বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তালেবানের প্রতি যুদ্ধবিরতির আহ্বান বিদেশি মিশনগুলোর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২১, ৯:৪৫ পিএম

আফগানিস্তানে ১৫টি কূটনৈতিক মিশন এবং ন্যাটো প্রতিনিধি সোমবার তালেবানকে তাদের সামরিক অভিযান বন্ধ করার আহ্বান জানিয়েছে। দোহার আলোচনায় তালেবান ও আফগান সরকার যুদ্ধবিরতিতে রাজি না হওয়ার কয়েক ঘন্টা পরে তারা এই আহ্বান জানায়।

আফগান নেতাদের একটি প্রতিনিধি দল গত রোববার কাতারের রাজধানীতে তালেবানদের রাজনৈতিক নেতৃত্বের সাথে সাক্ষাত করেছিলেন। তবে রোববার গভীর রাতে দেয়া বিবৃতিতে তালেবানরা আফগানিস্তানের ক্রমবর্ধমান সহিংসতা বন্ধের বিষয়ে কোনও উল্লেখ করেনি। এরপর ১৫ টি মিশন এবং ন্যাটো প্রতিনিধি আফগানিস্তানে মঙ্গলবার মুসলিমদের ঈদের কথা উল্লেখ করে বলে, ‘এই ঈদুল আজহায়, তালেবানদের ভালোর জন্যই অস্ত্র বিরতি করা এবং বিশ্বকে শান্তির প্রক্রিয়ার প্রতি তাদের প্রতিশ্রুতি প্রদর্শন করা উচিত।’

এই বিবৃতিতে অস্ট্রেলিয়া, কানাডা, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, কোরিয়া, নেদারল্যান্ডস, স্পেন, সুইডেন, ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটোর সিনিয়র বেসামরিক প্রতিনিধিরা সাক্ষর করেছেন। সূত্র: ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ+দুলাল+মিয়া ২১ জুলাই, ২০২১, ২:১৩ এএম says : 0
সরকার গঠন করবে তালেবান সরকার আবার কে,বর্তমান সরকার সরে দাঁড়ানো উচিত,সরকার চাইতেছেন ক্ষমতা দরে রাখতে তাই হবে কি জন্য,এই সরকার আফগানিস্তানের জনগণের সরকার না,তালেবানরাই হবে আফগানিস্তানের জনগণের সরকার,তাই বিদেশি সরকার পদত্যাগ করা জরুরি,কিন্তু এই বিদেশী সরকার তালিবানদের সাথে যুদ্ধে লিপ্ত,তাই হতেই পারে না,এদের উচিত সরে দাঁড়ানোর।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন