শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অল্প আমলই নাজাতের জন্য যথেষ্ট হবে

খুৎবাপূর্ব বয়ান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২১, ১২:০৩ এএম

নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এরশাদ করেছেন : তোমরা তোমাদের ঈমানকে খাঁটি করো, অল্প আমলই নাজাতের জন্য যথেষ্ঠ হবে। অর্থাৎ ইখলাস থাকলে আল্লাহকে খুশি করার জন্য অনেক আমল করার দরকার নেই। ইখলাস থাকলে জাহান্নাম থেকে মুক্তির জন্য অল্প আমলই যথেষ্ঠ। গতকাল বিভিন্ন মসজিদে জুমার খুৎবাপূর্ব বয়ানে পেশ ইমামরা এসব কথা বলেন। রাজধানীসহ বিভিন্ন মসজিদে জুমার নামাজে স্থান সঙ্কুলান না হওয়ায় প্রচুর মুসল্লিদের রাস্তার ওপর জুমার নামাজ আদায় করতে দেখা গেছে। নগরীর মহাখালীস্থ মসজিদে গাউছুল আজমে স্বাস্থ্যবিধি অনুসরণ করে জুমার নামাজে প্রচুর মুসল্লির সমাগম ঘটে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মুহিউদ্দীন কাসেম গতকাল জুমার বয়ানে বলেন, বিপদে ধৈর্যধারণ করা মোমিনের দায়িত্ব। মানুষ বিভিন্ন দিক থেকে বিপদের মুখে পড়েন। আর মনে রাখতে হবে বিপদ যত বড় হবে আল্লাহর সন্তুষ্টির জন্য ধৈর্যধারণ করলে আল্লাহর পক্ষ থেকে প্রতিদানও তত বড়। আল্লাহ তায়ালার ঘোষণা করেন, আমি অবশ্যই তোমাদের পরীক্ষা করব (কখনও) ভয়ভীতি, (কখনও) ক্ষুধা দ্বারা এবং (কখনও) জানমাল ও ফলফসলের ক্ষয়ক্ষতি দ্বারা, আর তুমি ধৈর্যশীলদের সুসংবাদ দাও। সুরা বাকারা (২) : ১৫৫। অপর আয়াতে মহান রাব্বুল আলামিনের ঘোষণা করেন, তোমরা তোমাদের জানমালের ক্ষেত্রে অবশ্যই পরীক্ষার মুখোমুখি হবে আর তোমরা আহলে কিতাব ও মুশরিকদের পক্ষ থেকে অনেক পীড়াদায়ক কথা শুনবে। তোমরা যদি সবর ও তাকওয়া অবলম্বন কর, তাহলে অবশ্যই তা বড় হিম্মতের কাজ। সুরা আলে ইমরান (৩) : ১৮৬। পবিত্র কোরআনের আল্লাহপাক এরশাদ করেন, হে মোমিনরা! তোমরা সবর ও সালাতের মাধ্যমে সাহায্য চাও, নিশ্চয় আল্লাহ সবরকারীদের সঙ্গে রয়েছেন। সুরা বাকারা (২) : ১৫৩।
রাব্বুল আলামিনের পক্ষ থেকে ঘোষণা এসেছে, আমি যখন আমার মোমিন বান্দার কোনো আপনজনকে মৃত্যু দিই আর সে সবর করে, তখন আমার কাছে তার একমাত্র প্রতিদান হলো জান্নাত। সহিহ বোখারি, হাদীস ৬৪২৪। আল্লাহপাক আমাদের সবধরনের বিপদাপদ থেকে হেফাজত ও ধৈর্যধারণ করার তৌফিক দান করুনÑআমীন।

ঢাকা ডেমরার দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসার পেশ ইমাম ও খতিব মাওলানা মো. মনিরুল ইসলাম গতকাল জুমার বয়ানে বলেন, মানজীবনের একমাত্র লক্ষ্য হওয়া উচিৎ আল্লাহর সন্তুষ্টি। কোরবানি ঈদ আমাদের এ শিক্ষা দিয়ে গেল। মহান আল্লাহ তায়ালা এরশাদ করেছেন : ‘হে নবী, আপনি বলুন : আমার নামাজ, আমার কোরবানি, আমার জীবন, আমার মরণ বিশ্বের প্রতিপালক একমাত্র আল্লাহ তায়ালার জন্য। সকল ইবাদতের একমাত্র লক্ষ্য হলো ইখলাস বা আল্লাহর সন্তুষ্টি। ইখলাস বিহীন কোনো ইবাদত আল্লাহ তায়ালা কবুল করেন না। আর আল্লাহ তায়ালা নবীদেরকেও এই ইখলাসের আদেশ দিয়েছেন। পেশ ইমাম বলেন, মহান আল্লাহ তায়ালা এরশাদ করেছেন : ‘তাদের (নবীদের) এছাড়া আর কোনো আদেশ দেয়া হয়নি যে, তারা একনিষ্ঠভাবে আল্লাহর ইবাদত করবে।’ নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন : তোমরা তোমাদের ঈমানকে খাঁটি করো, অল্প আমলই নাজাতের জন্য যথেষ্ঠ হবে। অর্থাৎ ইখলাস থাকলে আল্লাহকে খুশি করার জন্য অনেক আমল করার দরকার নেই। ইখলাস থাকলে জাহান্নাম থেকে মুক্তির জন্য অল্প আমলই যথেষ্ঠ।

ঢাকা উত্তরা ৩নং সেক্টরস্থ মসজিদ আল মাগফিরাহ-এর খতিব মুফতি ওয়াহিদুল আলম জুমার খুৎবাপূর্ব বয়ানে বলেন, সৃষ্টির সেবা সুন্দর আচরণ মানবতা সহানুভূতি ও দ্বীনি ভ্রাতৃত্ব রক্ষা করা, জিকির-আজকার তসবিহ-তাহলিল তাহাজ্জুদ ইত্যাদি এবাদতের চেয়ে সাওয়াব কম নয় । যদিও এর গুরুত্ব সম্বন্ধে আমরা অনেকেই ওয়াকিফহাল নই। মুসলিম শরিফে এসেছে নবী কারীম (সা.) বলেন, কেয়ামতের দিন আল্লাহ তায়ালা বলবেন ’হে আদম সস্তান আমি অসুস্থ হয়েছিলাম; কিন্তু তুমি আমাকে দেখতে যাওনি। তিনি বলবেন, ‘হে রব আপনি তো রব্বুল আলামিন, আমি কিভাবে আপনাকে দেখতে যাব? তিনি বলবেন, তুমি তো জেনেছিলে যে, আমার ওমুক বান্দা অসুস্থ হয়েছিল, তবুও তুমি তাকে দেখতে যাওনি। তুমি যদি তাকে দেখতে যেতে তবে আমাকে তার কাছে পেতে। আবু দাউদ শরিফের মধ্যে এসেছে নবী কারিম (সা.)বলেছেন, যার আচারণ-ব্যবহার সুন্দর, আমি তার জন্য সর্বোচ্চ জান্নাতে একটি বাড়ির নিশ্চয়তা প্রদান করছি। আল্লাহ তায়ালা আমাদের আখেরাতমুখী জীবন গঠনের সৌভাগ্য দান করুন।

দিনাজপুর গোর-এ-শহীদ কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা রেজাউল করিম গতকাল জুমার বয়ানে বলেন, আল্লাহ তায়ালা প্রত্যেকটি মানুষের নৈতিক ও আবশ্যিক কিছু দায়িত্ব দিয়েছেন। দায়িত্বগুলো যথাযথ পালন করা মোমেনের অপরিহার্য। যদি আমরা সকলেই নিজের দায়িত্বের প্রতি সচেতন হই, তবে দুনিয়া ও আখেরাত আমাদের জন্য কল্যাণ কর হবে। আল্লাহ তায়ালা এরশাদ করেন। উপাসনা করো আল্লাহর। শরিক করো না তার সাথে অপর কাউকে। পিতা-মাতার সাথে সদ্ব্যবহার কর এবং নিকট-আত্মীয়, এতিম-মিসকিন, প্রতিবেশী, অসহায় মুসাফির এবং নিজের দাস-দাসির প্রতিও সৎ আচরণ করো। সুরা নিসা ৩৬। আল্লাহ সবাইকে বেশি বেশি নেক আমল করার তৌফিক দান করুন Ñআমীন!

ঢাকার লালমাটিয়া বাতুল হারাম মসজিদের খতিব মাওলানা কাজী আবু হোরায়রা গতকাল জুমার খুৎবাপূর্ব বয়ানে বলেন, মুসলিম জাতির পিতা ইবরাহিম (আ:) এর স্মৃতি বিজড়িত পৃথিবীর ইতিহাসের সর্বোচ্চ ত্যাগ ও আত্মোৎসর্গের ইতিহাস পশু কোরবানির মাধ্যমে আমরা ঈদ উদযাপন করেছি। আলহামদুলিল্লাহ। কিছু সংখ্যক নাস্তিক বিভিন্নভাবে বলতে চেয়েছিল যে, করোনার মধ্যে কোরবানি না করে এর অর্থ গরিবদের মধ্যে বিলিয়ে দেয়ার কথা, তারা মূলত: গরীবদের প্রতি কোন দায়িত্বই পালন করে না। তারা ইসলামের সুমহান নিদর্শন কোরবানির বিরোধিতার জন্যই এসব বলেছে। কিন্তু এ দেশের ধর্মপ্রাণ মুসলমানরা তাদের এসব ইসলামবিরোধী তৎপরতার মুখে ছাই দিয়ে আগের চেয়ে বেশি হারে কোরবানি দিয়েছে। আলহামদুলিল্লাহ।
খতিব বলেন, করোনাকালে আমরা দ্বিতীয়বার কোরবানি দিয়েছি, অন্য যে কোনো সময়ের চেয়ে গরিব-অসহায় মানুষের প্রতি আমাদের দায়িত্ব এখন অনেক বেশি। আল্লাহ তায়ালা বলেন, ‘তোমাদের কোরবানির পশুর গোশত, রক্ত বা কোনো অংশ আল্লাহর কাছে পৌঁছায় না, পৌঁছায় শুধু তোমাদের তাকওয়া বা আল্লাহর সন্তুষ্টির জন্য কোরবানি। সুতরাং এর অংশ থেকে তোমরা খাও এবং ফকির-মিসকিনকেও খাওয়াও।

খতিব বলেন, জিলহজ মাসের সেরা দিনগুলো আমরা অতিবাহিত করছি। মুসলিম উম্মাহসহ সারা বিশ্ব থেকে করোনা নামক গজব তুলে নেয়ার জন্য মহান রবের দরবারে আরজি পেশ করব। আসুন ঈদুল আজহার শিক্ষায় ভ্রাতৃত্ব বন্ধনে আবদ্ব হয়ে আমরা সকলে পরস্পরের প্রতি সহযোগিতার হাত বাড়াই আর তওবার মাধ্যমে তার কাছে ক্ষমা চাই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
সাইফ আহমেদ ২৪ জুলাই, ২০২১, ৫:১২ এএম says : 0
রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘‌আখলিচ দ্বিনাকা ইয়াকফিকাল আমালুল কালিল` অর্থাৎ তোমার ঈমানকে খাঁটি কর, অল্প আমলই নাজাতের জন্য যথেষ্ট হইবে।
Total Reply(0)
সৈকত ফকির ২৪ জুলাই, ২০২১, ৫:১৪ এএম says : 0
মুমিনদের মধ্যে যারা স্বতঃস্ফূর্তভাবে দান-সদকা করে এবং যারা নিজেদের শ্রমলব্ধ অর্থ ছাড়া আর কিছুই দান করতে পারে না, তাদের প্রতি যারা (মুনাফিকরা) দোষারোপ করে এবং বিদ্রূপ করে, আল্লাহও তাদের নিয়ে বিদ্রূপ করেন (তাদের বিদ্রূপের জুতসই জবাব দেন)। তাদের জন্য রয়েছে বেদনাদায়ক শাস্তি। (সুরা তাওবা, আয়াত : ৭৯)
Total Reply(0)
হিমালয় হিমু ২৪ জুলাই, ২০২১, ৫:১৫ এএম says : 0
আল্লাহ রাব্বুল আলামিন ইরশাদ করেন, হে মুমিনেরা তোমরা বেশি বেশি আল্লাহর জিকির করো
Total Reply(0)
তৌহিদুজ জামান ২৪ জুলাই, ২০২১, ৫:১৬ এএম says : 0
হাদীস শরীফে হযরত আব্বাস (রা:) থেকে বর্ণিত: শয়তান বনী আদমের অন্তরে মধ্যে বসে থাকে। যখন মানুষ আল্লাহর জিকির করতে থাকে শয়তান তখন পালয়ণ করে।
Total Reply(0)
গাজী ফজলুল করিম ২৪ জুলাই, ২০২১, ৫:১৬ এএম says : 0
আল্লাহ আমাদের সব ধরনের শয়তানের ধোকা থেকে হেফাজত করুন। আমিন।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন