শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

গ্রাম পুলিশকে টিকা দিতে লিগ্যাল নোটিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ১২:০২ এএম

বাংলাদেশ গ্রামপুলিশ সদস্যদের অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকা প্রদান এবং করোনা সুরক্ষা সামগ্রী প্রদানে সরকারের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্ট বারের সদস্য ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব এ নোটিশ দেন।
নোটিশে বলা হয়, প্রাণঘাতী করোনা মহামারিতে সরকারের নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ গ্রামপুলিশ বাহিনীর অন্তত ৪৬ হাজার সদস্য ২০২০ সালের মার্চ মাস হইতে নিজেদের জীবন বাজি রেখে গ্রাম গঞ্জে করোনা মহামারি প্রতিরোধে এবং আক্রান্ত ব্যক্তিদের শনাক্তকরণ, কোয়ারেন্টিন নিশ্চিতকরণ, করোনায় মৃত্যুবরণকারী ব্যক্তিদেরকে দাফন করা, সরকার ঘোষিত লকডাউন কার্যকর করা এবং অন্যান্য সেবা প্রদানে স্থানীয় প্রশাসনের সঙ্গে দিবারাত্রি কাজ করছেন।
ইতিমধ্যে অনেক গ্রামপুলিশ করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। এখনও অনেক গ্রামপুলিশ সদস্য করোনা আক্রান্ত হয়ে নিজ বাড়ি এবং হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। স¤প্রতি প্রত্যক বিভাগীয় কমিশনার নোটিশ জারি করে প্রত্যেক উপজেলায় কমিটি করার জন্য নির্দেশ দিয়েছেন। কমিটিতে গ্রামপুলিশ বাহিনীর সদস্যদেরকে অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছেন। এমন পরিস্থিতিতে পুলিশ এবং প্রশাসনসহ সেবা প্রদানকারী সংগঠনের মতোই গ্রামপুলিশ বাহিনীর প্রত্যেক সদস্য করোণা আক্রান্তের চরম ঝুঁকি নিয়ে দেশের সেবা করে যাচ্ছেন।
অথচ অত্যন্ত দুঃখের বিষয়, করোনা ভ্যাকসিন রেজিস্ট্রেশনের সুরক্ষা অ্যাপে অগ্রাধিকার ভিত্তিতে নিবন্ধন করার জন্য গ্রামপুলিশ সদস্যদের কোনো সুযোগ রাখা হয়নি। এই অধিকার গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান স্বীকৃত একটি মৌলিক অধিকার। অন্যান্য সেবা প্রদানকারীদেরকে অগ্রাধিকার ভিত্তিতে টিকা নেয়ার ব্যবস্থা রয়েছে। সেখানে গ্রামপুলিশ সদস্যদেরকে অন্তর্ভুক্ত না করা একটি নিপীড়নমূলক, বৈষম্যমূলক এবং তাদের জীবনধারণের মৌলিক অধিকারের পরিপন্থি।
অতএব, গ্রামপুলিশ বাহিনীর সব সদস্যকে অগ্রাধিকার ভিত্তিতে টিকা প্রদানের জন্য সুরক্ষা অ্যাপে সুযোগ করে দেয়া সরকারের অন্যতম দায়িত্ব। এসব বিষয় তুলে ধরে রাজবাড়ী জেলার আলীপুর ইউনিয়নের গ্রামপুলিশ বাহিনীর দফাদার উজ্জ্বল খান, মাদারীপুর জেলার কালকিনি থানার রমজানপুর ইউনিয়নের মহল্লাদার সাইদুল দেওয়ান এবং রাজবাড়ী জেলার সদর উপজেলা ৬ নং খানখানাপুর ইউনিয়ন পরিষদের দফাদার মজিবর রহমানের পক্ষে লিগ্যাল নোটিশ দেয়া হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, স্থানীয সরকার মন্ত্রণালয়ের সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব, মন্ত্রিপরিষদ সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক এবং আইইডিসিআর এর পরিচালককে ইমেইলে নোটিশ পৌঁছানো হয়। অতিসত্বর নোটিশে উল্লেখিত বিষয়ে আশু ব্যবস্থা গ্রহণ না করলে সংশ্লিষ্টদের বিষয়ে আইনি পদক্ষেপ নেয়া হবেÑ মর্মে হুঁশিয়ারি দেয়া হয় নোটিশে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন