শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মেসি জিতলেন গোল্ডেন বল ও গোল্ডেন বুট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ১০:২৩ এএম

ফাইনালের সব আলো কেড়ে নিলেন আনহেল দি মারিয়া। আর্জেন্টিনার হয়ে একমাত্র ও জয়সূচক গোলটি করে মারাকানার নায়ক তিনি। জিতেছেন ম্যাচ সেরার পুরস্কার। সেই সঙ্গে অবসান হলো লা আলবিসেলেস্তেদের ২৮ বছরের অপেক্ষা।

১৯৯৩ সালে শেষ কোপা জিতেছিল আর্জেন্টিনা। এরপর আর কোনো মেজর টুর্নামেন্টে শিরোপার দেখা পায়নি তারা। এবার আকাশি-নীলদের সেই অপেক্ষা ঘুচালেন লিওনেল মেসি।

২০১৪ বিশ্বকাপে এই মারাকানার ফাইনালে জার্মানির কাছে হেরে কেঁদেছিলেন মেসি। টুর্নামেন্ট ভিন্ন হলেও ৭ বছর পর একই মাঠে হাসলেন এলএমটেন। নিজের ক্যারিয়ার প্রথম আন্তর্জাতিক শিরোপা ছুঁয়ে দেখার উচ্ছ্বাসে মাতেন তিনি।

তবে পুরো টুর্নামেন্টে বল পায়ে উজ্জ্বল ছিলেন মেসি। পেয়েছেন তার স্বীকৃতিও। গোল্ডেন বুট ও গোল্ডেন বলের পুরস্কার উঠেছে তার হাতে।

আসরে আর্জেন্টিনার ৯ গোলে অবদান তার। তার মধ্যে ফাইনাল পর্যন্ত ৬ ম্যাচ খেলে নিজে ৪ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ৫ গোল।

সমান গোল করেন কলম্বিয়ার লুইস দিয়াজ। তার মধ্যে এই তারকা জোড়া গোল করেন পেরুর বিপক্ষে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে। তবে সর্বোচ্চ গোলদাতার পুরস্কারের দৌড়ে মেসি গোল্ডেন বুট জিতলেন অ্যাসিস্টে এগিয়ে থেকে।

সেই সঙ্গে আর্জেন্টাইন অধিনায়ক আসরের সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল ভাগাভাগি করেছেন তার সাবেক বার্সেলোনা সতীর্থ নেইমারের সঙ্গে। শতবর্ষী এই টুর্নামেন্টে এবারই প্রথম দুই খেলোয়াড়কে সেরা খেলোয়াড়ের পুরস্কার দেওয়া হলো।

ফাইনালের আগে কনমেবল মেসি-নেইমারকে যৌথভাবে এই পুরস্কার দেওয়ার ঘোষণা দেয়। পুরো টুর্নামেন্টে আলো ছড়িয়েছেন এই দুই তারকা। যেখানে ফাইনাল পর্যন্ত ৬ ম্যাচে নেইমার ২ গোলের পাশাপাশি সতীর্থদের দিয়ে করান ৩ গোল।

অন্যদিকে ফাইনালের আগ পর্যন্ত সর্বোচ্চ ৩৩ ড্রিবল মেসির। সঙ্গে প্রতিপক্ষের গোলপোস্টে সর্বোচ্চ ১১ শটও তার। সবচেয়ে বেশি ২০ বার সুযোগ সৃষ্টি করেছেন আর্জেন্টাইন অধিনায়ক। সঠিকভাবে ১০২টি পাস দিয়েছেন মেসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Imran Hossain Shagor Chowdhury ১১ জুলাই, ২০২১, ১২:১৭ পিএম says : 0
মেসি বলেছিলো, ছয়টি ব্যালন ডি অর, গোল্ডেন বুট, বার্সার হয়ে সকল অর্জনের বিনিময়ে হলেও আর্জেন্টিনার হয়ে একটা কাপ জিততে চায়। আজ মেসির অপূর্নতা পূর্নতায় ভরে দিলো ফুটবল। ২৮ টি বছর ধরে হতাশা,কান্না,ট্রল হজম করে আকাশী-নীল দলটিকে ভালোবেসেছি জাস্ট এই ছবিটি দেখার জন্য। এমন একটি মূহুর্তের জন্য। আজ দিনটি যে কেবল আমাদের,মেসিয়ানদের।
Total Reply(0)
Md. Rashed Khan ১১ জুলাই, ২০২১, ১২:২৩ পিএম says : 0
অবশেষে ফুটবল জাদুকরের সপ্ন পূরণ হলো, কোটি মেসি ভক্তদের ও সপ্ন পূরণ হলো, শুধুমাত্র একটি শিরোপা দেশের হয়ে উঁচিয়ে দরলেই কি, গ্রেট হয়ে যায়, তাহলে এতোদিনে অনেকেই গ্রেটের তকমা পেতো,অথচ তুমিই ছিলে গ্রেট, অভিনন্দন ফুটবল জাদুকর,,, Leo Messi
Total Reply(0)
Kabir Chowdhury Tanmoy ১১ জুলাই, ২০২১, ১২:২৪ পিএম says : 0
দীর্ঘ ২৮ বছর পর!! মেসির প্রথম আন্তর্জাতিক শিরোপা জয়—শুভ কামনা মেসি
Total Reply(0)
Morshed Anam ১১ জুলাই, ২০২১, ১২:২৪ পিএম says : 0
টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার এবং সর্বোচ্চ গোলদাতা- দুটো সেরা পুরস্কারই উঠলো মেসির হাতে
Total Reply(0)
Noor Jannat ১১ জুলাই, ২০২১, ১২:৩১ পিএম says : 0
ভালোবাসার আরেক নাম মেসি
Total Reply(0)
Aminul Islam Rony ১১ জুলাই, ২০২১, ১২:৩৯ পিএম says : 0
সত্যি এর থেকে শান্তির ও সুখের খবর আর কি হয়। অনেক আনন্দ লাগতেছে এই প্রথম লিওনেল মেসির আন্তর্জাতিক কোনো ট্রফি জিতেছে। অভিনন্দন ও ভালোবাসা প্রিয় দল আর্জেন্টিনা এবং সমবেদনা ব্রাজিলের জন্যে।
Total Reply(0)
Md Hasan ১১ জুলাই, ২০২১, ১২:৩৯ পিএম says : 0
মেসির আর্জেন্টিনা নেইমারের ব্রাজিলকে হারিয়ে জিতল কোপা আমেরিকা।
Total Reply(0)
আবুবকর সিদ্দিক খান ১১ জুলাই, ২০২১, ৪:১৩ পিএম says : 0
মুসলিমরা গুলি খেয়ে মরে, আর আমরা ইহুদি খ্রিস্টানদের জাহান্নামী খেলা দেখা আনন্দের ঢেকুর তুলি। হায়রে অভাগা মুসলিম আমরা!!! "
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন