বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মহামারিতে ‘জীবন সঙ্কটে’ ২ কোটি শিশু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২১, ৪:৫৭ পিএম

কোভিড অতিমারির জেরে গত বছর পোলিও, হামের মতো ভ্যাকসিন পায়নি অন্তত ২ কোটি ৩০ লাখ শিশু। ফলে নতুন করে সক্রিয় হয়ে উঠতে পারে এই ধরনের ভাইরাসগুলো। বিশ্ববাসীর প্রতি নতুন এই সতর্কবার্তা দিয়েছে জাতিসংঘ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং ইউনাইটেড নেশনস চিল্ড্রেন’স ফান্ড একটি বার্ষিক রিপোর্টে জানিয়েছে, একে করোনার তৃতীয় ঢেউ আসছে। তাতে সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা ছোটদের। কারণ তারা কোভিড-টিকা পায়নি। এর মধ্যে পোলিও, হাম, ডিপথেরিয়া, টিটেনাসের মতো অন্য টিকাগুলিও পায়নি দু’কোটির উপরে শিশু। ‘ঝড়’ আসছে। একাধিক সংক্রামক রোগের সামনে ঠেলে দেয়া হচ্ছে শিশুদের। রিপোর্ট অনুযায়ী, যে দেশগুলিতে শিশুদের টিকাকরণ হয়নি বা কম হয়েছে, তার মধ্যে রয়েছে ভারতও।

বিশেষজ্ঞদের কথায়, বিভিন্ন দেশ করোনা-বিধি শিথীল করে দিয়েছে। এ দিকে, কোভিড টিকা তো বাদ-ই থাক, অন্য যে রোগের টিকা বাজারে যথেষ্ট পরিমাণে রয়েছে, সেগুলিও দেয়া হয়নি শিশুদের। এতে সংক্রামক রোগের জীবাণু বাড়বে, তাদের সংক্রমণ ক্ষমতা বাড়বে। যে রোগগুলি হয়তো টিকা দিয়ে আটকানো যায়, সেগুলিও ছড়াবে।

ডব্লিউএইচওর ‘ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশন’ বিভাগের প্রধান কেট ও’ব্রায়েন বলেন, ‘২০২১ সালে একটা ঝড় আসার জন্য সবটা তৈরি করে দিয়েছি আমরা।’ তারা আরও জানিয়েছে, মিজলস বা হাম একটি অতিসংক্রামক ব্যাধি। ৫ বছরের নীচে শিশুদের মৃত্যুও ডেকে আনতে পারে। বিশেষ করে আফ্রিকা ও এশিয়ায় শিশুদের স্বাস্থ্য তুলনায় দুর্বল। পোলিও ভাইরাস চিরকালের জন্য কোনও শিশুকে পঙ্গু করে দিতে পারে। এ অবস্থায় প্রতিষেধক থেকেও তা না-দিতে পারা দুঃখজনক। সূত্র: দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Dadhack ১৬ জুলাই, ২০২১, ৬:৩৩ পিএম says : 0
আল্লাহর পৃথিবীতে আল্লাহর আইন দিয়ে পৃথিবী শাসন করলে এইভাবে মানুষ না খেয়ে মরতো না........সারা পৃথিবী শাসন করে নরপিচাশ ও পাষণ্ডরা সারাবিশ্বে তারা যুদ্ধ লাগিয়ে রেখেছে আর অস্ত্র বিক্রি করছে...
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন