শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অনুশীলন ছাড়াই বিতর্কে নামছেন ট্রাম্প, হিলারি যথেষ্ট প্রস্তুত

প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন এবং রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প আজ মঙ্গলবার বাংলাদেশ সময় সকাল ৭টায় (যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার রাত ৯টা) তাঁদের বহু প্রতীক্ষিত প্রথম মুখোমুখি বিতর্কে অবতীর্ণ হচ্ছেন। উভয়ের জন্যই এই বিতর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। সরাসরি নকআউট পাঞ্চে প্রতিদ্বন্দ্বীকে ধরাশায়ী করার মাধ্যমে লড়াই নিজের পক্ষে নিয়ে আসার এটি একটি অপূর্ব সুযোগ। নিউইয়র্কের হফস্ট্রা বিশ্ববিদ্যালয়ে দর্শকদের উপস্থিতিতে ৯০ মিনিট স্থায়ী এই বিতর্ক শুরু হবে। সিএনএনসহ অধিকাংশ মার্কিন টিভি নেটওয়ার্ক এই বিতর্ক সরাসরি সম্প্রচার করবে। প্রথম বিতর্কটি সঞ্চালনা করছেন এনবিসি টিভির জনপ্রিয় সংবাদ উপস্থাপক লেস্টার হল্ট। হল্ট জানিয়েছেন, উভয় প্রার্থীকে তিনি তিনটি বিষয় নিয়ে প্রশ্ন করবেন যুক্তরাষ্ট্র কোন পথে চলছে, কীভাবে সমৃদ্ধি অর্জন সম্ভব এবং কীভাবে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা নিশ্চিত করা যায়। উল্লেখ্য, এই বিতর্কের জন্য হিলারি ক্লিনটন যথেষ্ট প্রস্তুতি নিলেও ডোনাল্ড ট্রাম্প তেমন কোনো অনুশীলন ছাড়াই বিতর্কে নামছেন।
ডোনাল্ড ট্রাম্প সহজেই উত্তেজিত হন, বিশেষত ব্যক্তিগত যোগ্যতা বিষয়ে সন্দেহসূচক কোনো প্রশ্নে। হিলারি সম্ভবত চেষ্টা করবেন ট্রাম্পের দুর্বল দিকগুলো খুঁচিয়ে তাঁকে গোড়া থেকেই বেকায়দায় ফেলে দিতে। ট্রাম্পের দুর্বলতা চিহ্নিত করতে সাহায্য করার জন্য হিলারি শিবির একজন মনোরোগ বিশেষজ্ঞ ও ট্রাম্পের সাবেক জীবনী লেখককে কাজে লাগাচ্ছে। প্রস্তুতি হিসেবে হিলারি কয়েকদিন থেকেই মক ডিবেট বা সাজানো বিতর্কে অংশ নিচ্ছেন। ট্রাম্প শিবিরও হিলারির দুর্বল দিকগুলো খুঁজে দেখেছে। টিভি দর্শকের হিসাবে এ বিতর্ক আগের যেকোনো রেকর্ড ছাড়িয়ে যাবে। ২০১২ সালে ওবামা ও মিট রমনির প্রথম বিতর্কের মোট টিভি দর্শক ছিল ৬ কোটি ২০ লাখ। এবার সম্ভবত ১০ কোটি বা তার চেয়ে বেশি হবে টিভি দর্শকের সংখ্যা। হিলারি অত্যন্ত অভিজ্ঞ তার্কিক, ফলে সবাই আশা করছে তিনি এই বিতর্কে ভালো করবেন।
অন্যদিকে, ট্রাম্পের ব্যাপারে প্রত্যাশা এতই কম যে বড় কোনো ধরনের ভুল ছাড়া ৯০ মিনিট কাটাতে পারলেই তিনি নিজেকে বিজয়ী ঘোষণা করবেন, এব্যাপারে কোনো ভুল নেই। তবে ট্রাম্পকে অনভিজ্ঞ ভেবে উপেক্ষা করা হিলারির জন্য ক্ষতিকর হতে পারে। বাছাই পর্বে ট্রাম্প ১৫ জন অভিজ্ঞ ও বহু পরীক্ষিত রিপাবলিকান প্রতিদ্বন্দ্বীকে ধরাশায়ী করে প্রমাণ করেছেন, বিতর্কে তিনি কারো চেয়ে কম যান না। ৯০ মিনিট বিতর্কের তিন মূল বিষয় : দিকনির্দেশনা, নিরাপত্তা ও সমৃদ্ধি। সঞ্চালক : লেস্টার হল্ট (এনবিসি নাইটলি নিউজ)। স্থান : হফস্ট্রা বিশ্ববিদ্যালয়, হ্যাম্পস্টেড (নিউইয়র্ক)। পরবর্তী বিতর্ক ৯ ও ১৯ অক্টোবর। এএফপি, বিবিসি, এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন