রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রের আফগান মিশন ব্যর্থ হয়েছে : রুশ পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২১, ৯:২০ এএম

আফগানিস্তান মিশনে যুক্তরাষ্ট্র ব্যর্থ হয়েছে এবং যুদ্ধবিধ্বস্ত এই দেশটির দ্রুত অবনতিশীল পরিস্থিতির জন্য বিদেশি সেনা প্রত্যাহার দায়ী বলে মন্তব্য করেছে রাশিয়া। গতকাল শুক্রবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ আফগানিস্তান পরিস্থিতি নিয়ে এই মন্তব্য করেছেন।

বিদেশি সৈন্য প্রত্যাহার শেষের দিকে থাকায় আফগানিস্তানের তালেবান যোদ্ধারা আক্রমণ শানিয়ে দেশটির শত শত জেলা ও সীমান্ত শহর দখল এবং প্রাদেশিক রাজধানী ঘেরাও করে তুমুল লড়াই শুরু করেছে। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, অত্যন্ত ইতিবাচক রঙে বিদেশি সেনা হ্রাসের চেষ্টা করেছে হোয়াইট হাউস।
আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির সঙ্গে উজবেকিস্তানে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, কিন্তু সবাই বুঝতে পেরেছে যে, যুক্তরাষ্ট্রের সেই মিশন ব্যর্থ হয়েছে। এর আগে লাভরভ আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতির চরম অবনতির জন্য মার্কিন ও ন্যাটো সেনাদের ‘তাড়াহুড়ো প্রত্যাহারকে’ দায়ী এবং প্রতিবেশিদের মাঝে অস্থিতিশীলতা ছড়িয়ে পড়ার বিষয়ে সতর্ক করে দিয়েছিলেন।
তিনি বলেছেন, আমরা সম্প্রতি দুর্ভাগ্যজনকভাবে আফগানিস্তানে দ্রুত অবনতিশীল পরিস্থিতি দেখছি। যুক্তরাষ্ট্র এবং ন্যাটো জোটের সৈন্যদের তাড়াহুড়ো প্রত্যাহারে দেশটিতে রাজনৈতিক এবং সামরিক পরিস্থিতির ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে।
গত সপ্তাহের তালেবানের একটি প্রতিনিধিদের সঙ্গে মস্কোতে বৈঠক করেছেন রাশিয়ার কর্মকর্তারা। ওই বৈঠকে আফগানিস্তানের প্রায় ৮৫ শতাংশ এলাকা দখলে নেওয়ার দাবি করেছে এই গোষ্ঠী। তালেবানের অগ্রগতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে মস্কো।
একই সঙ্গে সাবেক সোভিয়েত অঞ্চলের মধ্য-এশিয়ার দেশগুলোতে সম্ভাব্য অস্থিতিশীলতার আশঙ্কায় উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়া; আফগানিস্তানের প্রতিবেশি দেশগুলোতে সামরিক ঘাঁটি রয়েছে মস্কোর। লাভরভ বলেছেন, এই সঙ্কট সন্ত্রাসবাদ এবং মাদক পাচারের শঙ্কা তৈরি করেছে; যা নজিরবিহীন পর্যায়ে পৌঁছেছে বলে মন্তব্য করেছেন তিনি। সূত্র: এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Dadhack ১৭ জুলাই, ২০২১, ১২:৩৫ পিএম says : 0
পাষণ্ড নরপিচাশ রাশিয়া তুমি যেরকম আফগানিস্তান থেকে মার খেয়ে পালিয়ে ছিলে এবং তোমাদের দেশ খন্ড বিখন্ড হয়ে গিয়েছিল. এখন আমেরিকা ও NATO পালিয়ে গেছে.. তুমি রাশিয়া সিরিয়াতে মুসলিমদেরকে গণহারে হত্যা করতেছো আল্লাহ তোমাদেরকে গণহারে হত্যা করবে... ইনশাল্লাহ
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন