শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জার্মানি-বেলজিয়ামে বন্যায় ৭০ মৃত্যু, নিখোঁজ ১৩০০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২১, ৯:৪৭ এএম

জার্মানির পশ্চিমাঞ্চলে স্মরণকালের ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭০ জনে। নিহতদের বেশিরভাগই নর্থ রাইন-ওয়েস্টফেলিয়া ও রাইনল্যান্ড-পালাটিনেট রাজ্যের বাসিন্দা বলে জানিয়েছে বিবিসি।

এ ছাড়া প্রতিবেশী বেলজিয়ামে বন্যায় আরো ১১ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানা গেছে।
বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত জার্মানির নর্থ রাইন-ওয়েস্টফ্যালিয়া ও রাইনল্যান্ড-প্যালেটিনেট প্রদেশ। নর্থ রাইন-ওয়েস্টফ্যালিয়ায় মৃত্যু হয়েছে ৩০ জনের। রাইনল্যান্ড-প্যালেটিনেটে ২৮ জনের মৃত্যু হয়। শুধু ব্যাড নয়েনার-আভাইলার শহরেই বৃহস্পতিবার এক হাজারের বেশি উদ্ধার অভিযান চালিয়েছে প্রশাসন, যার কয়েকটি চলছে এখনও।

জার্মানি ও বেলজিয়ামে ভয়াবহ বন্যায় প্রাণ গেছে কমপক্ষে ৭০ জনের। অতিবৃষ্টির পরে নদীর তীর উপচে দেশ দুটির বিস্তীর্ণ অঞ্চলে নেমেছে ঢল।
শুধু জার্মানিতেই বন্যা কেড়ে নিয়েছে ৫৮ জনের প্রাণ। বেলজিয়ামে এ সংখ্যা ১১। ক্ষতিগ্রস্ত হয়েছে আরেক প্রতিবেশী নেদারল্যান্ডসও।
দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে জানানো হয়, জার্মানিতে বন্যায় নিখোঁজ হয়েছে এক হাজার তিন শর বেশি মানুষ। ফলে প্রাণহানি আরও অনেক বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।
বিবিসির প্রতিবেদনে জানানো হয়, অঞ্চলটিতে শুক্রবার আরও বেশি বৃষ্টি হতে পারে বলে আভাস আবহাওয়াবিদদের। জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির প্রভাবে এমন পরিস্থিতি বলে জানিয়েছেন তারা।

পরিস্থিতি মোকাবিলায় নর্থ রাইন-ওয়েস্টফেলিয়ার বন্যাকবলিত এলাকাগুলোতে ভারী যন্ত্রপাতিসহ দুই শতাধিক সেনা পাঠানো হয়েছে। প্রতিবেশী রাইনল্যান্ডে কাজ করছেন অন্তত ৭০ জন সেনা। উদ্ধার অভিযানে অংশ নিয়েছে পুলিশের বেশ কয়েকটি হেলিকপ্টারও।

বন্যার কারণে পশ্চিম জার্মানির দুই লক্ষাধিক বাড়ি বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। বিঘ্ন ঘটছে বিশুদ্ধ পানি সরবরাহেও। দেশটির পশ্চিমাঞ্চলে স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। সেখানে যানবাহন চলাচলও ব্যাপকভাবে বিঘ্ন ঘটেছে বলে জানা গেছে। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন