শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মহামারির মধ্যেই যুক্তরাষ্ট্রে আবারো শনাক্ত ‘মাঙ্কি পক্স’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২১, ১০:৫৬ এএম

করোনাভাইরাসের তাণ্ডবে প্রায় বিধ্বস্ত যুক্তরাষ্ট্রে প্রায় দুই দশক পর আবারো শনাক্ত হয়েছে ‘মাঙ্কি পক্স’ ভাইরাস। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, সংক্রমণের ঘটনাটি ঘটেছে টেক্সাসে। সেখানকার একজন দিন কয়েক আগে গিয়েছিলেন নাইজেরিয়ায়। তিনি নাইজেরিয়ার লাগোস থেকে বিমানে চড়ে গত ৮ জুলাই যান আটলান্টায়। তারপর ৯ জুলাই আটলান্টা থেকে আরেকটি বিমানে তিনি টেক্সাসের ডালাসে যান। ওই ব্যক্তিই আক্রান্ত হয়েছেন ‘মাঙ্কি পক্স’ ভাইরাসে।
সিডিসি জানিয়েছে, আক্রান্ত ওই ব্যক্তির থেকে অন্য যাত্রীরাও সংক্রমিত হয়েছেন কিনা জানতে দুটি বিমানের সকলেরই খোঁজখবর নেওয়া শুরু হয়েছে। তাঁদেরও রক্তপরীক্ষা করাতে বলা হচ্ছে।
২০০১ সালে যখন শেষবার এই ভাইরাসের সংক্রমণ ঘটেছিল যুক্তরাষ্ট্রে তখন আক্রান্ত হয়েছিলেন ৪৭ জন। এই ভাইরাসও নিঃশ্বাসের সঙ্গে নাক থেকে বেরোনো ড্রপলেটের মাধ্যমেই ছড়ায় বলে সিডিসি সতর্ক করেছে সকলকে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এই ভাইরাসের সংক্রমণ মূলত দেখা যায় মধ্য ও পশ্চিম আফ্রিকায়। মূলত বানরের শরীরে থাকলেও এই ভাইরাস অন্য প্রাণীর শরীরেও ঢুকতে পারে। মানুষের শরীরে ঢোকে মূলত বানর থেকে। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন