শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শেষ দিনে অনলাইনে ৩১১ কোটি টাকার পশু বিক্রি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২১, ৯:৩৯ এএম

ঈদ উপলক্ষে সরাসরি ও অনলাইন উভয় মাধ্যমে কোরবানির পশু বেচাকেনা হয়। প্রথমবারের মতো এবার অনলাইন প্লাটফর্মে উল্লেখযোগ্য পরিমাণ কোরবানির পশু বিক্রি হয়েছে।

প্রাণিসম্পদ অফিসের দেওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, গত ১৯ দিনে সাড়ে ২৭০০ কোটি টাকার বেশি পশু বিক্রি হয়েছে। পশুর সংখ্যা ছাড়িয়েছে প্রায় চার লাখ। প্রায় ১৮০০ অনলাইন হাটে গরু, ছাগল, মহিষ, ভেড়াসহ কোরবানিযোগ্য পশুর ছবি আপলোড হয়েছে ১৮ লাখের বেশি। গতকাল মঙ্গলবার (২০ জুলাই) একদিনে পশু বিক্রি হয়েছে ৩১১ কোটি টাকার উপরে।
ওই দিন সন্ধ্যা পর্যন্ত প্রাণিসম্পদ অধিদফতরের কোরবানিযোগ্য পশু বিক্রয় কার্যক্রম অগ্রগতির প্রতিবেদন বিশ্লেষণ করে এসব তথ্য পাওয়া যায়।

প্রাণিসম্পদ অফিস জানায়, এ পর্যন্ত (মঙ্গলবার সন্ধ্যা) মোট পশু বিক্রি হয়েছে ৩ লাখ ৮৭ হাজার ৫৭৯টি। যার বিক্রয় মূল্য ২ হাজার ৭৩৫ কোটি টাকা ১১ লাখ ১৫ হাজার ৬৭৮ টাকা। এর মধ্যে গরু ও মহিষের সংখ্যা ২ লাখ ৯৬ হাজার ৭১০টি ও ছাগল এবং ভেড়া রয়েছে ৯০ হাজার ৮৬৯টি। মঙ্গলবার একদিনে পশু বিক্রি হয়েছে ৩১১ কোটি ১ লাখ ৭৯ হাজার ৪২৪ টাকা, পশুর সংখ্যা ছিল ৩৮ হাজার ১৫১টি। ১ হাজার ৭৬৮টি অনলাইন বাজারে মোট ছবি আপলোড হয়েছে ১৮ লাখ ১২ হাজার ২০২টি। এর মধ্যে গরু-মহিষ ১৪ লাখ ৭৭ হাজার ৮৪০টি ও ছাগল এবং ভেড়ার সংখ্যা ৩ লাখ ৩৪ হাজার ৩৬২টি।

প্রাণিসম্পদ অধিদফতরের দেওয়া তথ্যে দেখা যায়, অনলাইনে পশু বিক্রিতে সবচেয়ে বেশি এগিয়ে চট্টগ্রাম বিভাগ। এ বিভাগে মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত মোট ১ লাখ ৬৯ হাজার ২১১টি পশু বিক্রি হয়েছে, যার বাজারমূল্য ১ হাজার ১৬৫ কোটি ৬৬ লাখ ৩৪ হাজার ৪০০ টাকা। এর পরে রয়েছে ঢাকা বিভাগ। এ বিভাগে এখন পর্যন্ত ৬৩ হাজার ৪২টি পশু বিক্রি হয়েছে ৬২৮ কোটি ৬৮ লাখ ৫৪ হাজার ৩৫২ টাকায়।

রাজশাহী বিভাগে ৫৮ হাজার ৯৫০টি পশু বিক্রি হয়েছে ৩৫৪ কোটি ১১ লাখ ৫৩ হাজার ৬৮ টাকায়। খুলনা বিভাগে ২৫ হাজার ৯৬১টি কোরবানির পশু বিক্রি হয়েছে ১৭১ কোটি ১৬ লাখ ৫২ হাজার ৫০০ টাকায়। বরিশাল বিভাগে চার হাজার ২৬১টি গবাদি পশু বিক্রি হয় ২৮ কোটি ৫৯ লাখ ৩০ হাজার ৪০০ টাকায়।

সিলেট বিভাগে ছয় হাজার ৭৪৫টি কোরবানির পশু বিক্রি হয় ৩৬ কোটি ৫৪ লাখ ২৯ হাজার ৯০৮ টাকায়। রংপুর বিভাগে ৬৭ হাজার ৫৮২টি পশু বিক্রি হয়েছে ৩২৭ কোটি ৯৬ লাখ ৭৮ হাজার ৫৯০ টাকায়। ময়মনসিংহ বিভাগে দুই হাজার ৪২৭টি পশু বিক্রি হয়েছে ২২ কোটি ৩৭ লাখ ৮২ হাজার ৪৬০ টাকায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
গোলাম মোস্তফা ২১ জুলাই, ২০২১, ৯:৪৫ এএম says : 0
খুবই ভালো খবর
Total Reply(0)
Shohel ২১ জুলাই, ২০২১, ২:৫৮ পিএম says : 0
আমার তো বিশ্বাসই হচ্ছে না
Total Reply(0)
মিনহাজ ২১ জুলাই, ২০২১, ৩:০৩ পিএম says : 0
আগামী বছর থেকে আরও বেশি হবে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন