বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সউদী আরবে ঈদুল আজহা ২০ জুলাই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ১২:০০ এএম

সউদী আরবে আজ থেকে জিলহজ মাস শুরু হচ্ছে। আর দেশটিতে ঈদুল আজহা উদযাপিত হবে আগামী ২০ জুলাই (মঙ্গলবার)। গত শুক্রবার সউদী আরবের সুপ্রিম কোর্ট এ তথ্য জানিয়েছে।

দেশটির সুপ্রিম কোর্ট জানায়, শুক্রবার ২৯ জিলকদ সউদী আরবে চাঁদ দেখা না যাওয়া গতকাল ছিল জিলকদ মাসের শেষ দিন। আজ থেকে জিলহজ মাস শুরু হওয়ায় আগামী ২০ জুলাই মঙ্গলবার সউদী আরবে ঈদুল আজহা উদযাপিত হবে। আর ১৯ জুলাই হবে আরাফা দিবস।

গালফ নিউজ জানায়, বিশ্বের মুসলমানরা প্রতি বছর জিলহজ মাসে হজ পালন করে থাকেন। এর অংশ হিসেবে জিলহজ মাসের দশম দিন ঈদুল আজহা উদযাপিত হয়।

এর আগে সউদী আরবের সুপ্রিম কোর্ট দেশটির সকল মুসলিমকে চাঁদ দেখার আহ্বান জানায়। কেউ যদি দেশের কোথাও খালি চোখে অথবা টেলিস্কোপে চাঁদ দেখতে পান, তাহলে নিকটস্থ আদালতে জানানোর জন্য আদালতের পক্ষ থেকে আহ্বান জানানো হয়।

এদিকে আরব নিউজ জানায়, আসন্ন হজের জন্য মিনা, আরাফা ও মুজদালিফায় তাঁবু তৈরিসহ আনুষঙ্গিক কাজ সম্পন্ন হয়েছে। করোনা মহামারির কারণে এ বছরও সউদী আরবের বাইরের কোন দেশ থেকে হজযাত্রী যেতে পারছেন না। শুধুমাত্র সউদী আরবে অবস্থানরত টিকা গ্রহিতা স্থানীয় ও বিদেশী মিলিয়ে ৬০ হাজার মুসল্লি হজের সুযোগ পাচ্ছেন। কয়েক লাখ আবেদনকারীর মধ্য থেকে এ ৬০ হাজার হজযাত্রীকে বাছাই করা হয়েছে। সূত্র : গালফ নিউজ ও আরব নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন