রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

সালমান এফ রহমানের নেতৃত্বে কারখানায় দুর্ঘটনা রোধে ২৪ সদস্যের কমিটি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ৮:৪২ পিএম | আপডেট : ৮:৪২ পিএম, ১৫ জুলাই, ২০২১

ফাইল ছবি


কল-কারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনা রোধ এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমানকে সভাপতি করে ২৪ সদস্যের একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে সরকার।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নেতৃত্বে এফবিসিসিআই, বিজিএমইএসহ সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি কর্তৃপক্ষের সমন্বয়ে অবিলম্বে সব শিল্প-কলকারখানা সরেজমিনে পরিদর্শন করবে এই কমিটি। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র এই কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করেছে। গত ৮ জুলাই নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাশেম ফুডস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৫২ জনের প্রাণহানির ঘটনা ঘটে। আহত হন অর্ধশতাধিক। দেশজুড়ে আলোচিত এই ঘটনার পর কারখানাটির কর্মপরিবেশে ত্রুটি ছিল বলে উঠে এসেছে। এতে অন্যান্য কারখানার কর্মপরিবেশের বিষয়টিও আলোচনায় আসে। সেই প্রেক্ষাপটেই মূলত সরকার এই কমিটি করে দিলো।

শিল্প কারখানা ও প্রতিষ্ঠানের অনিয়ম দেখার দায়িত্ব শ্রম মন্ত্রণালয়ের আওতাধীন কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের। নিরাপদ কর্মস্থল, শোভন কর্মপরিবেশ ও শ্রমিকদের জন্য উন্নত জীবনমানের লক্ষ্যে সংস্থাটি গড়ে উঠেছে। তবে জনবল সংকটের কারণে তারা নিজেদের দায়িত্ব যথাযথভাবে পালন করতে পারছে না। উল্লেখ্য, কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর থেকে পাওয়া তথ্য মতে, সারাদেশে অধিদপ্তরে নিবন্ধিত কারখানা রয়েছে ৬০ হাজারের মতো। আর অন্যান্য প্রতিষ্ঠান রয়েছে আরও ৩০ হাজার। মোট ৯০ হাজার কারখানা ও প্রতিষ্ঠানের কাজ তদারকি করতে অধিদপ্তরে পরিদর্শক রয়েছেন ৩০০ জনের মতো। সে হিসেবে প্রতি ৩০০টি কারখানা পরিদর্শনের দায়িত্বে আছেন মাত্র একজন। একজনের পক্ষে ৩০০ কারখানা নিয়মিত পর্যবেক্ষণে রাখা কীভাবে সম্ভব, সেটা নিয়ে প্রশ্ন তুলছেন অধিদপ্তর সংশ্লিষ্টরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Ferdaus ১৫ জুলাই, ২০২১, ১১:৩৭ পিএম says : 0
গঠিত হয়েছে উচ্চ পদস্থ কমিটি এবার প্রতিবেদনের আশায় জাতি
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন