বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বৃষ্টিপাত বাড়বে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২১, ১২:০৭ এএম

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় দুয়েক দিনের মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। লঘুচাপের পিঠে বৃষ্টিপাত বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। ভরা বর্ষা ঋতুর শ্রাবণ মাসের প্রথম সপ্তাহ চলছে। অথচ বৃষ্টি ঝরছে স্বাভাবিকের চেয়ে কম। তাপমাত্রা বেশি। দিনে-রাতে ভ্যাপসা গরম পড়ছে বিভিন্ন এলাকায়।
গতকাল সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের অনেক জায়গায় গুঁড়ি গুঁড়ি, হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত, কোথাও কোথাও ভারী বর্ষণও হয়েছে। এ সময়ে সর্বোচ্চ বৃষ্টিপাত হয় পাবনায় ৭০ মিলিমিটার। খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ স্থানে বৃষ্টিই ঝরেনি। সর্বোচ্চ তাপমাত্রাও ছিল পাবনায় ৩৫.৮ এবং সর্বনিম্ন চট্টগ্রামে ২৪.৫ ডিগ্রি সে.। ঢাকায় পারদ সর্বোচ্চ ৩১.৯ এবং সর্বনিম্ন ২৭.৯ ডিগ্রি সে.।
আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানান, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং এর সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ুর একটি বলয় ভারতের রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং বাংলাদেশ উপকূল সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন