বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফাইজার টিকার ডোজে আট সপ্তাহের ব্যবধানকে ‘মিষ্টি স্পট’ হিসেবে দেখা হয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২১, ৬:৪৮ পিএম

যুক্তরাজ্যের গবেষকরা আবিষ্কার করেছেন যে, ফাইজার-বায়োএনটেক কোভিড ভ্যাকসিনের প্রথম এবং দ্বিতীয় মাত্রার মধ্যে একটি দীর্ঘ ব্যবধান শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ায় বা আরও সংক্রমণ-বিরোধী ক্ষমতা বা অ্যান্টিবডি তৈরি করে। বিশেষজ্ঞরা বলছেন, তিন সপ্তাহের ব্যবধান বিষয়ক প্রাথমিক সুপারিশ থেকে ডোজ ব্যবধান বাড়ানোর বিষয়ে ইউকের সিদ্ধান্তকে তারা সমর্থন করেন।-বিবিসি

তারা জানান, আট-সপ্তাহের ব্যবধানটি ডেল্টা ভ্যারিয়েন্ট মোকাবেলায় মিষ্টি স্পট বলে মনে হচ্ছে। ইউ কে প্রাথমিকভাবে ডোজিং ব্যবধানটি ২০২০ এর শেষের দিকে ১২ সপ্তাহ করেছে। তবে যেহেতু টিকাদান কর্মসূচিটি বয়সের বিষয়টি বিবেচনায় নিয়ে শুরু হয়েছে, ১৮ বছরেরও বেশি বয়স্ক প্রত্যেককে এখন কমপক্ষে তাদের প্রথম জাব সরবরাহ করা হয়েছে, লোকেরা তাদের দ্বিতীয় জাব গ্রহণের ক্ষেত্রে আট সপ্তাহ পরে এটি পেতে উৎসাহিত করা হয়েছে।

অনূর্ধ্ব ৩০-এর কতজন টিকা দেননি? সরকারী অনুদান প্রাপ্ত কাজটি প্রি-প্রিন্ট পেপারে প্রকাশিত হয়, যা এখনও সেইভাবে পর্যালোচনা করা হয়নি। গবেষণার ক্ষেত্রে গবেষকরা ৫০৩ এনএইচএস কর্মীদের প্রতিরোধের প্রতিক্রিয়াগুলোর সাথে তুলনা করছিলেন, যা ক্যান্টে প্রথম চিহ্নিত আলফা কোভিড ভেরিয়েন্টটি দ্রুত ছড়িয়ে পড়ার সময়ে ২০২০ এর শেষের দিকে এবং ২০২১ এর প্রথম দিকে তাদের দুটি শটে বিভিন্ন ব্যবধানে পেয়েছিল।

তাদের রক্তে অ্যান্টিবডি স্তরগুলো দ্বিতীয় ভ্যাকসিনের ডোজ দেয়ার এক মাস পরে পরিমাপ করা হয়েছিল। ফাইজার ভ্যাকসিনের স্বল্প ও দীর্ঘ উভয় বিরতিই সামগ্রিকভাবে প্রতিরোধ ক্ষমতা জোরদার করে। তিন সপ্তাহের তফসিলের ফলে নিরপেক্ষ অ্যান্টিবডিগুলির কম কিছু উৎপন্ন হয়, যা ভাইরাসকে আবদ্ধ করতে পারে এবং এটি ১০ সপ্তাহের ব্যবধানের তুলনায় কোষগুলোকে সংক্রমিত করা বন্ধ করে দিতে পারে
প্রথম ডোজ পরে অ্যান্টিবডি স্তর কমে যাওয়ার সময়।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পিচট অধ্যয়নের যৌথ প্রধান তদন্তকারী প্রফেসর সুসানা ডানাচি বলেছেন, পরিস্থিতি অনুসারে দুটি ডোজ একের চেয়ে ভাল, তবে দ্বিতীয়টির সময়কাল কিছুটা নমনীয় ছিল। যুক্তরাজ্যের বর্তমান পরিস্থিতির নিয়ে তিনি বলেছিলেন: "আট সপ্তাহ আমার কাছে মিষ্টি স্পট মনে হয়।কারণ, মানুষ দুটি ভ্যাকসিন [ডোজ] পেতে চায় এবং এখনই ডেল্টা অনেক আছে। দুর্ভাগ্যক্রমে, আমি এই ভাইরাসটি অদৃশ্য হয়ে যেতে দেখতে পাচ্ছি না। তাই আপনি যে সর্বোত্তম সুরক্ষা পেতে পারেন তার বিপরীতে ভারসাম্য বজায় রাখতে চাই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন