মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬ আশ্বিন ১৪২৮, ১৩ সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সোমবার ইরাকী প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক বাইডেনের, গুরুত্ব পাবে সেনা প্রত্যাহার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২১, ১২:০৭ পিএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করছেন ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-খাদেমি। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।
আগামীকাল সোমবার বাইডেনের সঙ্গে খাদেমির এই সাক্ষাৎ হতে হতে যাচ্ছে। বাইডেন ও খাদেমির মধ্যকার বৈঠকটি হবে হোয়াইট হাউসে। হোয়াইট হাউসের পক্ষ থেকে এই বৈঠকের কথা ইতিমধ্যে নিশ্চিত করা হয়েছে।
বার্তা সংস্থা এএফপি বলছে, ইরাক থেকে মার্কিন সেনা পুরোপুরি প্রত্যাহারের সম্ভাবনা নিয়ে বাইডেনের সঙ্গে আলোচনা করবেন খাদেমি।
ইরাকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) রক্তক্ষয়ী বোমা হামলার এক সপ্তাহ পর বাইডেন ও খাদেমির মধ্যে বৈঠক হতে যাচ্ছে। যদিও বাগদাদ প্রায় তিন বছর আগে ঘোষণা দিয়েছে যে ইরাকে আইএস পরাজিত হয়েছে। তবে দেশটিতে এখনো আইএস সক্রিয় রয়েছে। তারা সময়-সময় রক্তক্ষয়ী হামলাও চালাচ্ছে।
ইরাকে বর্তমানে প্রায় ২ হাজার ৫০০ মার্কিন সেনা মোতায়েন রয়েছে। ইরাকে তারাও হামলার নিশানা হচ্ছে। এসব হামলার জন্য ইরানপন্থী সশস্ত্র গোষ্ঠীগুলোকে দায়ী করছে যুক্তরাষ্ট্র।
উল্লেখ্য, আইএসের বিরুদ্ধে আন্তর্জাতিক জোটের লড়াইয়ের অংশ হিসেবে ২০১৪ সালে ইরাকে মার্কিন সেনা মোতায়েন করা হয়েছিল। মোতায়েন করা সেনাদের মধ্যে বেশির ভাগ সদস্যকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রত্যাহার করে নেন। সূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন