মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবারের হজে কেউ করোনায় আক্রান্ত হননি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২১, ১০:২০ এএম

চলতি বছরের হজপর্বে হাজীদের মধ্যে কেউ করোনায় আক্রান্ত হননি বলে জানিয়েছে সউদী আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়। গতকাল শুক্রবার (২৩ জুলাই) হজযাত্রীরা বিদায়ী তাওয়াফ সম্পন্ন করার পর সউদীর স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানায়।
সউদীর স্বাস্থ্যমন্ত্রী ড. তাওফিক আল রাবিয়াহ জানান, এ বছর হজের স্বাস্থ্যবিষয়ক পরিকল্পনা সফলভাবে সম্পন্ন হয়েছে। হজযাত্রীদের মধ্যে কারো করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি।
এদিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মুহাম্মদ আল আবদ আল আলি হজ চলাকালে প্রতিদিন সংবাদ সম্মেলনের মাধ্যমে হজযাত্রীদের মধ্যে করোনা বা স্বাস্থ্যজনিত গুরুতর সমস্যার খবর পাওয়া না যাওয়ার কথা জানিয়েছেন। স্বাস্থ্য সুরক্ষামূলক পদক্ষেপ অনুসরণ করায় হজের কার্যাবলি নিরাপদভাবে সমাপ্তির কথা জানান তিনি।
করোনা সংক্রমণ রোধে হজযাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করে স্বাস্থ্যবিধি ও সতর্কতামূলক সব পদক্ষেপ অনুসরণ করে হজের কর্মসূচি বাস্তবায়ন করায় সউদী সরকারকে অভিনন্দন জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) মহাসচিব আন্তোনিও গুতেরেস।
করোনাভাইরাস সংক্রমণে সতর্কতায় দ্বিতীয় বছরের মতো এবার সউদী আরবের বাইরে থেকে কেউ হজের সুযোগ পাননি। দেশটিতে বাস করা ১৫-৬৫ বছর বয়সী সউদী নাগরিক ও বিদেশী বাসিন্দাদের করোনাভাইরাস সংক্রমণ রোধে টিকা দেয়া সাপেক্ষে হজের অনুমতি দেয়া হয়। হজের অনুমতির জন্য পাঁচ লাখের বেশি আবেদন থেকে বাছাই করে সউদী আরবে বাস করা ১৫০ দেশের মোট ৬০ হাজার আবেদনকারীকে দেশটির হজ ও ওমরা মন্ত্রণালয় হজের অনুমতি দেয়। সূত্র : আরব নিউজ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন