শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাবুলে নতুন সরকার গঠন করেই কেবল অস্ত্র ত্যাগ : তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২১, ১০:৪৮ এএম

তালেবান কেবল তখনই অস্ত্র ত্যাগ করবে যখন কাবুলে একটি নতুন সরকার গঠিত হবে, যে সরকার আমাদের (তালেবানের) কাছে এবং আফগানিস্তানের সকল নাগরিকের কাছে গ্রহণযোগ্য হবে। অন্যথায় আফগানিস্তানে শান্তি ফিরবে না। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রভাবশালী গণমাধ্যম অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) সঙ্গে এক সাক্ষাৎকারে তালেবান মুখপাত্র সুহাইল শাহীন একথা বলেন।
তিনি বলেন, আমি স্পষ্ট করে বলতে চাই, তালেবান একচ্ছত্র ক্ষমতায় বিশ্বাসী না। কারণ, অতীতে যে সরকারই একচ্ছত্র ক্ষমতা ব্যবহার করেছে সে সরকার সফল হয়নি। এ কারণে আমরা আগের ফর্মূলায় সরকার গঠন করতে চাই না।
আফগান সরকারের সঙ্গে সংলাপ শুরুকে তিনি ইতিবাচক হিসেবে দেখছেন জানিয়ে বলেন, সরকার যুদ্ধবিরতি চায়। কিন্তু গনি সরকার ক্ষমতায় থাকতে যুদ্ধবিরতি মানে তালেবানের আত্মসমর্পন।
এ সময় তিনি বলেন, কোনো যুদ্ধবিরতির পূর্বে আফগানিস্তানে অবশ্যই নতুন সরকার গঠন হতে হবে। এটা করলে আফগানিস্তানে কোনো যুদ্ধ থাকবে না।
সাক্ষাৎকারে তালেবানের মুখপাত্র আরও বলেন, নতুন সরকারের অধীন নারীদের কাজের অনুমতি থাকবে, তারা স্কুলে যেতে পারবে এমনকি রাজনীতিতেও অংশ নিতে পারবে; তবে তাদেরকে অবশ্যই হিজাব অথবা স্কার্ফ পরিধান করতে হবে।
নারীদের অধিকারের বিষয়ে তালেবানের মুখপাত্র সুহাইল শাহীন বলেন, নারীদের বাড়ির বাইরে বের হতে সার্বক্ষণিক সঙ্গে পুরুষসঙ্গী রাখতে হবে না। তালেবান নতুন দখলকৃত এলাকাগুলোতে নারীদের উপস্থিতির অনুমতি রেখেই স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ সব প্রতিষ্ঠান আগের মতো চলার অনুমতি দিয়েছে।
তালেবানে হাইকমান্ডের আদেশ অমান্য করে কিছু তালেবান কমান্ডার নিপীড়নমূলক আচরণ করায় তাদেরকে তালেবানের সামরিক আদালতে শাস্তি প্রদান করা হয়েছে বলেও জানান তিনি। যদিও কতজন এবং কোন প্রদেশে শাস্তি প্রদান করা হয়েছে সেটা স্পষ্ট করেননি তিনি।  সূত্র: আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Dadhack ২৪ জুলাই, ২০২১, ১২:০৬ পিএম says : 1
তালেবানরা যদি আল্লাহর আইনের কাছে মাথা নত না করে তাহলে আল্লাহ তালেবানদেরকে জয় দিবেন না
Total Reply(0)
Sayful Islam Rayhan ২৪ জুলাই, ২০২১, ২:৪১ পিএম says : 0
এরাই সত্যি কারের মুসলিম এবং দেশ প্রেমিক
Total Reply(0)
Ahmad Maimun ২৪ জুলাই, ২০২১, ২:৪১ পিএম says : 0
আল্লাহ তাআলা তাদের সাহায্য করুক , আমিন ।
Total Reply(0)
R A Salam ২৪ জুলাই, ২০২১, ২:৪০ পিএম says : 0
ইনশা আল্লাহ সফলতা অাসবে
Total Reply(0)
Fahim ২৪ জুলাই, ২০২১, ২:৪০ পিএম says : 0
এগিয়ে যাও তালেবান, আল্লাহ আছেন আপনাদের সাথে।
Total Reply(0)
Harun Akond ২৪ জুলাই, ২০২১, ২:৩৭ পিএম says : 0
জীবনেও অস্ত্র ত্যাগ করবে না
Total Reply(0)
Ranju Ahmed ২৪ জুলাই, ২০২১, ২:৩৫ পিএম says : 0
উত্তম প্রস্তাব
Total Reply(0)
Nayon ২৪ জুলাই, ২০২১, ৯:২৫ পিএম says : 0
তালিবান দের আশা কখোনইপূরণ হবার নয়। তাদের ইতিহাস শুধুই বর্বরতার । সহজ সরল জনগণ তাদের সাথে নেই।খুব দ্রুত সরকারি বাহিনী তালিবান নামক পশুদের দমন করতে সক্ষম হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন