বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

তবুও আশা দেখছে বিসিবি

বাংলাদেশ মানলেও মানেনি অস্ট্রেলিয়া! কঠিন শর্তের বেড়াজালে বাদ মুশফিক

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাস ভীতিতে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে দ্বিতীয় ওয়ানডে শেষ মুহ‚র্তে স্থগিত হওয়ার পর অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর নিয়েও দেখা দিয়েছে সংশয়। অন্তত অস্ট্রেলিয়ার গণমাধ্যমগুলোর খবর এমনই। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) মনে করছে কোন নেতিবাচক চিন্তার দিকে যাবে না অস্ট্রেলিয়া। সময়মতই বাংলাদেশে খেলতে আসবে তারা।
ব্রিজটাউনে বৃহস্পতিবার বাংলাদেশ সময় মধ্যরাতে দ্বিতীয় ওয়ানডেতে নামার কথা ছিল ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়ার। ম্যাচে টসও হয়ে গিয়েছিল। হঠাৎ করে জানা যায় ওয়েস্ট ইন্ডিজের একজন সাপোর্ট স্টাফের কোভিড পজিটিভ এসেছে। তাতেই ম্যাচ বন্ধ করে হোটেলে ফেরত চলে যায় অজিরা।
এখন পর্যন্ত খবর, অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা সবাই আইসোলেশনে আছেন। আরেক দফা কোভিড-১৯ পরীক্ষা করিয়ে নেগেটিভ এলে তবেই পরের ম্যাচের কথা ভাবা হবে। তবে সিডনি মর্নিং হেরাল্ড ও দ্য মেলবোর্ন এজ তাদের খবর জানিয়েছে, বর্তমান পরিস্থিতিতে ওয়েস্ট ইন্ডিজে সিরিজের বাকি ম্যাচ ও বাংলাদেশ সফর এখন সংশয়ে অস্ট্রেলিয়ার। গণমাধ্যম দুটি বাংলাদেশের চলমান করোনা পরিস্থিতি নিয়েও উদ্বেগের কথা লিখেছে। এই বিষয়ে বিসিবি প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী জানান তারা আশাবাদী সব কিছু সময়মতই হবে, ‘আমাদের সঙ্গে কাল (গতপরশু) পর্যন্ত যোগাযোগ হয়েছে। সব কিছু ঠিক আছে। এই ঘটনার পর নতুন করে আর যোগাযোগ হয়নি। তারাও কিছু জানায়নি। তাদের বিভিন্ন সংবাদ মাধ্যমে সংশয়ের কথা আমরা দেখেছি। যেহেতু ক্রিকেট অস্ট্রেলিয়া আমাদের কিছু বলেনি, আমরা আশা করছি সিরিজটি নির্ধারিত সূচি অনুযায়ী সময়মতই হবে।’
এদিকে, পারিবারিক কারণে জিম্বাবুয়ের বিপক্ষে না খেললেও অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজটা খেলতে চেয়েছিলেন মুশফিকুর রহিম। কিন্তু তিনি চাইলেও সম্ভব হচ্ছে না। অস্ট্রেলিয়ার দেওয়া কঠিন শর্ত আটকে দিল তাকে। অস্ট্রেলিয়ার দেওয়া শর্তগুলোর একটি ছিল, অস্ট্রেলিয়া দল বাংলাদেশে আসার অন্তত ১০ দিন আগে খেলোয়াড়, আম্পায়ার, ম্যাচ রেফারিসহ সংশ্লিষ্ট সবাইকে কোয়ারেন্টিনে থাকতে হবে।
জিম্বাবুয়ে সফরে সুরক্ষা বলয়ে থাকা ক্রিকেটাররা দেশে এসেই হোটেলে আরেক বলয়ে ঢুকে যাবে। বাধ সেধেছে মুশফিকের বেলায়। তার বাবা-মা করোনায় আক্রান্ত হওয়ায় জিম্বাবুয়েতে ওয়ানডে সিরিজ না খেলেই তিনি ফিরেছিলেন দেশে, এখন আছেন পরিবারের সঙ্গে। গতকাল পর্যন্ত তিনি কোয়ারেন্টিনে যাওয়ার অবস্থায় ছিলেন না। অর্থাৎ অস্ট্রেলিয়া আসার ১০ দিন আগে তিনি তা করতে পারছেন না। তবে তার বাবা-মা সুস্থ হওয়ার পথে থাকায় সিরিজ শুরুর আগেই দলে যোগ দিতে পারতেন। সেদিক বিবেচনায় রেখে বিসিবি চেয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে মুশফিকের ব্যাপারে ছাড় আনতে। কিন্তু চেষ্টা করেও তাতে ফল মেলেনি। ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান জানান হতাশার খবর, ‘ক্রিকেট অস্ট্রেলিয়া মুশফিকের ব্যাপারে রাজী হয়নি। ওরা যেমনটা চেয়েছিল সেভাবেই সব করতে হবে।’
মুশফিক না থাকায় জিম্বাবুয়েতে টি-টোয়েন্টি দলের সঙ্গে বাড়তি রেখে দেওয়া হয়েছে মোহাম্মদ মিঠুন ও মোসাদ্দেক হোসেনকে। পেসারদের ঝুঁকি বিবেচনায় আছেন রুবেল হোসেনও। পাঁচ ম্যাচে টি-টোয়েন্টি সিরিজ খেলতে ২৯ জুলাই বাংলাদেশ সফরে আসবে অস্ট্রেলিয়া। ৩ থেকে ৯ আগাস্ট- এই ৭ দিনে মিরপুরের হোম অব ক্রিকেট শের-ই-বাংলা স্টেডিয়ামে হবে সিরিজের সবগুলো ম্যাচ। করোনাভাইরাস মহামারির বিবেচনায় এই সিরিজ হচ্ছে কঠিন সুরক্ষা বলয়ের শর্ত মেনেই।
এবার বাংলাদেশে কড়া কিছু শর্ত দিয়ে খেলতে আসছে অস্ট্রেলিয়া। কঠোর সুরক্ষা বলয় বহাল রাখতে ক্রিকেটার, আম্পায়ার, ম্যাচ রেফারি সবাইকে অন্তত ১০ দিন আগে কোয়ারেন্টিনে প্রবেশ করতে হবে। জিম্বাবুয়ে সফরে সুরক্ষা বলয়ে থাকা বাংলাদেশ দল দেশে ফিরেই তাই হোটেলে আরেকটি বলয়ে ঢুকবে। তাদের দেওয়া সকল শর্ত মানলেও বাংলাদেশের একটি চাওয়া পূরণ করতে অপারগতা প্রকাশ করল ক্রিকেট অস্ট্রেলিয়া!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন