শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

শোকাবহ আগস্টে আ.লীগ মানবিক কর্মসূচি আরও জোরদার করবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২১, ৫:৩৪ পিএম

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়া এবং কঠোর বিধিনিষেধ পরিস্থিতি- এ দুটি বিষয়কে মাথায় রেখে শোকাবহ আগস্টে দলের চলমান মানবিক কর্মসূচি আরও জোরদার করবে বলে জানিয়েছেন আওয়ামী লীগ নেতারা। সোমবার (১২ জুলাই) রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আগস্টের এই মানবিক কর্মসূচি নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করেন কেন্দ্রীয় নেতারা।

এ সভায় উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, উপ-দফতর সম্পাদক সায়েম খান, নির্বাহী কমিটির সদস্য ইকবাল হোসেন অপু, সৈয়দ আবদুল আউয়াল শামীম।

দলের দায়িত্বশীল নেতারা বলেছেন, শোকের মাসে আওয়ামী লীগের বিস্তৃত কর্মসূচি থাকে। এবারও থাকবে, তবে তা সীমিত আকারে। এছাড়া নিয়মিতভাবে শোকাবহ আগস্টের যে কর্মসূচি থাকে, তা কাটছাঁট করবে দলটি। এই আগস্টে শোককে শক্তি পরিণত করে দেশের জনগণের জন্য আরও ব্যাপক মানবিক কর্মকাণ্ড পরিচালনা করবে আওয়ামী লীগ। আওয়ামী লীগ নেতারা বলেন, করোনাভাইরাসের এই সংকটে একমাত্র রাজনৈতিক কর্মসূচি হচ্ছে অসহায় মানুষের পাশে দাঁড়ানো। আর এটাই এখন আওয়ামী লীগের একমাত্র রাজনৈতিক কর্মসূচি। আওয়ামী লীগই একমাত্র রাজনৈতিক দল, যারা রাজধানী থেকে গ্রাম পর্যন্ত অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে। আগস্টে আওয়ামী লীগ চাচ্ছে ‘লকডাউনে’ সংকটে পড়া মানুষের পাশে দাঁড়াতে। যাতে সংকটপীড়িত কোনো মানুষ ক্ষুধায় কষ্ট না পায়। একই সঙ্গে তাদের স্বাস্থ্যসুরক্ষার বিষয়টিও যাতে নিশ্চিত হয়।

এ সময় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, আওয়ামী লীগ যথাযোগ্য মর্যাদায় এবং ভাবগাম্ভীর্যর মাধ্যমে শোকাবহ আগস্ট পালন করবে অতীতের মতো করে। তবে এবার করোনা পরিস্থিতির কারণে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে এসব কর্মসূচি পালিত হবে। দেশব্যাপী করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় আগস্টে দেশের মানুষের জন্য আরও বিস্তারিত কর্মসূচি নেওয়ার চিন্তা করছে দল। তিনি বলেন, করোনার শুরু থেকেই আওয়ামী লীগের নেতাকর্মীরা মানুষের পাশে দাঁড়িয়েছে। এ কারণে কেন্দ্র থেকে তৃনমূল পর্যন্ত আমাদের অনেক নেতাকর্মী আক্রান্ত হয়েছেন, মৃত্যুবরণ করেছেন। তবে আমরা জীবনের ভয়কে জয় করে মানুষের কল্যাণে আত্মনিবেদন করেছি। আগস্টে সেই কর্মসূচির সঙ্গে আরও বিস্তৃত কর্মসূচির পরিকল্পনা করছি আমরা।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শোকাবহ আগস্টে শ্রদ্ধা নিবেদন, সীমিত আকারে আলোচনা সভা, বঙ্গবন্ধুর জীবনীর ওপর আলোকপাত, ক্রোড়পত্র প্রকাশ করা- এসব কর্মসূচি স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে থাকবে। তবে ব্যাপক গণজমায়েত যেন না হয় সেদিকে সতর্ক দৃষ্টি আছে আমাদের। তিনি বলেন, এবারের পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন। সংক্রমণের রেকর্ড পার করছে দেশ। এজন্য এবারের শোকাবহ আগস্টে আমরা শোককে শক্তিতে রূপান্তর করে বেশকিছু কর্মকাণ্ড হাতে নেব। করোনায় মানুষের জন্য আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা কাজ করছেন। এর সঙ্গে আরও বিস্তৃত আকারে মানবিক কর্মকাণ্ড পরিচালনা করব আমরা, দেশের জন্য নিজেদের উজাড় করে দেবে প্রতিটি নেতাকর্মী। ঈদের আগে দিনমজুর, পরিবহন শ্রমিক, মেহনতি মানুষ, যারা ‘লকডাউনে’ সরকারের নির্দেশনা মেনে কষ্ট হলেও সহযোগিতা করছেন, তাদের জন্য আলাদা কর্মসূচি থাকবে জানিয়ে নাছিম বলেন, কোনো মানুষ যাতে ক্ষুধায় কষ্ট না করেন সেই দিকে আমাদের দৃষ্টি রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাকতে কেউ কষ্ট করবে না- এটি আমরা নিশ্চিত করব। তিনি বলেন, পাশাপাশি স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী বিতরণ তো থাকছেই। আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মীরা স্বাস্থ্যবিধি মেনে নীরবে এই কাজগুলো করবে, যাতে জমায়েত না হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন