শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশে টিকা উৎপাদন করবে চীন

সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২১, ১২:০২ এএম

বাংলাদেশে করোনাভাইরাসের টিকা উৎপাদন করবে চীন। এ নিয়ে বাংলাদেশ চীনের সঙ্গে বেশ কিছু বিষয়ে কাজ শুরু করে দিয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন গতকাল শনিবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের এসব কথা বলেন। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার ২ লাখ ৪৫ হাজার ২০০ ডোজ গতকাল বিকেলে জাপান থেকে বাংলাদেশে এসেছে। এ উপলক্ষে তিনি সেখানে বক্তব্য রাখেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত ১৫ জুলাই উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আমার সাক্ষাৎ হয়েছে। চীনের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন বাংলাদেশ চাইলে টিকা উৎপাদনের চুক্তির ঘোষণা ৫/৬ ঘণ্টার মধ্যে পাঠিয়ে দেব। পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে করোনাভাইরাসের টিকা উৎপাদন করবে চীন। শিগগিরই বাংলাদেশে করোনাভাইরাসের টিকা যৌথভাবে উৎপাদন শুরু হবে। আমাদের সব কাগজপত্র তৈরি আছে। চুক্তিপত্রও পেয়েছি। যেকোনো মুহূর্তে আমরা চীনের সঙ্গে যৌথভাবে টিকা উৎপাদন শুরু করবো।

ড. মোমেন বলেন, টিকা উৎপাদনের জন্য আগাম কোনো অবকাঠামো পরিদর্শন করার প্রয়োজন নেই। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশে চীনের টিকা কো-প্রোডাকশন করার জন্য পররাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয় কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ভবিষ্যতে করোনা টিকার আর কোনো সংকট হবে না।

এদিকে ঢাকাস্থ জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেছেন, আগামী ১ মাসের মধ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার ২৮ লাখ ডোজ বাংলাদেশে আসবে।

উল্লেখ্য, গতকাল বিকালে পর জাপান থেকে বাংলাদেশে পৌঁছে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার ২ লাখ ৪৫ হাজার ২০০ ডোজ করোনাভাইরাসের টিকা। টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে জাপান সরকার এসব টিকা বাংলাদেশকে উপহার হিসেবে পাঠিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন