বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিএনপি প্রতিনিধিদলের পরিদর্শন

রূপগঞ্জ ট্র্যাজেডি

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২১, ১২:০২ এএম

রূগপঞ্জের কর্ণগোপ এলাকার হাসেম ফুডে অগ্নিকাণ্ডে ৫২ শ্রমিক নিহতের ঘটনায় ঘটনাস্থল পরিদর্শন করেছেন বিএনপির একটি প্রতিনিধিদল। এসময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম বলেছেন, দেশের অসংখ্য শিল্প-কারখানায় হাসেম ফুডের মতো অবস্থা বিরাজ করছে। দেশে অস্বাস্থ্যকর ও অনিরাপদ কর্ম পরিবেশে লাখ লাখ শ্রমিক কাজ করছে। অসংখ্য শিল্প কারখানায় এমন ঘটনা ঘটছে। সরকারি প্রতিষ্ঠানগুলো যথাযথ ব্যবস্থা নিলে এ দুর্ঘটনা ঘটতো না আর এতো শিশু শ্রমিক এখানে কাজ করতে পারতো না।

গতকাল দুপুরে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলামের নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধিদল হাসেম ফুডে অগ্নিকাণ্ডে ৫২ শ্রমিক নিহতের ঘটনায় কারখানা পরিদর্শন শেষে নজরুল ইসলাম এ কথা বলেন। এসময় তিনি আরো বলেন, প্রতিষ্ঠানের মালিকের অবহেলার তীব্র নিন্দা জানাই আর সেই সাথে তার চেয়ে বেশি নিন্দা জানাই সরকারি প্রতিষ্ঠানগুলোর। এসব প্রতিষ্ঠান গড়ে তুলতে সরকারি প্রতিষ্ঠানগুলো থেকে রিপোর্ট নিতে হয় ও ট্যাক্স দিতে হয়। সরকারি প্রতিষ্ঠানগুলো ঠিক মতো দায়িত্ব পালন করেনি তাই এতোগুলো মানুষ অকালে জীবন দিয়েছে। এখানে যারা কাজ করেছে তাদের কোন নিয়োগপত্রও ছিল না। আগুনে ক্ষতিগ্রস্তদের জন্য পর্যাপ্ত ক্ষতিপূরণের দাবি জানাই। রানা প্লাজায় যারা মারা গেছে তাদেরকে আইএলও কনভেনশন-১২১ অনুযায়ী ও আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী ক্ষতিপূরণ দেয়া হয়েছে। রানা প্লাজার শ্রমিকদের যে হারে ক্ষতিপূরণ দেয়া হয়েছে হাসেম ফুডের শ্রমিকদের সে হারে ক্ষতিপূরণ দেয়া হোক। এ উদ্যোগ নেয়ার দায়িত্ব সরকারের। নাগরিকের জীবন ও মাল রক্ষার দায়িত্ব সরকারের।

এসময় আরো উপস্থিত ছিলেনÑ বিএনপির যুগ্ন মহাসচিব খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় বিএনপির প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি, জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার, বিএনপির নির্বাহী কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান ভুইয়া দিপু, উপজেলা বিএনপির আহ্বায়ক মাহফুজুর রহমান হুমায়ন, তারাব পৌর বিএনপির আহ্বায়ক নাসির উদ্দিনসহ বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা।

স্থানীয় বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ : কেন্দ্রীয় নেতাদের সামনে অবস্থান নেয়াকে কেন্দ্র করে স্থানীয় বিএনপি ও অঙ্গ সংগঠনের দুই গ্রুপের মাঝে দুই দফা ধাওয়া-পাল্টা ধাওয়া, ইট পাটকেল নিক্ষেপ ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে সাংবাদিকসহ উভয় গ্রুপের অন্তত ১৫ জন আহত হয়েছেন। পরে পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্রে জানা গেছে, অগ্নিকাণ্ডের ৬ষ্ঠ দিনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির কেন্দ্রীয় কমিটির একটি প্রতিনিধিদল ঘটনাস্থল পরিদর্শন করতে আসেন। দুপুর প্রায় আড়াইটার দিকে প্রতিনিধিদল হাসেম ফুড লিমিটেডের মূল গেইটের সামনে এসে উপস্থিত হন। সেখানে কেন্দ্রীয় নেতাদের সামনে জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকারসহ তার সমর্থকরা অবস্থান নেয়ার চেষ্টা করেন। এসময় বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান ভুইয়া দিপুসহ তার সমর্থকরাও অবস্থান নেয়ার চেষ্টা করেন। অবস্থান নেয়াকে কেন্দ্র করে কেন্দ্রীয় নেতাদের সামনেই উভয় গ্রুপের নেতাকর্মীরা হাতাহাতি ও বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। পরে কেন্দ্রীয় নেতাদের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়। পরিদর্শন শেষে কেন্দ্রীয় নেতারা চলে যাওয়ার পরে উভয় গ্রুপের নেতা-কর্মীরা ধাওয়া-পাল্টা ধাওয়া, ইটপাটকেল নিক্ষেপ ও সংঘর্ষে জড়িয়ে পড়েন। এসময় সাংবাদিকসহ উভয়পক্ষের অন্তত ১৫ জন আহত হয়েছেন।

এ ব্যাপারে বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান ভুইয়া দিপু বলেন, হাসেম ফুড লিমিটেড কারখানার ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনাস্থল বিএনপি প্রতিনিধিদল পরিদর্শন করুক তা তৈমুর আলম খন্দকার চায়নি। যার ফলে এ বিশৃঙ্খলার সৃষ্টি করিয়েছেন।

এ বিষয়ে জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার বলেন, যারা ঘটনা ঘটিয়েছে, তারা দলের মধু খেতে আসছে। তারাতো দলের জন্য কাজ করে না বরং দলের বদনাম করে।
রূপগঞ্জ থানার ওসি এএফএম সায়েদ বলেন, পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন