মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

ভার্চ্যুয়াল আলোচনায় সালমান এফ রহমান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ৭:৪৮ পিএম

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান বলেছেন, প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। গত এক দশকে আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি ধারাবাহিক ভাবে বেড়েছে, তাই এখন আমরা বহির্বিশ্বে বিনিয়োগের কথা ভাবছি, যা দশ বছর আগেও ছিল কল্পনার বাইরে। তাই বহির্বিশ্বে বিনিয়োগের নীতিমালা প্রণয়ন করা এখন সময়ের দাবী, তবে এক্ষেত্রে আগে আমাদের সেক্টরগুলো চিহ্নিত হবে। সেই সাথে আমাদের এমন ভাবে পলিসি প্রণয়ন করা উচিত যাতে কোন রকম মানি লন্ডারিং লিকেজ ইস্যু না থাকে। রোববার (১১ জুলাই) বিডা’র ভার্চ্যুয়াল প্লাটফর্মে আয়োজিত বহির্বিশ্বে বাংলাদেশি বিনিয়োগ নীতিমালা বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, উন্নত বাংলাদেশের স্বপ্নযাত্রার কথা মাথায় রেখে বিভিন্ন অংশীজনের মতামত নিয়ে শিগগিরই বহির্বিশ্বে বাংলাদেশি বিনিয়োগ নীতিমালার চূড়ান্ত খসড়া তৈরি করা হবে। তিনি বলেন, বিডার গর্ভার্নিং বোর্ডের প্রথম সভায় প্রধানমন্ত্রীর নির্দেশনায় এই নীতিমালা তৈরির কথা বলা হয়েছিল এবং ২য় গভর্নিং বোর্ড সভায় বিডা কে এর খসড়া চূড়ান্ত করার নির্দেশ দেয়া হয়েছে। সেলক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি, ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংকের সহায়তায়, আমরা ১৩ অণুচ্ছেদ বিশিষ্ট একটি খসড়া প্রস্তুত করয়েছি এবং পরে তা বিভিন্ন স্টকহোল্ডারদের কাছ পাঠিয়ে থেকে মতামত চাওয়া হয়েছে, এতে অনেক এতে খাত চিহ্নিতকরণসহ বিভিন্ন সংযোজন-বিয়োজন করা হবে।

অনুষ্ঠানে চ্যানেল আইয়ের পরিচালক শাইখ সিরাজ বহির্বিশ্বে বিশেষ করে মধ্যপ্রাচ্য সহ আফ্রিকা ও ইউরোপের বিভিন্ন দেশে কৃষি ও কৃষি উৎপাদন বিষয়ক বিনিয়োগের অপার সম্ভাবনার কথা তুলে ধরেন । তিনি বলেন, মধ্যপ্রাচ্য ও আফ্রিকার বিভিন্ন দেশে কৃষি ও কৃষিজাত পণ্যে অনেক বাংলাদেশি ব্যাবসায়ী, শ্রমিক, উদ্যোক্তা জড়িয়ে আছেন, যাঁদের মাধ্যমে সহজেই এই সব দেশে বিনিয়োগ করা যেতে পারে।

কর্মশালায় সউদী আরবে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত গোলাম মসি মধ্যপ্রাচ্যে মাঝারি ও ছোট ছোট বিনিয়োগের সুবিধার কথা তুলে ধরেন। বিডার উপ পরিচালক নুসরাত জাহানের সঞ্চালনায় শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন বিডার নির্বাহী সদস্য মহাসিনা ইয়াসমিন। এসময়ে বিডার মহা পরিচালক শাহ্ মোহম্মদ মাহাবুব ১৩ অনুচ্ছেদ বিশিষ্ট ‘বহির্বিশ্বে বাংলাদেশি বিনিয়োগ নীতিমালার খসড়া’ উপস্থাপন করেন। ওয়েবিনারে বিভিন্ন সরকারি বেসকারি প্রতিষ্ঠান, চেম্বার্স অফ কমার্স এর প্রায় একশ এর মত প্রতিনিধিবৃন্দ ৬ টি গ্রুপে বহির্বিশ্বে বাংলাদেশের বিনিয়োগ সংক্রান্ত নীতিমালা পর্যালোচনা করে মতামত প্রদান করেন। বিডার পরিচালক কাজী আবু তাহের বহির্বিশ্বে বাংলাদেশের বিনিয়োগ সংক্রান্ত নীতিমালা পর্যালোচনা সার সংক্ষেপ উপস্থাপন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
ম নাছিরউদ্দীন শাহ ১১ জুলাই, ২০২১, ৮:৪৩ পিএম says : 0
আজকে সর্বোচ্চ ২৩০ জনের নির্মম মৃত্যু প্রায় বার হাজারের কাছাকাছি আক্রান্ত মহামারী মহাবিপদে মহাদূর্যোগে বাংলাদেশ এই মুহুর্ত জাতির মহাবিপদে রাষ্ট্রের নির্বাহী প্রধানের রাষ্ট্রের আটারকোটি মানুষের প্রতিগভীর সহানুভূতি সাহায্য সহযোগিতা পরবর্তী দির্ক নির্দেশনা জাতির উদ্দেশ্যে ভাষণ অবশ্যই জরুরি ছিল। মাননীয় প্রধানমন্ত্রী নেতৃত্ব জাতীয় আন্তর্জাতিক ভাবে অত্যন্ত শক্তিশালী।বিশ্বের প্রভাবশালী নেতাদের একজন দক্ষিণ ক‍্যারিমম‍্যাটিক নেতা। বহু আন্তর্জাতিক পুরুস্কার পেয়েছেন এই মুহূর্তে বাংলাদেশের পরিস্থিতি জটিল মহাবিপদ ডেন্টাভ‍্যারিযেন্ট বাংলাদেশ কে মৃত্যুর মিছিলে পরিণত করছে। ইদুল আযহার মানুষের সমাগম পশুর হাট ভাইরাসের বতর্মান পরিস্থিতি কি ভাবে মোকাবেলা করা য়ায়। জাতীয় পয‍্যাযে গুরুত্বপূর্ণ বৈঠক ভার্চুয়াল বৈঠক জরুরী ছিল। কিয়ামতের আলামত আমাদের দেশে শুরু হচ্ছে মৃত্যু আক্রান্তের কোথায় গিয়ে পৌছায় বলা মশকিল পরিস্থিতি জটিল। নিযন্ত্রনের কঠোরভাবে বিধি নিষেধ নেই। স্বাস্থ্য বিশেষজ্ঞরা সরকারের নিকট পরামর্শ দিলেও যথা যথ কার্যকর হচ্ছে না। সাহসিকতার সাথে মানুষের জীবনের বাচানোর স্বার্থে মহামারী দূর্যোগে হাজারো আক্রান্ত শতশত মৃত্যু মহাবিপদের কঠিন সময় মানুষের ধৈর্যের পরিচয় দিতে হবে। সরকার কে সকল হাট বাজার মানুষের সমাগমের উপর কঠোর নিষেধাজ্ঞা দিতে হবে। কারফিউ ছাড়া বিকল্প নেই। কোরবানী ঈদের হাজার কোটি ব‍্যবসার চায়তেও দেশের হাজার হাজার মানুষের জীবন মৃত্যুর প্রশ্ন জড়িত। পশু কোববানী হোক কিন্তুপশুর বাজার মানুষের সমাগম বন্ধের জরুরী প্রদক্ষেপ নিতে হবে। মতামত গুরুত্বপূর্ণ কলামের ক্ষুদ্র মতামত জাতির স্বার্থে। পরিস্থিতির জটিলতার মাঝে রাষ্ট্রের নির্বাহী প্রধানের সাথে ভার্চুয়াল ভাবেই বসুন। সঠিকভাবে সিদ্ধান্ত নিন।আল্লাহ আমাদের মহাবিপদ বাংলাদেশ মানুষ কে হেফাজত করুন। রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব‍্যাক্তিদের সঠিকভাবে বুঝার তৌফিক দিন। সবাই কে হেফাজত করুন। আমিন।
Total Reply(0)
ম নাছিরউদ্দীন শাহ ১১ জুলাই, ২০২১, ৯:৪৪ পিএম says : 0
সংসোধনী।উপলে উল্লেখীত আমারলিখা মতামতের কলামে নবম লাইন হবে দক্ষিণ এশিয়ার ক‍্যারিশম‍্যাটিক নেতা। ভুল শব্দ লিখার জন‍্য ক্ষমাপ্রার্থী।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন