শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পেগাসাসের ফাঁদ : ফোন বদলালেন ফ্রান্সের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২১, ১:১৩ পিএম

বিশ্বের শীর্ষ নেতাদের ফোনে ইসরায়েলের স্পাইওয়্যার পেগাসাস ব্যবহার করে আড়ি পাতার ঘটনা সম্প্রতি ফাঁস করে ১৭টি আন্তর্জাতিক গণমাধ্যমের অনুসন্ধানকারী টিম। এমন খবরে তোলপাড় শুরু হয় বিশ্বজুড়ে। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানসহ ১৪ নেতার মোবাইল ফোন নম্বরও চিহ্নিত করেন তারা। এসব তথ্য জানার পর এবার নিজের মোবাইল ফোন ও ফোন নম্বর বদলে ফেলেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ। বিবিসির খবরে জানা গেছে এ তথ্য।

স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার ফ্রান্সের প্রেসিডেন্টের কার্যালয়ের এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেন। এ বিষয়ে ফ্রান্সের প্রেসিডেন্টের কার্যালয়ের ওই কর্মকর্তা বলেন, মাক্রোঁ বেশ কয়েকটি ফোন নম্বর নিয়েছেন। এটি শুধুই বাড়তি নিরাপত্তার জন্য করা হয়েছে বলেও জানান তিনি।

অনুসন্ধানী টিমের ফরেনসিক বিশ্লেষণে উঠে আসে, স্মার্টফোনের তথ্য হ্যাক করে নেওয়া হয় পেগাসাস স্পাইওয়্যারের মাধ্যমে। নজরদারির শিকার হন মানবাধিকারকর্মী, রাজনীতিক, সাংবাদিক, আইনজীবীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। বিশ্বজুড়ে ৫০ হাজার ফোন হ্যাক করে নেয়া হয় এই পেগাসাসের মাধ্যমে। আড়িপাতা হয় ১৮০ জন সাংবাদিকের ফোনেও।

যদিও বরাবরের মতো পেগাসাস স্পাইওয়্যারের বিক্রেতা ইসরায়েলি প্রতিষ্ঠান এনএসও দাবি করছে, এই হ্যাকিংয়ের সঙ্গে তারা যুক্ত নয়। তারা শুধু আইন-শৃঙ্খলা বাহিনী ও বাছাইকৃত সরকারের গোয়েন্দা সংস্থার কাছে এই প্রযুক্তি বিক্রি করে আসছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ+দুলাল+মিয়া ২৩ জুলাই, ২০২১, ১:৪৯ পিএম says : 0
আরে ভাই বদলি কি জন্য করেছেন,যেটা বদলি করেছেন সেটাও পেগাসাস করবে আপনাদের বন্ধু ইসরাইল,এখন দেখেন বন্ধু কতে বড় হারামি,অবরোধ দিয়ে দিন সবাই মিলে বন্ধু কে ধরেন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন