শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দুদক জিজ্ঞাসাবাদ করবে নাসরিন-রাসেলকে

ইভ্যালির ‘ই-কমার্স প্রতারণা’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২১, ১২:০৩ এএম

ই-কমার্সের আওতায় অনলাইন পণ্য কেনাবেচার প্রতিষ্ঠান ‘ইভ্যালি ডট কম লিমিটেড’র চেয়ারম্যান শামীমা নাসরীন এবং ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. রাসেলকে জিজ্ঞাসাবাদ করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল রোববার এ তথ্য জানিয়েছেন সংস্থার আইনজীবী খুরশিদ আলম খান। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ইভ্যালির বিরুদ্ধে গত নভেম্বর থেকেই দুদক অনুসন্ধান করছে। প্রয়োজনে ইভ্যালির চেয়ারম্যান শামীমা নাসরীন এবং এমডি মো. রাসেলকে জিজ্ঞাসাবাদ করা হবে। আইনে দুদককে সে ক্ষমতা দেয়া হয়েছে।
এর আগে গত ৯ জুলাই অনলাইনে পণ্য কেনাবেচার প্রতিষ্ঠান ইভ্যালির চেয়ারম্যান শামীমা নাসরীন এবং এমডি মো. রাসেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করে দুদক।

দুদক সূত্র জানায়, ইভ্যালি তার গ্রাহক ও মার্চেন্টদের কাছ থেকে অগ্রিম হিসেবে নেয়া অন্তত ৩ শত ৩৯ কোটি টাকার কোনো হদিস মিলছে না। এমন অভিযোগ আমলে নিয়ে অনুসন্ধানে নেমেছে দুদক টিম। উক্ত টিম এখন প্রয়োজনীয় রেকর্ডপত্র ও তথ্য সংগ্রহ করেছে।
দুদকের হাতে আসা তথ্য মতে, ইভ্যালির শীর্ষ ব্যক্তিরা গোপনে দেশত্যাগের চেষ্টা চালাচ্ছেন। অনুসন্ধান কার্যক্রম চলমান থাকা অবস্থায় অভিযোগে সংশ্লিষ্ট ব্যক্তিরা যেন দেশত্যাগ করতে না পারে, সেজন্য বিদেশ গমনে নিষেধাজ্ঞায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন অনুসন্ধান সংশ্লিষ্ট কর্মকর্তারা। সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরী এবং উপ-সহকারী পরিচালক মুহাম্মদ শিহাব সালামের সমন্বয়ে গঠিত টিম বিষয়টি অনুসন্ধান চালাচ্ছেন।

এর আগে গত ৪ জুলাই ইভ্যালির বিরুদ্ধে ওঠা বিভিন্ন অভিযোগ তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারের চার প্রতিষ্ঠানকে চিঠি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। প্রতিষ্ঠানগুলো হচ্ছে- দুর্নীতি দমন কমিশন (দুদক), স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

দুদকের প্রাপ্ত তথ্যমতে, চলতি বছর ১৪ মার্চ ইভ্যালির মোট সম্পদ ছিল ৯১ কোটি ৬৯ লাখ ৪২ হাজার ৮৪৬ টাকা (চলতি সম্পদ ৬৫ কোটি ১৭ লাখ ৮৩ হাজার ৭৩৬ টাকা)। মোট দায় ৪০৭ কোটি ১৮ লাখ ৪৮ হাজার ৯৯৪ টাকা। ওই তারিখে গ্রাহকের কাছে ইভ্যালির দায় ২১৩ কোটি ৯৪ লাখ ৬ হাজার ৫৬০ টাকা এবং মার্চেন্টের কাছে দায় ১৮৯ কোটি ৮৫ লাখ ৯৫ হাজার ৩৫৪ টাকা। গ্রাহকদের কাছ থেকে অগ্রিম নেয়া ২১৩ কোটি ৯৪ লাখ ৬ হাজার ৫৬০ টাকা এবং মার্চেন্টদের কাছ থেকে ১৮৯ কোটি ৮৫ লাখ ৯৫ লাখ ৯৫ হাজার ৩৫৪ টাকার মালামাল নেয়ার পর স্বাভাবিক নিয়মে প্রতিষ্ঠানটির কাছে ৪০৩ কোটি ৮০ লাখ ১ হাজার ৯১৪ টাকার চলতি সম্পদ থাকার কথা। বাস্তবে প্রতিষ্ঠানটির সম্পদ রয়েছে মাত্র ৬৫ কোটি ১৭ লাখ ৮৩ হাজার ৭৩৬ টাকা।

ইভ্যালি তাদের চলতি সম্পদ দিয়ে মাত্র ১৬ দশমিক ১৪ শতাংশ গ্রাহককে পণ্য সরবরাহ করতে পারবে বা অর্থ ফেরত দিতে পারবে। বাকি গ্রাহক এবং মার্চেন্টের পাওনা পরিশোধ করা তাদের পক্ষে সম্ভব নয়। এক্ষেত্রে গ্রাহক ও মার্চেন্টের কাছ থেকে গৃহিত ৩৩৮ কোটি ৬২ লাখ ১৮ হাজার ১৭৮ টাকা আত্মসাৎ কিংবা অবৈধভাবে অন্যত্র সরিয়ে নেয়ার আশঙ্কা রয়েছে।

এদিকে জুন মাসে ইভ্যালি নিয়ে বাংলাদেশ ব্যাংকের ৬ সদস্যের পরিদর্শন টিমের তৈরি গোয়েন্দা প্রতিবেদন থেকে পাওয়া তথ্যে জানা গেছে, ইভ্যালির নিট লোকসানের পরিমাণ ৩১৬ কোটি টাকার বেশি। শেয়ার মূলধনের ২শ’ গুনেরও বেশি হারে লোকসান হচ্ছে। তা সত্তে¡ও কোম্পানিটির এমডি ও চেয়ারম্যানসহ ঊর্ধ্বতনরা মাসে ১৮ লাখ টাকা বেতন নিচ্ছেন।

সূত্রমতে, ২০২১ সালের ১৪ মার্চ পর্যন্ত কোম্পানিটির পুঞ্জিভ‚ত নিট লোকসানের পরিমাণ ৩১৬ কোটি ৪৯ লাখ ৬ হাজার ১৪৮ টাকা। কোনো কোম্পানির লোকসান ক্রমান্বযে বৃদ্ধি পাওয়া এবং মোট সম্পদের দ্বিগুণের অধিক ও শেয়ার মূলধনের দুইশ গুণেরও অধিক হারে লোকসান হওয়া কোম্পানিটির জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এটি আর্থিক ব্যবস্থাপনার অন্যতম ঘাটতিকেই নির্দেশ করে। অদূর ভবিষ্যতে এই বিপুল পরিমাণ লোকসান কাটিয়ে ওঠার কোনো গ্রহণযোগ্য পরিকল্পনা না থাকায় দীর্ঘমেয়াদে কোম্পানির অস্তিত্ব রক্ষা অসম্ভব হয়ে পড়বে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Hasnain Mahmud Siddiki ১২ জুলাই, ২০২১, ১:৫২ এএম says : 0
· তার তো কোন সমস্যা নেই, সরকারেরও নয়, মাঝখান থেকে হাজার হাজার গ্রাহকের মাথায় হাত! (তবে স্রোতে ভাসা হুজুগে নাচা লোকদের জন্য এটা চরম শিক্ষাও বটে!)
Total Reply(0)
সৈয়দ নাজমুল হুদা - Syed Nazmul Huda ১২ জুলাই, ২০২১, ১:৫২ এএম says : 0
· একদিন আগে বললো তারা ব্যবসায় সফল হতে চায়--হায়রে প্রতারনা। দু-একদিনের মধ্যে দুদক বলবে তদন্ত করে দেখেছি সব ঠিক আছে।।
Total Reply(0)
Ripon Pramanik ১২ জুলাই, ২০২১, ১:৫৩ এএম says : 0
ইভ্যালিকে সরকারে সহযোগিতা করা উচিত ছিল। একটা ই-কমার্স বিজনেস গড়ে ওঠতে তিলে তিলে পুড়তে হয়,আস্থা অজন করতে হয়। অনেক জায় ঝমেলা পোহাতে হয়।।
Total Reply(0)
Mahmud Sultan ১২ জুলাই, ২০২১, ১:৫৩ এএম says : 0
· ইভ্যালী পালাবে না। পালালে আগেই পালাতো, কেউ টেরও পেতেন না। খামখা ইভ্যালীর পাছায় লেগে কোনও বিদেশী কোম্পানীকে এদেশের পাবলিকের পকেট কাটার ব্যাবস্থা করে দেবেন না।
Total Reply(0)
Mohammad Sujonrafi ১২ জুলাই, ২০২১, ১:৫৪ এএম says : 0
অনেক গুলো প্রোডাক্ট অনেক দিন ধরে আটকে আছে তাতে কোন মাথা ব্যাথা নাই।ভাবছিলাম আজ T10 এ কিছু অর্ডার করবো এই নিউজ দেখার পর তা আর হলো না।তবে চাই সব বাধা পেছনে পেলে ইভ্যালি আবার তার রুপে ফিরে আসুক
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন