বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনার উৎস নির্ধারণে চীনের আরও সহযোগিতা চায় ডব্লিউএইচও

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২১, ১:০২ পিএম

ভাইরাসের উৎস নির্ধারণ নিয়ে দ্বিতীয় ধাপের তদন্তে চীনের সহায়তা চান ডব্লিউএইচও’র প্রধান টেড্রোস আধানম গেব্রেইয়েসুস

করোনাভাইরাসের উৎস নির্ধারণে আরও সহযোগিতা নিয়ে এগিয়ে আসতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ভাইরাসের উৎস নির্ধারণ নিয়ে ডব্লিউএইচও’র দ্বিতীয় ধাপের তদন্তে সহায়তা চেয়ে দেশটির প্রতি এই আহ্বান জানান সংস্থাটির প্রধান টেড্রোস আধানম গেব্রেইয়েসুস।

এছাড়া তদন্ত কাজে আরও স্বচ্ছতা ও চীনের বিভিন্ন সেক্টরে বিশেষজ্ঞদের আরও প্রবেশাধিকার নিশ্চিত করতেও বেইজিংয়ের প্রতি আহ্বান জানিয়েছেন গেব্রেইয়েসুস। করোনাভাইরাসের উৎস নির্ধারণ নিয়ে ডব্লিউএইচও’র প্রথম ধাপের তদন্ত শেষ হয় গত ফেব্রুয়ারিতে।

প্রথম ধাপের তদন্ত শেষে ডব্লিউএইচও জানিয়েছিল যে, চীনের উহান শহরের একটি গবেষণাগার থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার বিষয়টি ‘একেবারেই অসম্ভব’ এবং এটা সম্ভবত বাদুড় থেকে মানুষের শরীরে ছড়িয়ে থাকতে পারে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম নোভেল করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। প্রথমে বলা হয়েছিল, উহান শহরের কেন্দ্রে অবস্থিত হুনান সি-ফুড মার্কেট থেকেই প্রথম করোনা সংক্রমণের ঘটনা ঘটে।

দেশটির সরকারি তথ্য অনুযায়ী, করোনায় আক্রান্ত হয়ে প্রথম যে ব্যক্তি মারা যান, তার ওই মার্কেটে নিয়মিত যাতায়াত ছিল। ৬১ বছর বয়স্ক ওই ব্যক্তি যখন মারা যান, তখনও এই রোগের নাম নির্দিষ্ট করা হয়নি। চীনের সরকারি বিবৃতিতে বলা হয়েছিল, ‘অপরিচিত ধরনের নিউমোনিয়ায়’ আক্রান্ত হয়ে মারা গেছেন তিনি।

বৃহস্পতিবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও’র প্রধান টেড্রোস আধানম গেব্রেইয়েসুস বলেন, করোনা মহামারির শুরুর ঠিক আগের এবং ভাইরাস ছড়িয়ে পড়ার পর প্রথমদিকে যারা আক্রান্ত হয়েছিলেন, তাদের ব্যাপারে তথ্য দরকার বিশ্ব স্বাস্থ্য সংস্থার। প্রথম দফার তদন্তের সময় চীন এই তথ্য তার সংস্থাকে দেয়নি বলেও জানান তিনি।

সূত্র: বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন