শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শূন্যের রাজা তামিম

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২১, ১২:০৫ এএম

দেশের ক্রিকেটে ব্যাটিংয়ে প্রায় সবক’টি রেকর্ডই নিয়েছেন নিজের করে। রেকর্ডের খেলা ক্রিকেটে সব রেকর্ডই যে কাক্সিক্ষত নয়, তামিম ইকবাল বুঝতে পারলেন সেটিও। বাংলাদেশের সফলতম ব্যাটসম্যান এখন ব্যর্থতার একটি রেকর্ডেও এককভাবে সবার ওপরে। ওয়ানডেতে ও আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশিবার শূন্য রানে আউটের শিকার তিনিই।
গতকাল হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে শূন্য রানে আউট হন তামিম। তাতে অনাকাক্সিক্ষত এই রেকর্ড এককভাবে হয়ে যায় তার। ওয়ানডেতে তামিমের এটি ১৯তম শূন্য। ১৮ শূন্য নিয়ে এতদিন যৌথভাবে শীর্ষে থাকা হাবিবুল বাশার নেমে গেছেন দুইয়ে। এই সংস্করণে মাশরাফি বিন মুর্তজা ও মোহাম্মদ রফিকের শূন্য ১৫টি করে।
তিন সংস্করণ মিলিয়ে তামিমের শূন্য হলো এখন ৩৪টি। মাশরাফি এখন এক ধাপ নিচে নামলেন ৩৩ শূন্য নিয়ে। মোহাম্মদ আশরাফুলের শূন্য ৩১ ইনিংসে, ২৬ ইনিংসে মুশফিকুর রহিম।
ওয়ানডেতে তামিম ইকবালের ১৯ শূন্যের সবকটি ওপেনিংয়ে ব্যাট করে। আন্তর্জাতিক ক্রিকেট তো বটেই, বাংলাদেশের হয়ে এ সংস্করণেও রেকর্ডটা নিজের করে নিলেন তিনি। তালিকায় এর আগে শীর্ষে ছিলেন হাবিবুল, ওয়ানডেতে তিনি কোনো রান না করে ফিরেছেন ১৮ বার। ওপেনারদের মধ্যে এই সংস্করণে শূন্যের বিশ্বরেকর্ড সনাৎ জয়াসুরিয়ার, ২৯টি। ওপেনিংয়ে ক্রিস গেইলের শূন্য ২৩টি। এরপরই তামিম। তিন সংস্করণ মিলিয়েও ওপেনারদের মধ্যে শূন্যের বিশ্বরেকর্ডে তামিম আছেন তিনে। ৪৫টি শূন্য জয়াসুরিয়ার, ৪০টি গেইলের।
ওয়ানডেতে শীর্ষে থাকলেও টেস্টে অবশ্য বাংলাদেশের হয়ে শূন্যের তালিকা দেখে খুশি হবেন তামিম। এখন পর্যন্ত দীর্ঘ সংস্করণে কোনো রান না করে তিনি আউট হয়েছেন ৯ বার। বাংলাদেশের হয়ে এ তালিকায় সবার ওপরে আশরাফুল, তার শূন্য রানে আউট হওয়ার সংখ্যা ১৬। আর টি-টোয়েন্টিতে ১০ বার কোনো রান না করেই আউট হয়েছেন তিলকরত্নে দিলশান, সাবেক শ্রীলঙ্কান ব্যাটসম্যান ক্রিকেটের সবচেয়ে নতুন সংস্করণে সবার ওপরে শূন্যের অনাকাক্সিক্ষত রেকর্ডের তালিকায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন