বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

সকাল ১১টায় ফকির আলমগীরের প্রথম জানাজা

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২১, ১০:১৬ এএম

গণমানুষের গণসংগীতশিল্পী ফকির আলমগীরের জানাজা হবে সকাল ১১টায়, দাফন হবে বাদ জোহর। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, ফকির আলমগীরের জানাজা সকাল ১১ টায় খিলগাঁও পল্লীমা সংসদ এবং বাদ জোহর খিলগাঁও মাটির মসজিদে অনুষ্ঠিত হবে। স্বাস্থ্যবিধি মেনে বেলা ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হবে।

কঠোর লকডাউনে শ্রদ্ধা নিবেদন পর্বের আয়োজনে অনুমতি নেয়া হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, স্বাস্থ্যবিধি মেনে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হবে। সরকারের পক্ষ থেকে যদি আপত্তি জানানো হয়, তবে সে অনুযায়ী সিদ্ধান্ত পরিবর্তন হতে পারে। যেহেতু জানাজা অনুষ্ঠিত হচ্ছে, তাই শ্রদ্ধা নিবেদনের পর্বটিও স্বাস্থ্যবিধি মেনে আয়োজন করা যাবে বলেই আমরা মনে করছি।

ষাটের দশক থেকে গণসংগীতের সঙ্গে যুক্ত ফকির আলমগীর। ক্রান্তি শিল্পীগোষ্ঠী ও গণ শিল্পীগোষ্ঠীর সদস্য হিসেবে ১৯৬৯-এর গণ-অভ্যুত্থানে অংশ নেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি যোগ দেন স্বাধীন বাংলা বেতারকেন্দ্রে। স্বাধীনতার পর পাশ্চাত্য সংগীতের সঙ্গে দেশজ সুরের মেলবন্ধন ঘটিয়ে বাংলা পপ গানের বিকাশে ভূমিকা রাখেন ৭১ বছর বয়সী এ শিল্পী। সংগীতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য সরকার ১৯৯৯ সালে ফকির আলমগীরকে একুশে পদক দেয়।

দীর্ঘ ক্যারিয়ারে তার কণ্ঠের বেশ কয়েকটি গান দারুণ জনপ্রিয়তা পায়। এর মধ্যে ‘ও সখিনা’ ‘মায়ের এক ধার দুধের দাম’, নাম তার ছিল জন হেনরি’ ‘ কালো কালো মানুষের দেশে নেলসন ম্যান্ডেলা এসে’ বেশ জনপ্রিয়। গানগুলো এখনো মানুষের মুখে মুখে ফেরে।

ফকির আলমগীর সাংস্কৃতিক সংগঠন ঋষিজ শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠাতা, গণসংগীত চর্চার আরেক সংগঠন গণসংগীতশিল্পী পরিষদের সাবেক সভাপতি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতকোত্তর করা ফকির আলমগীর গানের পাশাপাশি নিয়মিত লেখালেখিও করেন। ‘মুক্তিযুদ্ধের স্মৃতি ও বিজয়ের গান’, ‘গণসংগীতের অতীত ও বর্তমান’, ‘আমার কথা’, ‘যারা আছেন হৃদয় পটে’সহ বেশ কয়েকটি বই প্রকাশ হয়েছে তার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন