শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতীয় ডেল্টা ছড়িয়ে পড়েছে ১২৪ দেশে : ডব্লিউএইচও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২১, ১০:৩০ পিএম

করোনাভাইরাসের অতি সংক্রামক পরিবর্তিত ধরন ভারতীয় ডেল্টা অকল্পনীয় দ্রুততার সঙ্গে ছড়িয়ে পড়ছে বিশ্বে। রোববার এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, ইতোমধ্যে ১২৪ টি দেশে ভারতীয় ডেল্টায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, আগামী কয়েক মাসের মধ্যেই বিশ্বের প্রাধান্য বিস্তারকারী ধরন হয়ে উঠবে ডেল্টা এবং বর্তমানে যে গতিতে সংক্রমণ ছড়াচ্ছে, তাতে আগামী ২ অথবা তিন সপ্তাহের মধ্যে বিশ্বজুড়ে ২০ কোটিরও বেশি মানুষের করোনাভাইরাসের অতি সংক্রামক এই ধরনটিতে আক্রান্ত হওয়ার জোর সম্ভাবনা রয়েছে। ডেল্টার প্রভাবে বিশ্বজুড়েই বাড়ছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। তবে সম্প্রতি এর প্রকোপ বেশি লক্ষ্য করা যাচ্ছে ইউরোপ ও পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে। মৃত্যুর হার কমে আসায় পাশ্চাত্যের কিছু দেশ বিধিনিষেধ শিথিল করেছে, কিন্তু জনস্বাস্থ্য বিষয়ক আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলছেন, বিধিনিষেধ শিথিলের ফলে সবচেয়ে বেশি ঝুঁকিতে পড়বে সেইসব মানুষ, যারা এখনও করোনা টিকা নেননি।

২০২০ সালের সেপ্টেম্বরে ভারতে প্রথম শনাক্ত হয় ডেল্টা ধরন। সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে, দেশটিতে চলতি বছর মার্চ থেকে শুরু হওয়া করোনার দ্বিতীয় ঢেউয়ে যে বিপুল পরিমাণ আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে তার জন্য প্রধানত দায়ী ডেল্টা। এদিকে, গত বছর ভারতে শনাক্ত হওয়ার পর অতি দ্রুত তা বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে। বৃটেনে সম্প্রতি করোনা সংক্রমণে উল্লফন দেখা দিয়েছে এবং দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, ডেল্টা ধরনের প্রভাবেই এই উল্লফন ঘটেছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন