মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬ আশ্বিন ১৪২৮, ১৩ সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

করোনা নিয়ন্ত্রণে স্বাস্থ্য খাতেরই চিকিৎসা প্রয়োজন : আ স ম রব

করোনা নিয়ন্ত্রণে স্বাস্থ্য খাতেরই চিকিৎসা প্রয়োজন : আ স ম রব | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২১, ৫:২২ পিএম

করোনাভাইরাস মোকাবিলায় অদক্ষ, দুর্নীতিগ্রস্ত ও পরিকল্পনাহীন অদূরদর্শী স্বাস্থ্য খাতেরই চিকিৎসা প্রয়োজন বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব। তিনি বলেন, স্বাস্থ্যখাত দীর্ঘদিন ধরে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ও সিন্ডিকেট দ্বারা নিয়ন্ত্রিত।

সুতরাং স্বাস্থ্য খাতের চিকিৎসা তথা কাঠামোগত সংস্কার ছাড়া করোনা নিয়ন্ত্রণসহ গণমুখী স্বাস্থ্যব্যবস্থার সফল বাস্তবায়ন সম্ভব নয়। তিনি শনিবার (২৪ জুলাই) বিকেলে কর্নেল তাহের দিবস উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভায় এ কথা বলেন।

পৃথিবীর সব দেশ বয়স্ক ও ঝুঁকিপূর্ণ নাগরিকদের দ্রুত টিকা কর্মসূচির আওতায় আনার পরিকল্পনা গ্রহণ করছে বলে উল্লেখ করে তিনি আরও বলেন, এতে মৃত্যু সংখ্যা হ্রাস পায়। কিন্তু আমাদের দেশে সরকার সর্বাগ্রে বয়স্ক ও ঝুঁকিপূর্ণ সব নাগরিককে টিকার প্রাপ্যতা নিশ্চিত না করে, শুধু বয়স কমিয়ে আনার ঘোষণা কেবল চমক সৃষ্টি মাত্র। মূল সংকট আরও জটিল হবে। বাংলাদেশের ১৭ কোটি মানুষের মাঝে ১৩ কোটি ৩০ লাখ মানুষ টিকা পাওয়ার অধিকারী। প্রতিজনকে দুই ডোজ করে টিকা দিতে হলে ২৬ কোটি ৬০ লাখ টিকার প্রয়োজন। আর সরকার আজ পর্যন্ত সংগ্রহ করতে পেরেছে মাত্র দুই কোটি ডোজ টিকা। সুতরাং টিকা ক্রয়, সংগ্রহ, প্রাপ্তি এবং বিতরণব্যবস্থা নিশ্চিত না করে শুধুমাত্র দুদিন পর পর বয়স কমানোর ঘোষণা সরকারের চূড়ান্ত পরিকল্পনাহীনতার অংশ।

আ স ম রব বলেন, ঘুণে ধরা উপনিবেশিক শাসন ব্যবস্থার আমূল পরিবর্তন করে জনগণের অংশগ্রহণ ভিত্তিক শাসন ব্যবস্থা প্রবর্তনের মধ্য দিয়ে কর্নেল তাহেরের স্বপ্নকে বাস্তবায়ন করতে হবে। ভার্চুয়াল আলোচনায় জেএসডির কার্যকরী সভাপতি অ্যাডভোকেট সা কা ম আনিছুর রহমান খান, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ সিরাজ মিয়া, কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, স্থায়ী কমিটির সদস্য অ্যাডভোকেট আবদুর রহমান মাস্টার, বাবু হিরালাল চক্রবর্তী, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. জবিউল হোসেন, এস এম আনসার উদ্দিন প্রমুখ নেতৃবৃন্দ অন্যান্যের মধ্যে যুক্ত ছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন