শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ৩০ কিলোমিটার যানজট

সেতু মেরামতের জন্য এক লেন বন্ধ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২১, ১২:০১ এএম

নারায়ণগঞ্জের বন্দর উপজেলার লাঙ্গলবন্দ এলাকায় সেতু মেরামতের কাজ চলছে। এতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের এক লেন বন্ধ করে দেয়া হয়। এতে করে সাইনবোর্ড থেকে মদনপুর পর্যন্ত ৩০ কিলোমিটারেরও বেশি রাস্তায় তীব্র যানজটের সৃষ্টি হয়। গতকাল মঙ্গলবার ভোর থেকে সৃষ্টি হওয়া এ যানজটে আটকা পড়ে হাজার হাজার যানবাহন। এতে করে মহাসড়কে চলাচলকারীদের ভোগান্তি বেড়েছে।

এদিকে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যানজটের প্রভাব পড়ে ঢাকা-সিলেট মহাসড়কেও। এ মহাসড়কের দুই পাশেও যানবাহনের দীর্ঘ লাইন দেখা গেছে। এতে জরুরি প্রয়োজনের গাড়িগুলো ভোগান্তিতে পড়েছে। যানজটে আটকা পড়ে ট্রাকেই পচে যাচ্ছে সবজি। আটকা পড়েছে গরুবোঝাই ট্রাকও। বিশেষ করে করোনার সংক্রমণের মধ্যে রোগীবাহী অ্যাম্বুলেন্সগুলোকে মহাসড়কে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়েছে। ওদিকে সেতুর মেরামত কাজ শেষে আজ বুধবার দুপুর নাগাদ ওই সড়কে যান চলাচল শুরু হতে পারে বলে জানা গেছে।
গতকাল বেলা ১২টার দিকে সরেজমিনে দেখা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কটির শিমরাইল মোড় থেকে লাঙ্গলবন্দ সেতুর পশ্চিমপাড় এবং লাঙ্গলবন্দ সেতুর পূর্বপাড় থেকে মেঘনা সেতু পর্যন্ত প্রায় ৩০ কিলোমিটার এলাকাজুড়ে যানজট ছড়িয়ে পড়েছে। মদনপুর-নবীগঞ্জ ও মোগড়াপাড়া চৌরাস্তা সড়কে দুর্বিষহ যানজটে ঘণ্টার পর ঘণ্টা যানবাহন আটকে থাকতে দেখা গেছে।

হাইওয়ে পুলিশ জানায়, মূলত ঢাকা-সিলেট মহাসড়কে চট্টগ্রামমুখী যানবাহনের চাপের কারণে যানজট তীব্র আকার ধারণ করেছে। এছাড়া কাঁচপুর থেকে ভুলতা পর্যন্তও প্রায় ১৪ কিলোমিটার এলাকাজুড়ে যানজট ছড়িয়ে পড়েছে। এর আগে সড়ক ও জনপথ অধিদপ্তর জানিয়েছিল, গত সোমবার রাত ১০টা থেকে বুধবার (১৪ জুলাই) দুপুর ১২টা পর্যন্ত ৩৮ ঘণ্টা লাঙ্গলবন্দ সেতুর ওপর দিয়ে যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে। এই সময়ে ভারী যানবাহনকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক এড়িয়ে ঢাকা-সিলেট সড়কের ব্রাহ্মণবাড়িয়া সড়কটি এবং হালকা যানবাহনকে মদনপুর-নবীগঞ্জ চৌরাস্তা দিয়ে চলাচলের জন্য বলা হয়। তবে অনেক গাড়ির চালকই বিষয়টি শোনেননি বলে জানান।

এ প্রসঙ্গে কাঁচপুর হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামান জানান, মঙ্গলবার সকাল ৮টায় লাঙ্গলবন্দ সেতু মেরামতের কাজ শুরু করে সড়ক ও জনপথ বিভাগ। সে কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের এক লেনে গাড়ি চলাচল করেছিল। তিনি বলেন, বিকল্প সড়কে হালকা যানবাহন চলাচলের জন্য বলা হয়েছে। কিন্তু সরু রাস্তায় ভারী ও মালবাহী যানবাহন ঢুকে পড়ায় এবং কে কার আগে যাবে এমন প্রতিযোগিতার কারণে বিকল্প সড়কেও দীর্ঘ যানজট সৃষ্টি হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন