বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

নারীদের রাজনৈতিক ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে অষ্টম

প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তাফা কামাল বলেছেন, রাজনৈতিক ক্ষমতায়নে নারী অংশগ্রহণের মান হিসেবে বিশ্বের মধ্যে বাংলাদেশ অষ্টমস্থানে রয়েছে। বাংলাদেশ জেন্ডার সংশ্লিষ্ট এমডিজি লক্ষ্যমাত্রা অর্জনে বিশ্বে প্রথম স্থান অধিকার করেছে। বিশ্বে অর্থনৈতিক ফোরামের ‘গেøাবাল জেন্ডার গ্যাপ রিপোর্ট-২০১৫’ অনুযায়ী ১৪৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৬৪তম যা গত কয়েক বছরে ১৭ ধাপ এগিয়েছে বলে জানান তিনি।
গতকাল সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত মহিলা আসনের সদস্য দিলারা বেগমের এক প্রশ্নের জবাবে এসব তথ্য কথা বলেন মন্ত্রী।
মোস্তফা কামাল বলেন, আওয়ামী লীগ যখনই ক্ষতায় এসেছে তখনই নারী সমাজের উন্নয়নে কাজ করেছে। এ সরকারই সর্বপ্রথম সামরিক বাহিনীতে অফিসার পদে নারীদের নিয়োগ দেয়া শুরু করে। জাতীয় সংসদের স্পিকার, সুপ্রিম কোর্টের বিচারপতি, ব্যাংকিং সেক্টরের উচ্চপদ এবং রাষ্ট্রদূত হিসেবে নারী নিয়োগের পাশাপাশি নির্যাতিত নারীদের সুবিচারের জন্য নারী পুলিশ পরিচালিত থানা স্থাপনের কাজও শুরু করা হয়।
একেএম রহমতুল্লাহ এমপির প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দারিদ্র বিমোচনে বর্তমান সরকারের মধ্যমেয়াদী ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা রয়েছে। এর অংশ হিসেবে চলতি অর্থবছরের (২০১৬-১৭) বাজেটে সামাজিক নিরাপত্তা ও ক্ষমতায়ন কর্মসূচিতে ৪৫ হাজার ২৩০ কোটি টাকা বরাদ্দ রাকা হয়েছে যা বাজেটের ১৩ দশমিক ২৮ শতাংশ। এছাড়াও এই অর্থবছরে অতি দরিদ্রদের কর্মসংস্থানের জন্য আরও ১৬৫০ কোটি টাকা থোক বরাদ্দ রাখা হয়েছে। এসব পরিকল্পনা দেশের দরিদ্র জনগোষ্ঠীকে দারিদ্রের বেড়াজাল থেকে বের করতে সহায়তা করবে।
রেললাইন হবে প্রতিটি জেলায়
মোয়াজ্জেম হোসেন রতন এমপির এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশের প্রতিটি জেলায় রেল লাইন স্থাপন করে রেল যোগাযোগের আওতায় আনা হবে। যেসব জেলায় রেললাইন নেই, সেসব জেলায় নতুন রেল লাইন স্থাপন করা হবে। আর যেসব জেলায় রেললাইন আছে, সেসব রেললাইন সংস্কার করে প্রতিটি জেলাকে রেল যোগাযোগের আওতায় আনা হবে। এটা এখন অনেকেরই দাবি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন