তাজিকিস্তানের পূর্বাঞ্চলীয় জেলা রাশত। কম্পন অনুভূত হয়েছে দেশটির রাজধানী দুশানবেতেও, কম্পনের উৎস থেকে যার দূরত্ব অন্তত ১৬৫ কিলোমিটার।

তাজিক সরকারের জরুরি পরিস্থিতি মোকাবেলা বিষয়ক কমিটি জানিয়েছে, ‘ভূমিকম্পে কয়েক ডজন বাড়িঘর ধ্বংস হয়েছে। তাজিকাবাদ জেলার তিনটি গ্রামে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়েছে। ভূমিকম্পে যে পাঁচজনের মৃত্যু হয়েছে তারা এই তিন গ্রামের বাসিন্দা।’

তাজিকিস্তানের দুর্যোগ ব্যবস্থা মন্ত্রণালয় জানায়, ভূমিকম্পের জেরে রাস্ত জেলায় শতাধিক বাড়িঘর সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে। ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের উদ্ধার এবং ক্ষয়ক্ষতি নিরূপণে কমিটি গঠন করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমোমালি রাখমন।

এদিকে একই সঙ্গে ইন্দোনেশিয়ার দক্ষিণ সুলাওসি দ্বীপে ৬.১ মাত্রার ভূমিকম্প হয়। ভূমিকম্পের তীব্রতা দক্ষিণ মানাডে এর ২৫৮ কিলোমিটার পর্যন্ত আঘাত হানে। যার গভীরতা ছিলো ৬৮ কিলোমিটার পর্যন্ত। কিন্তু এখন পর্যন্ত ইন্দোনেশিয়ায় সুনামি হওয়ার কোনো তথ্য দেওয়া হয়নি। সূত্র : এনডিটিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন