শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নেপালের পার্লামেন্টে আস্থা ভোটে জয়লাভ দেউবার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২১, ৪:৪৫ পিএম

নেপালের পার্লামেন্টে আস্থা ভোটে জয়লাভ করেছেন দেশটির নতুন প্রধানমন্ত্রী শের বাহদুর দেউবা। রোববার পার্লামেন্টের স্পিকার অগ্নি সাপকোটা জানান, আস্থা ভোটাভুটিতে জয় পাওয়ার জন্য ১৩৬ ভোট প্রয়োজন হলেও দেউবা পান ১৬৫ ভোট, বিপক্ষে পড়ে ৮৩ ভোট।

এর আগে চারবার নেপালের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা ৭৫ বছর বয়সী এই রাজনীতিবিদের পক্ষে ১৬৫ সদস্য ভোট দেন। অপরদিকে তার বিপক্ষে ভোট দেন ৮৩ সদস্য।বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানা যায়, আস্থা ভোটে জয়ের পর পার্লামেন্টে দেউবা বলেছেন, ‘নতুন সরকারের প্রথম অগ্রাধিকার হবে কোভিডের সঙ্গে লড়াই।’ এবার প্রধানমন্ত্রী হিসেবে তার প্রথম দায়িত্ব হবে করোনাভাইরাসের টিকা কেনা ও কোভিড-১৯ এর বৃদ্ধি নিয়ন্ত্রণ করা। নতুন সরকার আগামী তিন মাসের মধ্যে জনগণের এক তৃতীয়াংশকে ও আগামী এপ্রিলের মধ্যে প্রত্যেক নেপালিকে টিকার আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছে। দেশটিতে এ পর্যন্ত ছয় লাখ ৬৭ হাজার ১০৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে এবং নয় হাজার ৫৫০ জনের মৃত্যু হয়েছে বলে সরকারি ভাষ্যে বলা হয়েছে।

আস্থাভাজন ভোটে জয়লাভ করায় দেউবাকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় দেশটির নতুন প্রধানমন্ত্রী শের বাহদুর দেউবাকে অভিনন্দন জানান। তিনি তার অভিনন্দন বার্তায় বলেন, নতুন প্রধানমন্ত্রী হিসেবে জয়লাভ করায় আপনাকে শুভেচ্ছা। আপনার ক্ষমতা গ্রহণের মাধ্যমে ভারত এবং নেপালের সম্পর্ক আরো দৃঢ় হবে। আপনার সাথে কাজ করার অপেক্ষায় রয়েছি। সূত্র : কাঠমুন্ডু পোস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন