শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

১৫ বছরেই সামরিক ড্রোন তৈরিতে তুরস্কের চমক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২১, ১২:০২ এএম

গত ১৫ বছরের মধ্যে সামরিক ড্রোন তৈরিতে অভাবনীয় চমক দেখিয়ে সশস্ত্র ড্রোন প্রস্তুতকারক শীর্ষস্থানীয় দেশগুলোর অন্যতম হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে তুরস্ক। ফরাসি গণমাধ্যম লে মোনডে শুক্রবার এ তথ্য জানায়।
খবরে বলা হয়, তুরস্ক মাত্র ১৫ বছরে সশস্ত্র ড্রোন প্রস্তুতকারী শীর্ষস্থানীয় দেশগুলোর মধ্যে স্থান করে নিয়েছে। তুরস্কের প্রতিরক্ষা বিভাগের ঠিকাদার এসটিএমের তৈরি কার্গু-২ ড্রোন লিবিয়ায় সরকার এবং জেনারেল খলিফা হাফতারের মধ্যে সংঘাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। ফরাসি গণমাধ্যমটি বলেছে, যুক্তরাষ্ট্র, ইসরাইল এবং চীনা ড্রোনগুলোর সঙ্গে পাল্লা দেওয়ার স্বপ্ন থেকে মাত্র ১৫ বছরের মধ্যে তুরস্ক নিজেকে সশস্ত্র ড্রোন প্রস্তুতকারী শীর্ষস্থানীয় দেশগুলোর কাতারে নিয়ে গেছে।
প্রতিবেদনে আরো বলা হয়েছে, তুরস্কের কার্গু, বায়রাখতার, আনকা, কারায়েল এবং আলফাগু ড্রোনগুলো ‘যেমন কার্যকর তেমনই সাশ্রয়ী মূল্যের’। এছাড়া ২০১৬ সাল থেকে সীমান্তে তুরস্ক ড্রোন ব্যবহার করে আসছে। সর্বশেষ তুরস্কের ড্রোন নাগর্নো-কারাবাখ যুদ্ধে মুন্সিয়ানা দেখিয়েছে। যুদ্ধে আজারবাইজানের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।
ইতোমধ্যে তুরস্কের কাছ থেকে ড্রোন কিনেছে আজারবাইজান, কাতার, ইউক্রেন, তিউনিসিয়া, পোল্যান্ড। তুরস্কের ড্রোন কেনার জন্য আগ্রহ দেখিয়েছে লাটভিয়া, হাঙ্গেরি এবং আলবেনিয়াও। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান তার দেশকে ধীরে ধীরে বিশ্বের দরবারে শক্তিশালী অবস্থানে নিয়ে যাচ্ছেন ফরাসি গণমাধ্যমের প্রতিবেদন তারই প্রমাণ। সূত্র : আনাদোলু এজেন্সী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
জাফর ১১ জুলাই, ২০২১, ১:৫৩ এএম says : 0
তুরস্কের জন্য অনেক অনেক শুভ কামনা রইলো
Total Reply(0)
Ajgar khan ১১ জুলাই, ২০২১, ৯:১৭ এএম says : 0
Not good
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন