শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বাংলাদেশের লক্ষ্য ১৬৭

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২১, ৬:৩১ পিএম

সিরিজ জিততে বাংলাদেশকে ১৬৭ রান করতে হবে। হারারেতে দ্বিতীয় টি-টোয়েন্টিতে টস জিতে আগে ব্যাটিং করে জিম্বাবুয়ে ৬ উইকেটে ১৬৬ রান করে।

ওপেনার ওয়েসলি মাধেভেরের ফিফটিতে বড় সংগ্রহ পেয়েছে স্বাগতিকরা। তার ক্যারিয়ারের তৃতীয় হাফ সেঞ্চুরির ইনিংসটি ছিল ৫৭ বলে ৭৩ রানের। ৫টি চার ও ৩টি ছক্কায় সাজান ইনিংসটি।

প্রথম ১০ ওভারে ৭৭ রান তুলেছিল জিম্বাবুয়ে। শেষ ১০ ওভারে আগ্রাসন বাড়িয়ে তোলে ৮৯ রান। তাতে বড় কৃতিত্ব শেষের ব্যাটসম্যান রায়ান বার্লের। বাঁহাতি ব্যাটসম্যান ১৯তম ওভারে সাইফ উদ্দিনকে চার-ছক্কায় উড়িয়ে ১৬ রান আদায় করেন। শেষ ওভারেই শরিফুলকে উড়ান ছক্কা। তার ছোট্ট ক্যামিও ইনিংসটি ছিল ১৯ বলে ৩৪ রানের। ২টি করে চার-ছক্কা মারেন তিনি।

শেষ ম্যাচে ১৫৩ রান তাড়া করে ৮ উইকেটে জিতেছিল বাংলাদেশ। এবারের লক্ষ্যটা আরেকটু বড় অতিথিদের।

স্কোর: জিম্বাবুয়ে ১৬৬/৬

মাধেবেরের ফিফটি, শরিফুলের প্রথম উইকেট

বাংলাদেশের নিয়ন্ত্রিত বোলিংয়ে বেশ সতর্ক হয়ে ব্যাটিং করেছেন মাধেভেরে ও মায়ার্স। ৪৬ বলে ৫০ রানের জুটি গড়েন তারা। তৃতীয় উইকেটে তাদের গড়া জুটিতে এগিয়ে যাচ্ছিল জিম্বাবুয়ে। মাধেভেরে এ সময়ে ক্যারিয়ারের চতুর্থ হাফ সেঞ্চুরি তুলে নেন। বিপদজ্জনক হয়ে উঠা এ জুটি ভাঙেন শরিফুল। ডিয়ন মায়ার্স (২০) তার বল কাট করতে গিয়ে ডিপ পয়েন্টে ক্যাচ দেন। শরিফুল পেয়েছেন নিজের প্রথম উইকেট। ১৫ ওভার শেষে জিম্বাবুয়ে রান ৩ উইকেটে ১১২। শেষ ৫ ওভারে কত করবে তারা?

প্রথম ওভারে সাকিবের উইকেট

পাওয়ার প্লে’র শেষ ওভারে বোলিংয়ে এসে সাফল্য পেতে সময় নেননি সাকিব। জিম্বাবুয়ের আক্রমণাত্মক ব্যাটসম্যান চাকাবাকে ফিরিয়েছেন বাঁহাতি স্পিনার। অফস্টাম্পের বাইরের ঝুলিয়ে দেওয়া বল উড়াতে গিয়ে এক্সট্রা কাভারে ক্যাচ দেন ৯ বলে ১৪ রান করা চাকাবা।

পাওয়ার প্লে’র ৬ ওভারে জিম্বাবুয়ে ২ উইকেট হারিয়ে তুলেছে ৪৮ রান। উইকেটে থাকা মাধেভেরে ও মায়ার্স সতর্ক হয়ে ব্যাটিং করছেন। ঝুঁকি না নিয়ে সিঙ্গেলস ও ডাবলসে এগোচ্ছে তাদের রান।

জিম্বাবুয়ের দারুণ শুরু

টস জিতে ব্যাটিং করতে নেমে ভালো শুরু করেছে জিম্বাবুয়ে। দ্বিতীয় ওভারে উইকেট হারালেও রান তোলায় আগ্রাসন দেখাচ্ছেন মাধেভেরে ও চাকাবা। ৫ ওভার শেষে দলের রান ১ উইকেটে ৪১। প্রায় প্রতি ওভারেই আসছে বাউন্ডারি। পেসার শরিফুল ও স্পিনার মেহেদী নিজেদের প্রথম ওভারে খরচ করেন ১১ রান। মেহেদী বোল্ড করে সাজঘরে ফিরিয়েছেন মারুমানিকে।

টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

হারারেতে দ্বিতীয় টি-টোয়েন্টিতেও আগে ফিল্ডিং পেয়েছে বাংলাদেশ। টস জিতে জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজা ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন। প্রথম টি-টোয়েন্টিতেও টস জিতে ব্যাটিং করেছিল জিম্বাবুয়ে। বাংলাদেশ ম্যাচ জিতেছিল ৮ উইকেটে। এই ম্যাচে বাংলাদেশের জার্সিতে শামীম হোসেন পাটোয়ারির অভিষেক হচ্ছে।

লিটন দাস চোটের কারণে খেলতে পারছেন না। তার জায়গায় এসেছেন শামীম। বাংলাদেশের ৭১তম টি-টোয়েন্টি খেলোয়াড় হিসেবে অভিষেক হচ্ছে তার।

বাংলাদেশ জিম্বাবুয়ের বিপক্ষে এর আগে পাঁচটি টি-টোয়েন্টি সিরিজ খেলেছে। জিম্বাবুয়ে জিততে পারেননি একটিও। বাংলাদেশ জিতেছে দুইটি। ড্র হয়েছে তিনটি।

হারারেতে আজ দ্বিতীয় টি-টোয়েন্টি জিতলে এক ম্যাচ হাতে রেখে সিরিজ নিশ্চিত করবে বাংলাদেশ। কাজটা তাদের জন্য কঠিন হওয়ার কথা নয়। বোলিং ও ব্যাটিংয়ে সম্প্রতি দারুণ ফর্মে বাংলাদেশের খেলোয়াড়রা। টেস্ট ও ওয়ানডেতে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। আজ সেদিকেই নজর রেখে এগোবে অতিথিরা।

এক মিনিটের নীরবতা

বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার আমিনুল ইসলাম বিপ্লব বাবা হারিয়েছেন। গতকাল তার বাবা আব্দুল কুদ্দুস ৬২ বছর বয়সে পৃথিবীর মায়া ত্যাগ করেন। দ্বিতীয় টি-টোয়েন্টির আগে দুই দলের ক্রিকেটার, ম্যাচ অফিসিয়াল ও টিম ম্যানেজমেন্ট এক মিনিটের নীরবতা পালন করেন। টসের সময় জিম্বাবুয়ে দলের অধিনায়ক সিকান্দার রাজা শোক প্রকাশ করেন। বিপ্লব বাংলাদেশ দলের সঙ্গে জিম্বাবুয়ে সফরে ছিলেন। বাবার মৃত্যুর খবর শুনে দেশের বিমান ধরেছেন তিনি।

বাংলাদেশ একাদশ: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), নাঈম শেখ, সৌম্য সরকার, সাকিব আল হাসান, কাজী নুরুল হাসান, আফিফ হোসেন ধ্রুব, শামীম হোসেন পাটোয়ারি, শেখ মেহেদী হাসান, সাইফউদ্দিন, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

জিম্বাবুয়ে একাদশ: সিকান্দার রাজা (অধিনায়ক), ওয়েসলি মাধেভেরে, তাদিওয়ানাশে মারুমানি, রেগিস চাকাবা, ডিয়ন মায়ার্স, মিল্টন শুম্বা, রায়ান বার্ল, লুক জংউই, ওয়েলিংটন মাসাকাদজা, টেন্ডাই চাতারা, ব্লেসিং মুজারাবানি।

বাংলাদেশের সামনে সিরিজ নিশ্চিতের ম্যাচ

জিম্বাবুয়েকে উড়িয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছে বাংলাদেশ; এবার মাহমুদউল্লাহ রিয়াদের দলের সামনে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করে ফেলার সুযোগ। পরিবর্তিত নতুন সূচি অনুযায়ী প্রথম টি-টোয়েন্টির পরদিনই নামতে হচ্ছে দ্বিতীয় টি-টোয়েন্টির লড়াইয়ে।

শুক্রবার (২৩ জুলাই) বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৪টায় মুখোমুখি হবে দুই দল। খেলাটি সরাসরি দেখাবে টি-স্পোর্টস ও গাজী টিভি। প্রথম ম্যাচে বাংলাদেশ ৮ উইকেটে জিতে তিন ম্যাচের সিরিজে এগিয়ে আছে ১-০'তে। আজ জিতলেই এক ম্যাচ হাতে রেখেই ওয়ানডের মতো ট-টোয়েন্টির ট্রফিও নিশ্চিত করবে বাংলাদেশ।

গতকালের ম্যাচটি ছিল বাংলাদেশের টি-টোয়েন্টি ইতিহাসের শততম ম্যাচ। মোহাম্মদ নাঈম-সৌম্য সরকারদের দুর্দান্ত ব্যাটিংয়ে রাঙিয়েছিল ঐতিহাসিক ম্যাচটি। এবার চ্যালেঞ্জ এই সাফল্য ধরে রাখার।

দ্বিতীয় ম্যাচেও বাংলাদেশ নামতে পারে জয়ী একাদশ নিয়ে। তবে আসতে পারে ব্যাটিং অর্ডারে পরিবর্তন। উরুর চোটে লিটন দাস গতকাল ওপেনিংয়ে নামতে পারেননি; তাই হঠাৎ সিদ্ধান্তে নেমেছেন সৌম্য। হাফসেঞ্চুরি করলেও আজ তাকে ব্যাটিংয়ে দেখা যেতে পারে তিন নম্বরে। আর লিটনকে একাদশে না দেখা গেলে অভিষেক হতে পারে শামীম হোসেনের।

সৌম্য বলেন, ‘প্রথমে তো আমার তিন নম্বরে ব্যাট করার কথা ছিল। লিটন চোট পেয়েছে, মাঠ থেকে যখন বাইরে আসলাম তখনই কোচ বলল যে আমি ওপেন করবো। তখন নিজেকে ঐ ভাবে প্রস্তুত করেছিলাম মানসিকভাবে যে নতুন পার্টনার, উইকেটে গিয়ে কথা বলে সময় নিয়ে ব্যাট করার।’

আর ম্যাচ পরিস্থিতি বিবেচনায় ব্যাটিং অর্ডারের ওপরে উঠে এসেছিলেন মাহমুদউল্লাহ ও নুরুল হাসান সোহান। স্বাভাবিক হলে তাদের দেখা যাবে আরও নিচেই। এ ছাড়া বাংলাদেশ দলকে দেখা যেতে পারে অপরিবর্তিতই।

ড্রেসিং রুম কিংবা টিম হোটেল; ক্রিকেটারদের মধ্যে জয়ের সুবাতাস বইলেও হঠাৎ করে ঝড় হয়ে এসেছে দলের সঙ্গে থাকা আমিনুল ইসলাম বিপ্লবের বাবার মৃত্যু। এই লেগ স্পিনারের বাবা আব্দুল কুদ্দুস বৃহস্পতিবার রাতে ঢাকায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুর খবর শুনে তিনি দেশে ফিরে আসছেন পরিবারের পাশে থাকার জন্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন