শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এনবিআরের অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেম ৩ দিন বন্ধ থাকবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২১, ১২:০৬ এএম

আমদানি-রফতানির শুল্কায়ন কাজে ব্যবহৃত অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমের যাবতীয় কার্যক্রম ২২ জুলাই থেকে তিন দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমের আপডেট কার্যক্রম সম্পন্ন করতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত বুধবার কাস্টমস অটোমেশনের দ্বিতীয় সচিব রাকিবুল হাসান স্বাক্ষরিত চিঠির সূত্রে এসব তথ্য জানা গেছে।

চিঠিতে বলা হয়েছে, জাতীয় রাজস্ব বোর্ডের অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমের মাইগ্রেশনের কার্যক্রম সম্পন্ন করতে আগামী ২২ জুলাই (বৃহস্পতিবার) সকাল ৮টা থেকে ২৪ জুলাই (শনিবার) সকাল ৮টা পর্যন্ত অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমের যাবতীয় কার্যক্রম বন্ধ থাকবে। মাইগ্রেশন চলাকালে কাস্টম হাউস ও কাস্টমস স্টেশনের কর্মরত আইটি কর্মকর্তাদের নিজ নিজ কর্মস্থলে ২২ জুলাই বিকেল ৪টায় উপস্থিত থেকে অ্যাসাইকুডা ন্যাশনাল টিমের সঙ্গে যোগাযোগের মাধ্যমে নিজ নিজ দফতরের অ্যাসাইকুডা সিস্টেম আপডেট সম্পন্নের ব্যবস্থা গ্রহণ করবেন।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার মোহাম্মদ ফখরুল বলেন, মূলত তিন দিন ঈদের ছুটি থাকবে। ওই সময়ে বড় ধরনের কার্যক্রম হয় না। তারপরও আমদানি-রফতানির জরুরি কার্যক্রম অব্যাহত রাখতে কোনো সমস্যা হবে না। সিস্টেম আপডেটের পাশাপাশি সাধারণ কার্যক্রম চলতে অসুবিধা নেই।

প্রসঙ্গত, বিদেশ থেকে পণ্য আমদানির পর তার শুল্কায়ন থেকে শুরু করে সবকিছুই হয় এনবিআরের ‘অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেম’ নামের একটি সফটওয়্যারের মাধ্যমে। দেশের সব বন্দর এ সফটওয়্যারের আওতায় কাজ করে। এটি নিয়ন্ত্রণ করা হয় কাকরাইলের এনবিআরের কার্যালয় থেকে। কোনো চালান ছাড়তে না চাইলে এ সফটওয়্যারের মাধ্যমে সেটা বন্ধ করারও স্বয়ংক্রিয় ব্যবস্থা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন