শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে তৈরি টিকা নেয়ায় বিমানে উঠতে দম্পতিকে বাধা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ১২:০০ এএম

ভারতে তৈরি অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন নেয়ায় এক দম্পতিকে বিমানে উঠতে দেয়া হলো না। তারা মাল্টায় ছুটি কাটাতে যাচ্ছিলেন বলে জানিয়েছেন।

সম্প্রতি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও উদ্বেগ প্রকাশ করেছেন যে, তাদের ৫০ লাখ নাগরিক ইউরোপে ছুটি কাটানোর সুযোগ থেকে বঞ্চিত হতে পারেন, কারণ তাদের নেয়া অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ভারতে তৈরি। এটি ইউরোপীয় ইউনিয়নের পাসপোর্ট স্কিমের স্বীকৃত নয়। সমস্যা হচ্ছে শুধুমাত্র সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার তৈরি ‘কোভিশিল্ড’ ভ্যাকসিন নিয়ে। এটি অ্যাস্ট্রাজেনেকারই ভারতে তৈরি সংস্করণ। অ্যাস্ট্রাজেনেকার মতো একই ফমুর্লায় তৈরি হলেও এটি ইউরোপের নিয়ামক কর্তৃক অনুমোদিত নয় এবং তাই ইইউ দ্বারা স্বীকৃত নয়।

এর আগে ভারতের প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন, তিনি ‘অত্যন্ত আত্মবিশ্বাসী’ যে কোভিশিল্ড কোনও সমস্যা সৃষ্টি করবে না। তবে স্টিভ (৬৪) এবং গ্লেন্ডা হার্ডি (৬৩) দম্পতি জানিয়েছেন, গত শুক্রবার স্থানীয় সময় ভোর ৩টা ৩০ মিনিটে মাল্টা যাওয়ার জন্য বিমানে ওঠার সময় তাদেরকে ম্যানচেস্টার বিমানবন্দর থেকে ফিরিয়ে দেয়া হয়। গত মার্চ মাসে তারা অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ভারতীয় উৎপাদিত ডোজ গ্রহণ করেছিলেন। সূত্র : এক্সামিনার লাইভ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন